শরীরের ব্রণ থেকে মুক্তি পাওয়ার ৭টি সহজ উপায়

7 Easy Ways To Get Rid of Body Acneমুখে ব্রণ উঠলে আমরা দুশ্চিন্তায় পড়ে যাই। কিভাবে এবং কতটা তাড়াতাড়ি তা দূর করা যায় এ নিয়ে আমাদের দুশ্চিন্তার শেষ থাকে না। কিন্তু আমাদের শরীরে যে ব্রণগুলো (body acne) উঠে তাকে তেমন গুরুত্ব দিই না। অথচ শরীরের ব্রণগুলো যেমন ক্ষতিকর তেমনি নষ্ট করে সৌন্দর্যও। চলুন জেনে নি কিভাবে মুক্তি পাবেন শরীরের ব্রণ থেকে (how to treat body acne)

১. শরীরের লাগান বেকিং সোডা থেকে তৈরি পেস্ট (make a paste with baking soda):

কিছুটা বেকিং সোডার সাথে সামান্য পানি মিশিয়ে নাড়াতে থাকুন যেন তা পেস্টের আকার ধারণ করে। এবার শরীরের যে স্থানে ব্রণ উঠেছে যেখানে লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। বেকিং সোডার এই পেস্ট আমাদের শরীরের মৃত চামড়া দূর করে যা রোমকূপে জমে ব্রণ (body acne) সৃষ্টি করার অন্যতম কারণ।

২. এলোভেরা জেল বা ঘৃতকুমারী তেল লাগান (try aloe vera gel):

সামান্য পরিমাণে এলোভেরা বা ঘৃতকুমারী তেল নিয়ে ব্রণ আক্রান্ত স্থানে দিনে ২ বার লাগান। এটি যেমন আপনার চামড়ার জ্বলুনি থেকে রক্ষা করবে তেমনি মুক্তি পাবেন ব্রণ থেকেও।

৩. প্রচুর পানি পান করুন (drink more water):

ব্রণ হওয়া ঠেকাতে দিনে কমপক্ষে ৮ গ্লাস পানি পান করুন। পানি আমাদের শরীরের পানিশুন্যতা থেকে রক্ষা করে, দূষিত পদার্থ বের করে দেয়। যখনই আপনার শরীর থেকে দূষিত পদার্থ বের হয়ে যাবে প্রাকৃতিক ভাবেই শরীরের ব্রণের হাত থেকেও মুক্তি পাবেন।

৪. ভিটামিন সি যুক্ত খাবার খান (add more vitamin C to your diet):

ভিটামিন সি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটা শরীরের ব্রণের অন্যতম কারণ বিভিন্ন ব্যাকটেরিয়াকে প্রাথমিক অবস্থাতেই ধ্বংস করে ফেলে। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় টক ফল এবং সবজি রাখুন যা ভিটামিন সি এর প্রধান উৎস।

৫. শ্যাম্পু এবং অন্যান্য চুলের পরিচর্যাকারী উপাদান পরিবর্তন করুন (switch the hair products you use):

সাধারণ শ্যাম্পু এবং চুলের পরিচর্যাকারী উপাদানগুলো এমনভাবে তৈরি করা হয় যাতে চুলে তেলের পরিমাণ বৃদ্ধি পায়। এই শ্যাম্পুগুলো যখন আমাদের শরীরে লাগে স্বাভাবিকভাবেই শরীরের তৈলাক্ততা বৃদ্ধি করে যা ব্রণের অন্যতম কারণ। তাই প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার করুন এবং শ্যাম্পু ব্যবহারের পর অবশ্যই ভালভাবে সাবান দিয়ে শরীর পরিষ্কার করে নিন (wash body acne)

৬. বদলে ফেলুন কাপড় কাচার সাবান এবং পাউডার (use a different laundry detergent):

কাপড় কাঁচার সাবান এবং পাউডারে থাকা ক্ষতিকর রাসায়নিক পদার্থ শরীরে ব্রণ উঠার অন্যতম কারণ। এ থেকে রক্ষা পেতে প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ কাপড় কাঁচার সাবান এবং পাউডার ব্যবহার করুন।

৭. হালকা রঙের ঢিলেঢালা পোশাক পরিধান করুন (wear looser, lighter clothes):

আঁটসাঁট রঙিন পোশাক ঘামের প্রধান কারণ। আর এই ঘাম থেকেই ব্যাকটেরিয়া জন্মায় যা ব্রণের (body acne) সৃষ্টি করে। ব্রণ থেকে রক্ষা পেতে হালকা রঙের ঢিলেঢালা পোশাক পরিধান করুন।

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।