শরীর সুস্থ রাখতে যে ৫টি ব্যায়াম করবেন মাত্র ৫ মিনিটেই

ব্যায়ামের প্রতি অনীহা আমাদের সবারই। অনেকে খুব উৎসাহে জিমে ভর্তি হয়েও একমাস যেতে না যেতেই অনিয়মিত হয়ে পড়েন। এছাড়াও সময় স্বল্পতা, কাজ ইত্যাদি অজুহাত তো আছেই। তাই আপনাদের দেখাচ্ছি মাত্র ৫টি ব্যায়াম (exercise) যা করলে আপনার সম্পূর্ণ শরীরের পরিশ্রম হবে। আর এই ব্যায়ামের জন্য আপনাকে ব্যয় করতে হবে শুধুমাত্র ৫ মিনিট প্রতিদিন। এই ব্যায়ামগুলো নারী-পুরুষ সবার জন্যই।

ব্যায়ামের নিয়মগুলো দেখার জন্য ছবির নিচে থাকা ইউটিউব আইকনে ক্লিক করুন। 

১. ক্লিন এন্ড প্রেস (clean and press):

এই ব্যায়ামটি বারবেল (barbell) বা ডাম্বেল (dumbbell) যে কোন একটির সাহায্যে করা যায়। প্রথমে বারবেল বা ডাম্বেল নিজের সামনে রাখুন। দু পা সামান্য ফাঁক করে দাঁড়ান। এর পর ডাম্বেল বা বারবেল দু’হাতে প্রথমে বুক পর্যন্ত এর পর মাথার উপর উঁচু করে তুলুন। নামানোর সময় প্রথমে বুক পর্যন্ত নামান,এর পর কোমর, ধীরে ধীরে মাটিতে নামিয়ে রাখুন। এইভাবে করতে থাকুন ১ মিনিট পর্যন্ত।

Clean and Pressyoutube button

 ২. সাইড লাঞ্জ এন্ড রো (side Lunge and row):

এই ব্যায়ামটির জন্য আপনার প্রয়োজন হবে এক জোড়া ডাম্বেল এবং এক মিনিট সময়। দুহাতে ডাম্বেল নিয়ে সোজা হয়ে দাঁড়ান। এর পর ডান পা বেশ খানিকটা পাশে সরিয়ে ৯০ ডিগ্রি বাঁকা করুন, বাম পা সোজা রাখুন। দুহাতের ডাম্বেল হাঁটু থেকে কোমর পর্যন্ত তুলুন আবার হাঁটু পর্যন্ত নামান। একই ভাবে বাম পায়েরটিও করুন। এভাবে করতে থাকুন ১ মিনিট পর্যন্ত।

Side Lunge and Rowyoutube button

৩. প্লি স্কোয়াট এন্ড বাইসেপ কার্ল ( plié squat and biceps Curl):

একজোড়া ডাম্বেল নিয়ে সোজা হয়ে দাঁড়ান। এবার দুই পা ফাঁক করে আধ-বসা অবস্থায় আসুন এমনভাবে যেন হাঁটু এবং পায়ে চাপ পড়ে। এবার ডান হাতের ডাম্বেলটি কোমর থেকে কাঁধ পর্যন্ত তুলুন। একই ভাবে বাম হাতের ডাম্বেলটিও। এভাবে চালিয়ে যান ১ মিনিট।

Plié Squat and Biceps Curl youtube button

৪. পুশ-আপ প্লাস (Push-Up Plus):

এই পুশ-আপটি অনেকটা সাধারণ পুশ-আপের মতই। হাঁটুর উপর শরীরের ভার চাপিয়ে দিন। দুহাত সামনে রেখে পুরো শরীর মেঝেতে নামিয়ে আনার পরিবর্তে অর্ধেক নামিয়ে আবার তুলুন। এভাবে করতে থাকুন ১ মিনিট। হাঁটুর পরিবর্তে দুপায়ের পাতায় ভর দিয়েও এই ব্যায়ামটি করা যায়।

Push-Up Plus youtube button

 

৫. সিঙ্গেল লেগ ডেডলিফট উইথ কিক ব্যাক (single-leg dead-lift with kick-back):

খুবই সহজ এবং কার্যকরী এই ব্যায়ামটি করতে দুহাতে ডাম্বেল নিন। এবার ডান পায়ে শরীরের ভার রেখে সামনে ঝুঁকে পড়ুন। বাম পা পেছনে উঁচু করুন। সোজা হয়ে দাঁড়িয়ে একইভাবে এবার বাম পায়ে শরীরের ভর চাপিয়ে ডান পা উঁচু করুন। এভাবে করতে থাকুন ১ মিনিট পর্যন্ত।

Single-Leg Deadlift with Kick-Back youtube button

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।