যে ৭ টি কারণে রমজানে আপনার খাদ্যতালিকায় রাখতে হবে খেজুর

khejurরমজান মাসে ইফতারে অন্যতম একটি উপাদান হল খেজুর। সাধারণত রমজান মাসেই আমরা খেজুর বেশি খেয়ে থাকি। কিন্তু খেজুরের গুণগুলো জানা থাকলে সারাবছর ধরে এটি আপনার খাদ্যতালিকায় রাখবেন এই ব্যাপারে কোন সন্দেহ নেই। আসুন তাহলে জেনে নিই খেজুরের প্রধান ৭ টি অসাধারণ উপকার।

১) কোষ্ঠকাঠিন্য রোধেঃ
খেজুরে প্রচুর পরিমাণে ফাইবার ও লেক্সাটিভ (laxative) থাকার কারণে এটি পেট পরিষ্কার রাখে। রমজানে অনেককেই কোষ্ঠকাঠিন্যে ভুগতে দেখা যায়। তাদের জন্যে খেজুর দারুণ উপকারী।

২) হাড়ের গঠন দৃঢ় করেঃ

সেলেনিয়াম, ম্যাংগানিজ, কপারের মত বেশ কিছু মিনারেল থাকার কারণে খেজুর হাড় মজবুত করে ও Osteoporosis মত হাড়ের রোগ প্রতিরোধ করে।

৩) রক্তশূন্যতা রোধ করেঃ

প্রচুর মিনারেল সাথে আয়রন থাকার কারণে খেজুর রক্তশূন্যতা রোধ করে। তাই যাদের হিমোগ্লোবিনের পরিমাণ কম তারা নিয়মিত খেজুর খেয়ে দেখতে পারেন।

৪) কর্মশক্তি বাড়ায়ঃ

খেজুরে প্রচুর পরিমাণে প্রাকৃতিক চিনি থাকার কারণে খেজুর খুব দ্রুত শক্তি বাড়াতে সাহায্য করে। সারাদিন রোজা রাখার পর রোজাদাররা যদি মাত্র ২ টি খেজুর খা্ন তবে খুব দ্রুত কেটে যাবে তাদের ক্লান্তি।

৫) স্নায়ুতন্ত্রের কর্মক্ষমতা বাড়ায়ঃ

খেজুর নানা ভিটামিনে পরিপূর্ণ থাকার কারণে এটি মস্তিষ্কের চিন্তাভাবনার গতি বৃদ্ধি রাখে, সাথে স্নায়ুতন্ত্রের কর্মক্ষমতা বাড়ায়। একটি পরিসংখ্যানে দেখা গেছে, ছাত্র-ছাত্রী যারা নিয়মিত খেজুর খায় তাদের পারফরম্যান্স অন্যদের তুলনায় ভাল থাকে।

৬) হৃদরোগ প্রতিরোধ করেঃ

খেজুরে রয়েছে পটাশিয়াম যা বিভিন্ন ধরণের হৃদরোগ প্রতিরোধ করে এবং স্ট্রোকের ঝুঁকি কমায়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে খেজুর শরীরের খারাপ ধরণের কোলেস্টেরল কমায় (LDL) এবং ভাল কোলেস্টেরলের (HDL) পরিমাণ বৃদ্ধিতে সাহায্য করে।

৭) ক্যান্সার রোধে কার্যকরঃ
খুব সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে যে খেজুর Abdominal ক্যান্সার রোধে কার্যকর ভুমিকা পালন করে এবং অবাক করা বিষয় হচ্ছে এটি অনেকসময় ওষুধের চেয়েও ভাল কাজ করে।

এই ছোট ফলটির এত পুষ্টিগুণ জেনে নিশ্চয় অবাক হচ্ছেন। তো আর দেরি না করে আজই আপনার ইফতারে,খাদ্যতালিকায় খেজুর যোগ করে নিন। বিভিন্ন রোগকে বলুন বিদায়।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।