যে ৫ টি উপায়ে আপনার শিক্ষকের প্রিয় ছাত্র হয়ে উঠবেন

teacher student

ছাত্র জীবনে আমাদের সবার একটি সাধারণ ইচ্ছে থাকে শিক্ষকের প্রিয় ছাত্র হয়ে উঠার। আর এই কাজটি করতে আমাদের চেষ্টা তদবিরের কোন কমতি থাকেনা। আসুন শিক্ষকের প্রিয় ছাত্র হয়ে উঠা প্রসঙ্গে কিছু পরামর্শ দেওয়া যাক।

যে ৫ টি উপায়ে আপনার শিক্ষকের প্রিয় ছাত্র হয়ে উঠবেনঃ

১) নিয়মানুবর্তিতা মেনে চলুনঃ

ছাত্র জীবনের সব থেকে বড় কাজটি হল নিয়ম বা শৃঙ্খলা মেনে চলা, আর আপনি যদি আপনার শিক্ষকের প্রিয় পাত্রে রূপান্তরিত হতে চান তাহলে আপনাকে নিয়মানুবর্তিতা মেনে চলতে হবে।

২) শিক্ষকদের সম্মান প্রদর্শনঃ

স্কুল বা কলেজ যেটাই বলুন শিক্ষকদের সম্মান না দিতে পারলে আপনি কখনোয় একজন ভালো ছাত্র হয়ে উঠতে পারবেন না। তাই শিক্ষকের প্রিয় ছাত্র হতে চাইলে আগে শিক্ষকদের সম্মান প্রদর্শন করুন।

৩) ক্লাসের পড়াগুলো নিয়মিত করাঃ

শিক্ষকদের দৃষ্টি আকর্ষণের সব থেকে সহজ আর কার্যকরী মাধ্যম হল ক্লাসের পড়াগুলো ঠিকঠাক রেডি করা। আপনি পড়াশোনায় মনোযোগী হলে এমনিতেই শিক্ষকের প্রিয় পাত্রে পরিণত হবেন।

৪) ক্লাসে শতভাগ উপস্থিত থাকার চেষ্টা করুনঃ

কোন জরুরী কারন ছাড়া ক্লাসে অনুপস্থিত থাকা থেকে বিরত থাকুন। একজন ভালো ছাত্রের অন্যতম লক্ষণ হল ক্লাসে ভালো উপস্থিতির হার। তাই শিক্ষকের প্রিয় ছাত্র হতে চাইলে ক্লাসে উপস্থিতির হার বাড়ান।

৫) মনোযোগী হনঃ

ক্লাসে শিক্ষক থাকা অবস্থায় সব সময় মনোযোগ ক্লাসে রাখুন। মনোযোগ দিয়ে শিক্ষকের লেকচার শুনুন কোন কিছু বুঝতে সমস্যা হলে শিক্ষককে প্রশ্ন করুন। মনোযোগী ছাত্ররা এমনিতেই শিক্ষকের প্রিয় পাত্রে রূপান্তরিত হয়।

শিক্ষকের প্রিয় ছাত্র হতে চাইলে ক্লাসে নিজেকে লুকিয়ে পেছনে না বসে ক্লাসের সামনে শিক্ষকের  মুখোমুখি বসার চেষ্টা করুন। শুধুমাত্র একজন শিক্ষকের প্রিয় ছাত্র হওয়ার চেষ্টা না করে সকল শিক্ষকের প্রিয় হয়ে উঠতে চেষ্টা করুন।

সোর্সঃ http://www.wikihow.com/Be-Your-Teacher%27s-Favorite-Student