হার্টের যত্নে মেনে চলুন ৫ টি কার্যকর পরামর্শ

take-care-of-your-heartআমাদের সম্পূর্ণ সুস্থতার জন্য শরীরের যে যে অঙ্গ প্রত্যঙ্গ গুলোর সুস্থ থাকা জরুরী তার মধ্যে সবার প্রথমে স্থান মনে হয় হৃদযন্ত্র বা হার্টের (heart)। আমাদের সুস্থ স্বাভাবিক শরীর নিশ্চিত করতে হৃদযন্ত্রের দেখভাল করার কোন বিকল্প হয়না।

এখন প্রশ্ন হলো কি উপায়ে আপনার হৃদযন্ত্রকে সুস্থ ও স্বাভাবিক রাখবেন? আসুন আমাদের হৃদযন্ত্রের পরিচর্যায় কিছু সহজ কিন্তু মূল্যবান পরামর্শ দেওয়া যাক।

  • মানসিক চাপ কমান (reduce stress): আপনার হৃদযন্ত্র সুস্থ রাখার প্রথম ও প্রধান ধাপ হচ্ছে মানসিক চাপ কমানো। আপনি যতবেশি মানসিক চাপে থাকবেন আপনার হৃদযন্ত্র ততবেশি খারাপ থাকবে। তাই সুস্থ হৃদযন্ত্র পেতে যতোটা পারেন চাপ মুক্ত থাকুন।
  • নিয়মিত ব্যায়াম করুন (exercise regularly): ব্যায়াম এমন একটি কাজ যেটা আপনার শারীরিক ফিটনেসের পাশাপাশি আপনার হৃদযন্ত্রকে একদম সুস্থ ও স্বাভাবিক রাখে। আর এ কারণেই প্রতিদিন অল্প কিছু সময়ের জন্য হলেও ব্যায়াম করুন।
  • হাসিখুশি থাকুন (laugh): আপনার হৃদযন্ত্রকে সুস্থ ও প্রাণোচ্ছ্বল রাখতে হাসিখুশি থাকুন। আপনি হাসিখুশি থাকলে আপনার হৃদযন্ত্র সুস্থ থাকবে।
  • পর্যাপ্ত ঘুমান (enough sleep): অনিদ্রা ও ঘুমের অনিয়ম আপনার শরীর দুর্বল করার সাথে সাথে আপনার হৃদযন্ত্রকেও দুর্বল ও অক্ষম করে তোলে। তাই সুস্থ হৃদযন্ত্র পেতে পর্যাপ্ত ঘুমান।
  • কাজ-কর্মে ধৈর্যধারণ করুন (work on patience): ধৈর্য এমন একটি গুনের নাম যা আপনার সকল ধরণের মানসিক চাপ কমিয়ে দেয়। আপনার হৃদযন্ত্র সুস্থ ও কর্মক্ষম রাখতে কাজে ধৈর্যধারণ করুন, এতে কর্মে ক্লান্তি আসবে না আর আপনার মন প্রফুল্ল থাকবে।

নিয়মিত ডাক্তার দেখানোর পাশাপাশি উপরের পরামর্শ গুলো মেনে চলার চেষ্টা করুন দেখবেন হৃদযন্ত্র নিয়ে আর চিন্তিত হতে হবেনা।

পরামর্শ.কম এ স্বাস্থ্য বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য বিষয়ক পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।