আপনার ছোট ভাইটির সাথে মধুর সম্পর্ক গড়ে তুলে ৫ টি পরামর্শ

brother

আপনার পরিবারের একটি গুরুত্বপূর্ণ সদস্য হল আপনার ছোট ভাইটি। বড় হিসেবে আপনার অনেক দায়িত্ব রয়েছে আপনার ছোট ভাইয়ের প্রতি। এমনও হতে পারে নিজের জীবন গড়ে তোলার রোল মডেল হিসেবে আপনার ছোট ভাইটি আপনাকেই ফলো করছে। তাই তার সুন্দর আর সাবলীল ভবিষ্যৎ এর কথা চিন্তা করে আপনার ভাইটির সাথে এখন থেকেই একটি মধুর বন্ধুত্ব পূর্ণ সম্পর্ক গড়ে তুলুন।

ছোট ভাইটির সাথে মধুর সম্পর্ক গড়ে তুলে ৫ টি পরামর্শঃ

১) ছোট ভাইটির সাথে সময় কাটানঃ

আপনার ছোট ভাইটির কাছাকাছি আসতে তার সাথে সময় কাটান। সারাদিন ব্যস্ত থাকলেও রাতে ভাইয়ের কাছে গিয়ে বসুন তার বন্ধু, স্কুল আর তার নানা বিষয়ে চিন্তা চেতনা আলোচনা করুন।

২) নিজের সম্পর্কে বলুনঃ

আপনার নিজের কিছু ব্যক্তিগত বিষয় নিয়ে তার সাথে কথা বলুন। এতে সে আপনার সাথে খুব সহজে নিজের কথাগুলো শেয়ার করতে পারবে আর সাথে সাথে নিজেকে আপনার কাছের মানুষ বলে ভাবতে শিখবে।

৩) প্রয়োজন অনুযায়ী নিজের মতামত দিয়ে সাহায্য করুনঃ

এমন সময় আসতে পারে যখন আপনার ভাইটি কোন সিদ্ধান্ত গ্রহণে দ্বিধা আর সঙ্কোচ বোধ করছে, সেই সময়টাই আপনি আপনার মতামত দিয়ে তাকে সাহায্য করুন। কিন্তু মনে রাখতে হবে সেটি যেন তার মনের বিরুদ্ধে না হয়।

৪) কথা দিয়ে কথা রাখতে চেষ্টা করুনঃ

যেহেতু আপনি তার থেকে বড় তাই যেকোন ব্যাপারে তাকে দেওয়া কথা রাখতে চেষ্টা করুন, অন্যথায় আপনার কথার খেলাপ তার উপর বিরূপ প্রভাব ফেলবে। তার ছোটখাটো আবদার রাখতে এবং তার ভালো লাগে এমন কিছু করুন। এতে সে আপনার প্রতি অনুরুক্ত হবে।

৫) শুধু ভাই নয়, তাকে বন্ধু ভাবুনঃ

আপনি যদি তাকে কেবল আপনার ছোট ভাই হিসেবে মূল্যায়ন করে থাকেন তাহলে কোনদিনই সে আপনার সাথে তার সমস্যাগুলো নিয়ে আলোচনায় আগ্রহী হবে না। তাই শুধু ভাই হিসেবে নয় তাকে বন্ধু হিসেবে ভাবুন দেখবেন সে আপনাকে তার সমস্ত ব্যাপারে জানাবে, আপনার সাথে তার একটি মধুর সম্পর্ক গড়ে উঠবে।

আপনার খুব বেশী কাছাকাছি রাখতে গিয়ে তাকে সব সময় নজরে রাখবেন না, তার মতো করে তাকে ঘুরতে দিন। আবার একইভাবে ভাইকে ভালোবাসা দেখাতে গিয়ে কখনো তার অন্যায় আবদারগুলো প্রশ্রয় দেবেন না।

সোর্সঃ http://www.wikihow.com/Have-a-Better-Relationship-With-a-Younger-Brother