ইফতারে এড়িয়ে চলবেন যে ৩ টি মারাত্মক ভুল

iftar1ইফতারে রোজা ভাঙ্গতে আমরা বেছে নিই ঠাণ্ডা পানি, শরবত সহ নানা পানীয়। কিন্তু এইসব পানীয় পান করতে গিয়ে আমরা এমন কিছু ভুল করে ফেলি, যা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। চলুন জেনে নিই ইফতারের সময় কোন তিনটি ভুল এড়িয়ে চলতে হবে।

১) এক চুমুকে পানি পান করবেন নাঃ
রোজা ভাঙ্গতে গিয়ে আমরা পুরো গ্লাস পানি এক চুমুকে শেষ করে ফেলি। এভাবে হুট করে অনেক পানি পান করতে গেলে হইসোফেজিয়াল স্পাজম হতে পারে। যাতে বুকে ব্যথার সৃষ্টি হয়। নিঃশ্বাসও আটকে যেতে পারে। তাই চুমুক দিয়ে দিয়ে অল্প করে করে পানি পান করতে হবে।

২) প্রথমেই লেবুর শরবত নয়ঃ

ইফতারে সবারই পছন্দ লেবুর শরবত। কিন্তু সারাদিন রোজা রাখার পর খালি পেটে লেবুর শরবত এসিডিটির পরিমাণ বাড়িয়ে দেয়। প্রথমে সাদা পানি দিয়ে রোজা ভাঙ্গুন। তারপর নিন লেবুর শরবত।

৩) ইফতারে এড়িয়ে চলুন সফট ড্রিংকঃ

বাসায় না হলেও বিভিন্ন ইফতার পার্টিতে সফট ড্রিংক পরিবেশন করা হয়। সফট ড্রিংকের এমন কিছু উপাদান রয়েছে যা এমনিতেই শরীরের জন্য ক্ষতিকর। রোজা রেখে সারাদিন অভুক্ত থাকার পর তা শরীরের মারাত্মক ক্ষতি করতে পারে। ইফতারের শুরুতে তো নয়ই, সম্ভব হলে ইফতারেই এড়িয়ে চলুন সফট ড্রিংক।

ইফতারের শুরুতে মনে রাখুন বিষয়গুলো, সুস্থ থাকুন প্রতিদিন।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোনো তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।