ওজন কমাতে নারিকেল তেলের ৩ টি ব্যবহার

coconut oilযখনই ওজন কমানোর জন্য সুপার ফুড সংক্রান্ত আলোচনা আসে নারিকেল তেলের (coconut oil)ব্যবহার তাদের মধ্যে একটি বেশ ভালো অবস্থানে আলোচিত হয়। প্রাকৃতিক উপাদানে সমৃদ্ধ নারিকেল তেল আমাদের শরীরের অতিরিক্ত মেদ (fat) বেশ যত্নসহকারে কমিয়ে দিতে সাহায্য করে

বৈজ্ঞানিক গবেষণা দ্বারা প্রমাণিত হয়েছে বিশ্বের ক্রান্তীয় সংস্কৃতির মানুষেরা তাদের শরীরের অতিরিক্ত ওজন হ্রাস করতে নারিকেল তেলের সহায়তা নিয়েছে। আসুন ওজন কমাতে নারিকেল তেলের ৩ টি উপকারিতা জেনে নেওয়া যাক।

নারিকেল তেল আপনার শক্তির মাত্রা বৃদ্ধি করে (coconut oil increases our energy levels)

নারিকেল তেলের একটি অন্যতম উপাদান হলো মিডিয়াম চেইন ট্রাইগ্লিসেরাইড (medium-chain triglyceride) লিউরিক অ্যাসিড। যেটা এমন একটি ফ্যাটি অ্যাসিড যা অন্যান্য খাদ্য থেকে প্রাপ্ত ফ্যাট থেকে উপকারী। এই ফ্যাট আমাদের শরীরের খারাপ ফ্যাট গুলোকে নষ্ট করে অতিরিক্ত চর্বি কমিয়ে ওজন হ্রাস করে। সাথে সাথে আমাদের শরীরের শক্তি বৃদ্ধি করে। আপনার দৈনন্দিন খাদ্যে দুই থেকে তিন টেবিল চামচ অরগানিক নারিকেল তেল যোগ করাতে আপনার শক্তি বৃদ্ধির সাথে সাথে ওজন কমাতে সরাসরি সাহায্য করে।

নারিকেল তেল দ্রুত ফ্যাট কমায় (coconut oil burns fat faster)

আপনি আপনার দৈনিক ক্যালোরি যুক্ত খাবার খাওয়া কমিয়ে দ্রুত ফ্যাট কমিয়ে ফেলতে চান? তাহলে ঠিক জায়গাতেই আছেন। নারিকেল তেল গ্রহণ করাই আপনার শরীরের দ্রুত ফ্যাট কমে আসে। নারিকেল তেল গ্রহণ করাই আপনার হৃদযন্ত্রের কার্যক্রম সঠিক রেখেই আপনার শরীরের অতিরিক্ত ফ্যাট কমে আসে আর আপনার ওজন কাঙ্ক্ষিত হারে নিয়ন্ত্রনে আসে।

হরমোন সামঞ্জস্য বজায় রাখতে সাহায্য করে (balance your hormones)

সঠিক ব্লক বিল্ডিং ছাড়া সঠিকভাবে আপনার মেজাজ, থাইরয়েড ফাংশন, পরিপাক এবং বিপাক বিষয়গুলো নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। আর এই সব কিছুর জন্য সঠিক হরমোনের সামঞ্জস্য বজায় রাখা জরুরী। নারিকেল তেল গ্রহণের ফলে আপনার শরীরে হরমোনের সামঞ্জস্য বজায় থাকে। আর এই সব প্রক্রিয়া যখন সঠিক রূপে পরিচালিত হয় তখন আপনার শরীরের ওজন জনিত সমস্যার এমনিতেই আপনার নিয়ন্ত্রনে চলে আসে।

নারিকেল তেল আমাদের শরীরে স্বাস্থ্যকর হরমোন নিঃসরণ বাড়িয়ে তোলে, যেটি আমাদের হজম প্রক্রিয়া, মানসিক চাপ ও উদ্রেক কমিয়ে আমাদের শক্তি বৃদ্ধি করার সাথে সাথে কোমর, নিতম্ব ও উরুর মতো জায়গাগুলোর চর্বি কমিয়ে আনে। যে কারণে ওজন কমাতে নারিকেল তেল গ্রহণ করা দরকারি।

আমরা যদি আমাদের ভোজ্য তেলের জায়গাতে নারিকেল তেল অন্তর্ভুক্ত করি তাহলে এটি আমাদের সুস্বাস্থ্য নিশ্চিত করার সাথে সাথে আমাদের দেহের অতিরিক্ত মেদ কমিয়ে আমাদের দেহের ওজন হ্রাস করবে।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।