যে ৫টি ডেস্কটপ শর্টকাট বাঁচাবে আপনার বেশ কিছুটা সময়

5 Really Useful Shortcuts You Can Make In Windowsকম্পিউটারে বা ডেস্কটপে শর্টকাটগুলো (desktop shortcut) তৈরি করা হয় যেন প্রয়োজনের মুহূর্তে তাতে ক্লিক করে সহজেই কাঙ্ক্ষিত কাজটি করা যায়। আজ কিছু অপ্রচলিত ডেস্কটপ শর্টকাট দেখাচ্ছি যা কার্যকর এবং আপনার বেশ খানিকটা সময় ও শ্রম বাঁচিয়ে দিবে।

প্রথমে আমরা দেখবো কিভাবে ডেস্কটপে শর্টকাট তৈরি করতে হয়:

ডেস্কটপে মাউসের Right Click করে New এর পর Shortcut এ ক্লিক করুন।5 Really Useful Shortcuts You Can Make In Windows (1)

নিচে উল্লেখ করা যে কোন একটি কোড পেস্ট করে নেক্সট চাপুন5 Really Useful Shortcuts You Can Make In Windows (2)

শর্টকাটটির যে নাম দিতে চান টা লিখে Finish বাটনে ক্লিক করলেই আপনার শর্টকাট তৈরি হয়ে যাবে।5 Really Useful Shortcuts You Can Make In Windows (3)

5 Really Useful Shortcuts You Can Make In Windows (4)

এবার দেখে নিন শর্টকাটের কোড এবং তাদের কাজগুলো:

১. কম্পিউটার লক (computer lock):

কোন কাজে বাইরে যেতে হচ্ছে কিন্তু কম্পিউটার বন্ধ করা যাবে না। আবার চালু অবস্থায় রেখে গেলে অন্য কেউ এসে আপনার ব্যক্তিগত ফাইল ঘাটাঘাটি করতে পারে। এ অবস্থায় কম্পিউটার লক করে যাওয়ার সবচেয়ে উপযুক্ত কাজ। আর এই লক করার শর্টকাটটি যদি আপনার ডেস্কটপেই থাকে তবে কাজটি আর সহজ হয়ে যাবে।

  • কম্পিউটার লকের কোডঃ rundll32.exe user32.dll, LockWorkStation

২. উইন্ডোজ ফায়ার ওয়াল সক্রিয় এবং বন্ধ করা (enable/disable windows firewall):

এমন কিছু সফটওয়্যার আছে যা উইন্ডোজ ফায়ার ওয়াল ডিসএইবল না করলে ইন্সটল করা যায় না। আবার অন্য অনেক প্রয়োজনেও ফায়ার ওয়াল বন্ধ ও সক্রিয় করতে হতে পারে। এই শর্টকাটটি ডেস্কটপে থাকলে সহজ হয়ে যাবে আপনার কাজটি।

  • ফায়ার ওয়াল কোড: netsh firewall set opmode disable

৩. হার্ডওয়ার নিরাপদে রিমুভ করুন (safely remove hardware):

পেন-ড্রাইভ বা এক্সটারনাল হার্ড ডিস্কের কাজ শেষ হয়ে যাওয়ার পর তা কম্পিউটার থেকে নিরাপদে খোলার জন্য বেশ কিছু জায়গায় ক্লিক করতে হয়। এই কাজটি আরও সহজে করার জন্য ডেস্কটপে তৈরি করে নিন একটি শর্টকাট।

  • হার্ডওয়ার রিমুভের কোড: RunDll32.exe shell32.dll,Control_RunDLL hotplug.dll

৪. খালি করুন ক্লিপ বোর্ড (clearing clipboard):

আমরা যখন কোন কিছু কপি করি তখন তা ক্লিপ বোর্ড নামে একটি স্থানে সাময়িক ভাবে সংরক্ষিত হয়ে থাকে। আর এই সংরক্ষণের ফলে মেমোরির কিছুটা স্থান তার জন্য ছেড়ে দিতে হয় কম্পিউটারকে। যত বড় ফাইল আপনি কপি করবেন তত বেশি জায়গা ছেড়ে দিতে হবে তার জন্য। ফলে কম্পিউটার ধীর গতির হয়ে পড়তে পারে। এই ক্লিপ বোর্ড পরিষ্কার রাখার জন্য নিচের কোডটি দিয়ে শর্টকাট তৈরি করে নিন।

  • ক্লিপ বোর্ড ক্লিনিং কোড: cmd /c “echo off | clip”

৫. এছাড়া উইন্ডোজের অনেক অপশন আছে যা খুঁজে বের করা জন্য আপনাকে অনেক অনেক স্টেপের ভেতর দিতে যেতে হবে। তার চেয়ে ডেস্কটপে একটি ফোল্ডার খুলুন। আর রিনেম (rename) করুন এই কোডটি দিয়ে।

  • God Mode.{ED7BA470-8E54-465E-825C-99712043E01C}

ফোল্ডারের ভেতরেই পেয়ে যাবেন অসংখ্য প্রয়োজনীয় টুলসের শর্টকাট।

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।