যে ৫ টি উপায়ে আপনার হাত ও পা সুন্দর করে তুলবেন

beautiful hand and feet

শুধু ত্বক নয় আপনার আমাদের শরীরের আরো গুরুত্বপূর্ণ অংশের নাম হলো হাত ও পা। ত্বকের সাথে সাথে এই দুই অংশের যত্ন নেওয়া ও খুব জরুরী।

আপনার সুন্দর ত্বক আর রূপ মাধুর্য নিমেষেই ফিকে পড়ে যাবে যদি আপনার হাত ও পা সুন্দর আর পরিষ্কার না হয়। তাই এই দুই অংশের সঠিক উপায়ে যত্ন নেওয়া উচিৎ।

যে ৫ টি উপায়ে আপনার হাত ও পা সুন্দর করে তুলবেনঃ

১) দুই টেবিল চামচ তেল(বেবি ওয়েল, অলিভ ওয়েল, ভেজিটেবল ওয়েল) ও সাথে তিন টেবিল চামচ চিনি নিয়ে একসাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন।

এরপর এই পেস্টটি আপনার হাতে লাগিয়ে হালকা ম্যাসাজ করে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার হাত সুন্দর আর কোমল রাখবে।

২) আপনার হাত কি রুক্ষ আর শুষ্ক হয়ে পরেছে, আর আপনি অফিসে কিংবা বাইরে হাত দেখাতে ইতস্তত বোধ করছেন?

আর দেরি না করে আজই দুই টেবিল চামচ লেবুর রস, এক টেবিল চামচ চিনি ও পরিমাণ মতো পানি নিয়ে হাতে  ম্যাসাজ করুন। কিছুক্ষন এভাবে ম্যাসাজ করার পড় হাত ধুয়ে ফেলুন দেখবেন আপনার হাত নমনীয় ও সুন্দর হয়ে উঠবে।

দীর্ঘ দিন ব্যাবহারের জন্য একটি ছোট বোতলে তিন কাপ গ্লিসারিন ও দুই কাপ গোলাপ জল মিশিয়ে একটি ঠাণ্ডা জায়গায় সংরক্ষন করুন আর প্রতিদিন ব্যবহার করুন।


আরো পড়ুন- শীতে হাত ও পায়ের যত্নে কিছু সাধারণ পরামর্শ


৩) সুন্দর আর মসৃণ পা পেতে একটি গামলায় খানিকটা গরম পানি নিন, এরসাথে কিছুটা লবণ মিশান ও একটু ভ্যাসলিন মিশিয়ে আপনার পা ডুবিয়ে রাখুন। একটু পর আপনার পা ও পায়ের গোড়ালি হালকা করে ঘষতে থাকুন।

দেখবেন পায়ের ফাটা দাগ উঠে যাচ্ছে। রাতে ঘুমাতে যাওয়ার আগে পায়ে পা ফাটা ক্রিম লাগিয়ে নিন। এতে আপনার পা হয়ে উঠবে কোমল আর নজরকারা।

৪) পা সুন্দর রাখতে নারিকেল তেল খু উপযোগী। হাতে নারিকেল তেল নিয়ে পা ও  গোড়ালিতে নিয়মিত লাগান পা এমনিতেই নরম আর কোমল হয়ে উঠবে।

তাছাড়া খাঁটি মধু নিয়ে যদি আপনি আপনার পায়ের ফাটা অংশে নিয়মিত কিছুদিন ম্যাসাজ করেন তাহলে পা ফাটা কমে যাবে।


আরো পড়ুন-  ছেলেদের হাত-পায়ের যত্নে কিছু পরামর্শ


৫) আপনার নখের যত্নে নখে পেট্রলিয়াম জেলি বা নারিকেল তেল বা কাস্টার ওয়েল নিয়ে নখে ঘষুন। এরপর তুলা বা কটন দিয়ে নখের চারিপাশটা পরিষ্কার করে ফেলুন।

প্রতি দুই দিন অন্তর অন্তর এভাবে নখ পরিষ্কার করায় নখ ন্যাচারালি চকচকে ও পরিষ্কার থাকবে। এছাড়া প্রতি দুই দিন পর পর হালকা গরম অলিভ ওয়েল নখে  ম্যাসাজ করায় নখ পরিষ্কার থাকে ও নখের দাগ দূর হয়।

আপনার হাত ও পায়ের যত্নে পার্লারে গিয়ে সময় নষ্ট না করে বাড়িতে উপরের পদ্ধতিতে হাত পায়ের যত্ন  নিয়ে দেখুন। আপনার হাত পা ন্যাচারালি সুন্দর আর কোমল থাকবে।


সোর্সঃ   http://www.angelmakeups.com/20-home-remedies-beautify-hands-legs.html/


সম্পর্কিত পোস্ট: