শীতেও ত্বক ফর্সা আর লাবণ্যময় রাখতে ৩ টি ঘরোয়া ফেসমাস্ক

facemask

যেকোন সময়ের থেকে শীতে আমাদের ত্বকের জন্য যত্ন আর দেখভাল এর প্রয়োজন পড়ে বেশি, কারণ শীতের সময় আমাদের ত্বক তার স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে নিষ্প্রাণ আর লাবণ্যহীন হয়ে পড়ে।

শীতে ত্বক শুষ্ক, রুক্ষ ও ফুসকুড়িতে বেশি আক্রান্ত হয়ে পড়ে। আর সেকারণেই ত্বকের যথাযথ খেয়াল না রাখলে শীতে যে ত্বকের ক্ষতি হয় তা পুষিয়ে তোলা কষ্টকর হয়ে পড়ে।

একটা কথা সব সময় মনে রাখতে হবে যে শীতে ত্বকের যত্নে কোন প্রসাধনী বা বিউটি পার্লার এর উপর ভরসা না করে আমরা যদি ঘরে বসেই ত্বকের সঠিক দেখাশোনা করি।

কিছু সাদামাটা ঘরোয়া ফেসমাস্ক ই শীতে আপনার ত্বকের লাবণ্য ও উজ্জ্বলতা বজায় রাখতে পারে।

আসুন দেখাই এমন কিছু ঘরোয়া ফেস মাস্ক যা এই শীতেও আপনার ত্বক রাখবে ফর্সা ও লাবণ্যময়।

মধু ও কাঁচা দুধ(Honey and Raw Milk)

খুব সহজ কিন্তু কার্যকরী একটি শীতের ফেস মাস্ক হচ্ছে মধু ও কাঁচা দুধের ফেসমাস্ক। ৪ থেকে ৫ টেবিল চামচ মধু ও ২ টেবিল চামচ কাঁচা দুধ নিয়ে একসাথে মিশিয়ে পেস্ট বানান।

এবার সেই পেস্ট মুখে ও গলায় লাগিয়ে ৫ মিনিট ম্যাসাজ করার পর ২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এরপর মৃদু কুসুম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এটি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির সাথে সাথে ত্বক কোমল রাখবে।


আরো পড়ুন– যেভাবে মধুকে ফেসওয়াস হিসেবে ব্যবহার করে ত্বক সুন্দর রাখবেন


কলা(Banana Mask)

কলা ত্বক মসৃণ আর উজ্জ্বল করতে অনন্য অবদান রাখে। অর্ধেক পাকা কলা চটকে তাতে ১ টেবিল চামচ দই ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে আপনার মুখে ২০ মিনিট রেখে দিন।

হালকা গরম পানি দিয়ে আপনার মুখ ধুয়ে নিন। শীতের এই শুষ্ক আবহাওয়ায় নিমেষই পাবেন নরম কোমল ও ফর্সা ত্বক। ভালো ফলাফল পেতে মাসে ২ থেকে ৩ বার এই মাস্ক ব্যবহার করুন।


আরো পড়ুন– ত্বক ও চুলের যত্নে কলার ব্যবহার


ওটমেল(Oatmeal Mask)

পাউডার ওটমেল এর সাথে দুধ ও পাকা কলা চটকে পেস্ট বানান। এবার এই পেস্ট আপনার মুখে লাগিয়ে কিছুক্ষন হালকা ঘষুন।

ওটমেল ত্বকের মরা চামড়া তুলে দেয় আর দুধ ও কলা ত্বকের লাবণ্য বৃদ্ধি করবে। এই একটি ফেস মাস্ক ই শীতে আপনার ত্বকের একশোটা সমস্যার সমাধাণ দেবে।

ত্বকের যত্নে ঘরোয়া মাস্কের কোন বিকল্প হয়না। এতে ত্বকের সৌন্দর্য বজায় থাকার পাশাপাশি ত্বকের নানা ধরণের সমস্যার সহজ সমাধাণ হয়।


সোর্সঃ  http://www.boldsky.com/beauty/skin-care/2011/face-mask-homemade-recipe-081111.html

http://www.realbeautyspot.com/5-homemade-moisturizing-winter-face-masks/#_


সম্পর্কিত পোস্ট: