ডায়াবেটিস রোগীরা পান করতে পারেন যে ৩ টি উপকারী ফ্রুট জুস

orange juice for diabetesডায়াবেটিস (diabetes) আক্রান্তদের জন্য ব্লাড সুগার নিয়ন্ত্রণ করা খুব দরকারি একটি কাজ। আমরা আমাদের খাবার দাবারে কিছু নিয়ম মেনে চললেই এটি মোটামুটিভাবে নিয়ন্ত্রণে রাখতে পারি। আর ডায়াবেটিস নিয়ন্ত্রণে ফ্রুট জুস (fruit juice) বেশ ভালো একটি ভূমিকা রাখতে পারে। ফলে উপস্থিত ভিটামিন বি, ভিটামিন সি,পটাশিয়াম,ফসফরাস ও ম্যাগনেসিয়াম ডায়াবেটিস নিয়ন্ত্রণের একটি চমৎকার মাধ্যম হতে পারে। শুধু আপনাকে জানতে হবে কোন কোন ফল ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

১) কমলার জুস(Orange Juice)

কমলার জুস ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত উপকারী খাদ্য উপাদান। একজন ডায়াবেটিস রোগী তার দিনটি কমলার জুস দিয়ে পুষ্টিকর উপায়ে শুরু করতে পারেন। একটি কমলাতে ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন বি-১, ফলিক অ্যাসিড(folic acid) ও পটাসিয়াম প্রচুর পরিমাণে থাকে যা শরীরে সুগারের(sugar) মাত্রা নিয়ন্ত্রণ করে।

২) আপেলের জুস(Apple Juice)

apple juice for diabetesডায়াবেটিস রোগীদের জন্য আপেল জুস আরো একটি স্বাস্থ্যকর পানীয়। যদিও আপেলে কমলার তুলনায় অল্প মাত্রায় ভিটামিন বি, সি ও পটাসিয়াম রয়েছে তার পরেও এই ফলের ফাইবার কন্টেন্ট (fiber component) রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আপেলের জুস গ্রহণের সময় মনে রাখবেন এতে আলাদাভাবে চিনি যোগ করা যাবেনা।

৩) আঙ্গুরের জুস(Grape Juice)

grape juice for diabetesআঙ্গুরে প্রচুর পরিমাণে ভিটামিন সি, থায়ামাইন(thiamine) ও ম্যাগনেসিয়াম (magnesium) রয়েছে। তাছাড়া আঙ্গুর অনেক বেশি ক্রোমিয়াম (chromium) সমৃদ্ধ একটি ফল। ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ থেকে জানানো হয়েছে ক্রোমিয়াম ইনসুলিন (insulin) এর উপর ইতিবাচক প্রভাব ফেলে এমনকি আঙ্গুরের ক্রোমিয়াম শরীরে হরমোনের মাত্রা সঠিক রাখে ও শরীরে গ্লুকোজ স্বাভাবিক রাখে। তাই যারা ডায়বেটিস সমস্যায় আক্রান্ত তারা আঙ্গুরের জুস পান করুন, উপকার পাবেন।
আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে প্রতিদিন উপরের ফ্রুট জুসগুলো একসাথে গ্রহণ করতে হবে এমনটা নয় কিন্তু বরং প্রতিদিন একটা একটা করে পান করে দেখতে পারেন। এতে করে উপকার পাওয়ার সাথে সাথে আপনার রুচিও পরিবর্তিত হবে।

এছাড়া ডায়েট চার্টের বিষয়ে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।

সূত্রঃ http://www.livestrong.com/article/162692-the-best-fruit-drinks-for-diabetics/

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।