নতুন মায়েদের জন্য উপকারী ৫ টি খাবার

new mon

স্বাস্থ্যকর খাবার একজন গর্ভবতী মায়ের জন্য খুব দরকারি আর ঠিক একইভাবে নতুন মায়েদের জন্য একটি পুষ্টিকর খাবার তালিকা প্রয়োজনীয়।

সন্তান জন্মদানের পর মায়েদের নিজের শরীর ঠিক রাখতে সাথে বাচ্চার জন্য পর্যাপ্ত বুকের দুধ সরবরাহ করতেও পুষ্টিকর খাবার খাওয়া দরকার।

নতুন মায়েদের জন্য উপকারী ৫ টি খাবারঃ

১)(Eggs) ডিমঃ

ডিম একটি অতি চমৎকার প্রোটিনের উৎস ও উত্তম মাত্রায় অ্যামিনো অ্যাসিডে ভরপুর একটি খাবার যা কিনা নতুন মায়ের শক্তি আর স্ট্যামিনা পুনরুদ্ধারে কাজ করে।

ডিমের কুসুম প্রাকৃতিক ভিটামিন ডি এর উৎস যা মায়ের শরীরের হাড় মজবুত করে ও সাথে সন্তানের হাড় গঠনে অগ্রণী ভূমিকা রাখে। প্রতিদিন একটি থেকে দুইটি ডিম খান হতে পারে সেটি সিদ্ধ বা ভাজা।

২) (Oatmea) ওটমেলঃ

ওটমেল একটি প্রসিদ্ধ ল্যাকটোজেনিক খাবার। এই উচ্চমানের ফাইবার যুক্ত খাবার খুব সহজে হজম হয়ে যাই তাই যেসব মায়েরা হজম জনিত সমস্যায় ভুগছেন তাদের জন্য এটি একটি উত্তম খাবার হতে পারে।

ওটমেল এর আইরন উপাদান মায়েদের রক্ত সল্পতা জনিত সমস্যা দূর করে ও বাচ্চার জন্য বুকের দুধ বাড়ায়।

৩) (milk) দুধঃ

নতুন মায়েদের জন্য একটি অত্যন্ত উপকারী খাদ্য হল দুধ। দুগ্ধদানকারী মায়েদের সন্তানের জন্য বুকের দুধের মাত্রা বাড়াতে দুধ অতি উত্তম একটি খাদ্য উপাদান।

এই খাদ্যটি ভিটামিন ডি, বি সহ প্রয়োজনীয় সমস্ত নিউট্রিয়ান্সে ভরপুর যা মায়ের শরীরে শক্তি পুনর্গঠনে সহায়তা করে।


আরো পড়ুনদুধের ৫ টি স্বাস্থ্য উপকারিতা


৪) (Almonds) কাজুবাদামঃ

কাজুবাদামে ভরপুর নিউট্রিয়ান্স যেমন ভিটামিন ই আর দরকারি ফ্যাট যা মায়ের সুস্বাস্থ্য ও সন্তানের সুস্বাস্থ্য নিশ্চিত করতে অবশ্য প্রয়োজনীয় একটি খাদ্য উপাদান।

কাজুবাদামের ফ্যাটি অ্যাসিড বহন করে ওমেগা ৩ যা কিনা বাচ্চার জন্য প্রচুর দুগ্ধ উৎপাদন করে ও ক্যালসিয়াম মায়ের শরীরের হাড় মজবুত করে ও বাচ্চার দাঁতের গঠনে সাহায্য করে।

তাই রাতে ও সকালে সামান্য কিছু কাজুবাদাম শুকনো খাবার হিসেবে গ্রহণ করাই ম্যা ও শিশু দুইই ভালো থাকে।


আরো পড়ুন– যে ৫টি কারণে খেতে পারেন কাজুবাদাম


৫) (blueberries) ব্লুবেরিঃ

প্রত্যেকটি নতুন মায়েদের তাদের খাদ্য তালিকায় ব্লুবেরি যোগ করে নেওয়া উচিৎ। ব্লুবেরি একটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার যা মায়ের ও বাচ্চার শরীরের রোগ প্রতিরোধকারী উপাদান বাড়িয়ে তোলে।

ব্লুবেরির প্রয়োজনীয় মিনারেল ও ভিটামিন উপাদান মায়ের শরীরের শক্তি বৃদ্ধি ঘটিয়ে থাকে তাই প্রতিদিন এই রসালো ফলটি খাওয়ার ফলে মায়েদের মাতৃকালীন যেকোন সমস্যা সমাধানে ভূমিকা রাখে।

সদ্য মায়েরা তাই নিজের আর তার সন্তানের সুস্বাস্থ্য বজায় রাখতে আজই নিজেদের খাদ্য তালিকায় উপরিউক্ত খাদ্যসমূহ অন্তর্ভুক্ত করুন।


সোর্সঃ http://www.top10homeremedies.com/superfoods/top-10-superfoods-new-mothers.html


সম্পর্কিত পোস্ট: