সতর্ক থাকুন স্বাস্থ্যকর বলে পরিচিত ৪টি ‘অস্বাস্থ্যকর’ খাবার থেকে

oliveস্বাস্থ্য ঠিক রাখার জন্য আমরা যথাসাধ্য পুষ্টিকর খাবার খাওয়ার চেষ্টা করি । কিন্তু আমাদের পরিচিত এই পুষ্টিকর খাবারগুলো(nutritious food) আসলে কতটা পুষ্টিকর বা স্বাস্থ্যসম্মত ভেবে দেখেছেন? শুধু মাত্র কিছু নির্দিষ্ট সংখ্যক পুষ্টিকর খাবারের উপর নির্ভরশীল হয়ে পড়লে স্বাস্থ্যের উপকারের চেয়ে ক্ষতির সম্ভাবনাই বেশি। জেনে নিন কিছু পুষ্টিকর খাবার সম্পর্কে, যা আসলে ততটা পুষ্টিকর নয় যতটা আমরা ভাবছি।

  • ভেজিটেবল অয়েল (vegetable oil)গবেষণায় জানা গেছে শুধুমাত্র ভেজিটেবল অয়েলের উপর দীর্ঘদিন নির্ভরশীলতা পিত্ত থলির পাথর এবং ক্যান্সারের সম্ভাবনা বাড়ায়। ভুট্টা, জলপাই, সয়াবিন, সূর্যমুখী বীজ ইত্যাদি থেকে তৈরি তেল যখন দীর্ঘক্ষণ ধরে উত্তপ্ত করা হয় তখন তা মানব শরীরের জন্য ক্ষতিকর বিষাক্ত উপাদান তৈরি করে। তাই পরিমিত পরিমাণ ভেজিটেবল অয়েল ব্যবহার করুন রান্না অথবা অন্যান্য কাজে।
  • মুরগি (chicken): আমাদের ধারণা গরু বা খাসির মাংসের চেয়ে মুরগি অনেক কম ক্ষতিকর। এই ধারণা কিছুটা সত্য হলেও সম্পূর্ণ সঠিক নয়। গরুর মাংসে থাকে আয়রন, সেলেনিয়াম, ভিটামিন বি ৬ এবং বি ১২ যা মুরগির মাংসে অনুপস্থিত। তবে গরু এবং খাসির মাংসে থাকে চর্বি এবং কোলেস্টেরল যা হৃদপিণ্ডের জন্য ক্ষতিকর। তাই এসবও পরিমিত পরিমাণে খাওয়া উচিত।
  • ভেজিটেবল চিপস (vegetable chips): বিজ্ঞাপনে প্রচার করা হয় বিভিন্ন সবজি থেকে বানানো এই চিপস গুলো বাজারে প্রচলিত আলুর চিপসের চেয়ে কম ক্ষতিকর। কিন্তু বিভিন্ন গবেষণা এবং ভোক্তাদের মতামত নিয়ে জানা গেছে প্রচলিত ভেজিটেবল চিপস গুলোও আসলে আলু থেকেই তৈরি, তাতে শুধু বিভিন্ন সবজির স্বাদযুক্ত পাউডার যোগ করা হয়। তাই আলুর চিপসের মতই ভেজিটেবল চিপসগুলোও বাদ দিয়ে দিন আজ থেকেই।
  • ডায়েট কোলা বা সোডা (diet cola/soda)ডায়েট কোলা বা সোডা আমরা পান করে থাকি সাধারণ কোমল পানীয়ের পরিবর্তে। আমাদের ধারণা এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। কিন্তু এই ডায়েট কোলা তৈরিতে ব্যবহৃত হয় কৃত্রিম মিষ্টি স্বাদপ্রদানকারী পদার্থ যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এতে ব্যবহৃত রাসায়নিক পদার্থ আমাদের শরীরের অভ্যন্তরীণ ভারসাম্য নষ্ট করে দেয়, ফলে ওজন বেড়ে যায়। এছাড়া কিছু কিছু ক্ষেত্রে ডায়েট কোলা হাড় ক্ষয়েরও কারণ হয়ে থাকে। প্রচুর পানি পান করুন, এছাড়া ফলের রস, সবুজ চা ইত্যাদি ডায়েট কোলার পরিবর্তে পান করুন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।