ব্রেকআপের পর যে ৬টি কাজ থেকে বিরত থাকবেন

6 Things You Never Do After a Breakup

breaking-up-sad_2
“ব্রেকআপ”(breakup) শব্দটি গুরুত্ব হারিয়েছে অনেক আগেই। আজকাল কারো ব্রেকআপ হয়েছে শুনলে কেউ পাত্তা দেয় না। কিন্তু ব্রেকআপের পরের কষ্ট এবং ভয়াবহতা সেই আগের মতই আছে। এখনো ব্রেকআপের পর মানুষ আত্মহত্যা করে, নেশায় জড়িয়ে পড়ে। এই লেখায় ৬ টি বিষয় তুলে ধরেছি যা ব্রেকআপের পর(after breaking up) কখনোই করা যাবে না। এই ভুলগুলো মানুষের ব্রেকআপ পরবর্তী সময়গুলোকে আরও জটিলতাপূর্ণ করে তোলে।

১. ভুলে যাওয়ার চেষ্টা করবেন না(Don’t Try to Forget Past):

ব্রেকআপের পর অনেকেই আপ্রাণ চেষ্টা করেন পূর্বের প্রেমিক/প্রেমিকাকে ভুলে যাওয়ার। এতে হিতে বিপরীত হয়। আপনি যতই ভুলে যাওয়ার চেষ্টা করবেন ততই পুরানো স্মৃতি মনে পরে যাবে। প্রেম চলাকালীন সময়ের যত স্মৃতি সব মনের এক কোণায় সরিয়ে রাখুন। প্রতিদিনকার স্বাভাবিক কাজে নিজেকে ব্যস্ত রাখুন।

২. ব্রেকআপের পর সুখে আছেন এমন ভান করবেন না (Don’t Pretend You’re Fine):

কয়েক মাস বা কয়েক বছর কারো সাথে সম্পর্ক থাকার পর তা ভেঙ্গে গেলে যে কোন সুস্থ মানুষেরই কষ্ট হওয়া স্বাভাবিক। তাই ব্রেকআপের পর আপনার আশেপাশের মানুষ বা নিজেকে “সুখে আছি” এমন ভুল ধারণা দেয়া থেকে বিরত থাকুন। খুব কাছের কোন বন্ধু বা পরিবারের সদস্যদের সাথে আপনার কষ্টের ব্যাপারগুলো শেয়ার করুন। এতে দ্রুত মানসিক কষ্ট কাটিয়ে উঠতে পারবেন।

৩. প্রতিশোধ নেয়ার চিন্তা ভুলেও মাথায় আনবেন না (Don’t Seek for Revenge):

বিশেষ করে ছেলেদের ক্ষেত্রে দেখা যায় ব্রেকআপের পর পূর্বের প্রেমিকাকে এসিড মারা, বিয়ে ভেঙ্গে দেয়া, অপহরণ করা সহ নানা ধরণের কুকর্মে জড়িয়ে পড়তে (break up mistakes) । এসব থেকে বিরত থাকুন। কারণ এভাবে তার ভালবাসা আবার ফিরে পাওয়া যাবে না। আর পূর্বের প্রেমিক বা প্রেমিকার ক্ষতি করার আগে ভেবে দেখুন, আপনি কোন এক সময় তাঁকে ভালবাসতেন। তার ক্ষতি করলে আপনার সেই ভালবাসা মূল্যহীন হয়ে পড়বে।

৪. কোন নেশায় আসক্ত হয়ে পড়বেন না(Don’t Use Drug):

ব্রেকআপের পর মদ, গাঁজা, সিগারেট খেয়ে দেবদাস সাজা আমাদের দেশে বেশ প্রচলিত। তাদের ভাষায়, এসব খেলে দুঃখের কথা ভুলে থাকা যায়। মারাত্মক ভুল ধারণা। ব্রেকআপের পর(after breakup) কোন নেশা শুরু করলে সেই নেশা করা প্রতি মূহুর্তেই মনে পড়বে কেন আপনি নেশাটি করছেন। এছাড়া আর্থিক, শারীরিক এবং সামাজিকভাবেও ক্ষতিগ্রস্ত হবেন। তাই ব্রেকআপের পর কোন নেশায় জড়িয়ে পড়া থেকে বিরত থাকুন।

৫. ব্রেকআপের পর পরই নতুন সম্পর্কে জড়িয়ে পড়বেন না(Don’t go on the hunt for someone else):

ব্রেকআপের পর পর যে সব নতুন সম্পর্ক তৈরি হয় তা ভেঙ্গে পড়তে খুব বেশি সময় লাগে না। কারণ সে সব সম্পর্কে মূলে ভালবাসা নেই। সাধারণত দেখা যায় ব্রেকআপ পরবর্তী সময়ে কাছের কোন বন্ধু বা বান্ধবী সান্ত্বনা এবং সঙ্গ দিলে তার প্রতি মোহ সৃষ্টি হয়। মনে হয়, আগের জনের চেয়ে এই তো ভালো। কিন্তু সেই বন্ধু বা বান্ধবী হয়তো আপনাকে সঙ্গ দিচ্ছে নেহাতই বন্ধুত্বের খাতিরে, ভালবেসে নয়। এছাড়াও অন্যকারো সাথে সম্পর্কে জড়িয়ে পড়ার আগে নিজেকে বেশ কিছুটা সময় দিন। পূর্বের ব্রেকআপ কেন হয়েছে, সেখানে আপনার কোন দোষ বা অক্ষমতা ছিল কিনা তা খুঁজে বের করুন এবং তার সমাধান করুন। নাহলে এর পর যতবারই প্রেম করবেন ততবারই একই কারণে ব্রেকআপ হতে থাকবে।

৬. পুরানো প্রেমিক/প্রেমিকার সাথে যোগাযোগ রাখবেন না(Don’t Be Friend After Breakup):

হলিউড মুভিগুলোর অনুসরণ করে ব্রেকআপ পরবর্তী সময় পুরানো প্রেমিক/প্রেমিকার সাথে বন্ধুত্ব গড়ে তোলার প্রবণতা(friendship after breakup) আজকাল হরহামেশাই দেখা যাচ্ছে। এটি কোন অবস্থাতেই আপনার উপকারে আসতে পারে না। কারণ পশ্চিমা বিশ্বের মানুষ আর আমাদের দেশের মানুষের মানসিকতায় বিশাল পার্থক্য রয়েছে। এছাড়া পুরানো প্রেমিক/প্রেমিকার ফেসবুক আইডিতে বার বার হানা দেয়া, উভয়ের পরিচিত কারো কাছে অপরজন সম্পর্কে খোঁজ খবর নেয়ার প্রবণতা দূর করুন আজই। কারণ এই ব্যাপারগুলো আপনাকে স্বাভাবিক করার পরিবর্তে মানসিক ভাবে দুর্বল করে দেয়।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।