সুন্দর আর উজ্জ্বল ত্বকের জন্য দইয়ের ৩ টি উপকারিতা

curd

দই একটি সুস্বাদু আর স্বাস্থ্যকর খাবারের নাম, যেটি কিনা ভাল মাত্রায় জিঙ্ক, ল্যাকটিক অ্যাসিড ও ভাইটাল মাল্টি ভিটামিনে সমৃদ্ধ। এই অসাধারণ সুস্বাদু খাবারটি কেবল আমাদের সুস্বাস্থ্যর জন্যই নয় বরং আমাদের সুন্দর আর উজ্জ্বল ত্বকের জন্য ভীষণ উপকারী। কথিত আছে ক্লিওপ্রেট্রা তার ত্বক চির যৌবনা রাখতে দই সমৃদ্ধ স্নান করতেন।

সুন্দর আর উজ্জ্বল ত্বকের জন্য দইয়ের ৩ টি উপকারিতাঃ

১) ন্যাচারাল মশ্চারাইজার ও স্কিন ব্রাইটনারঃ

* ক্লান্ত আর নিষ্প্রাণ হয়ে যাওয়া ত্বকে দই ম্যাসাজ করুন আর ১০ মিনিট রেখে কুসুম কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দইয়ে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড ত্বকে ন্যাচারালি মশ্চারাইজ করে ত্বকের মসৃণতা ফিরিয়ে আনবে।

* ত্বক উজ্জ্বল করতে দই ও কমলার খোসা একসাথে পেস্ট করে ফেসমাস্ক বানিয়ে ত্বকে লাগান। এই মাস্কটি ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন, আপনার ত্বক যদি শুষ্ক হয় তাহলে এই মাস্কে ২ থেকে ৩ ফোঁটা মধু মিশিয়ে নিন। আপার ত্বক উজ্জ্বল করতে এই মাস্কটির তুলনা হয় না।

২) ত্বকে ব্রণ ও ফুসকুড়ি দূর করতেঃ

* ব্রণ থেকে ত্বক রক্ষা করতে কিছুটা ক্রিমি দই মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন, পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বক ডিপ ক্লিনের পাশাপাশি ত্বকে ব্রণের ব্যাকটেরিয়া দূর করবে।

* ত্বকে ব্রণ ও ফুসকুড়ি উঠা এবং এর দাগ দূর করতে আপনি কিছু হলুদগুঁড়া, চিনি,  চন্দনপাউডার এবংদই দিয়ে পেস্টতৈরি করতেপারেন। এই পেস্টটি ত্বকে ১৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩) (anti-aging)বার্ধক্যপ্রতিরোধঃ

* ত্বকে বলিরেখা দূর করতে, ত্বক তরুণ আর উজ্জ্বল রাখতে এক টেবিল চামচ অলিভ অয়েল ও তিন টেবিল চামচ দই নিজে একটি প্যাক বানিয়ে মুখা লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। ভালো ফলাফল পেতে সপ্তাহে তিন দিন এটি ব্যবহার করুন।

* ত্বকের বার্ধক্যপ্রতিরোধ শশা ও দই ত্বকে লাগিয়ে রাখুন, ১৫ মিনিট এটি ত্বকে শুষ্ক হওয়া অব্দি অপেক্ষা করুন এবং ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। শশা ও দইয়ের মিলিত উপাদান আপনার ত্বক শীতল রাখবে যা কিনা ত্বকে anti-aging এর কাজ করবে।

দই দিয়ে সঠিক উপায়ে ত্বকে ম্যাসাজ করলে ত্বকের ডেড স্কিন সেল, বলিরেখা ও উজ্জ্বলতা বৃদ্ধি পায়। ত্বকে যত্নে যখন বাজার থেকে যখন দই কিনবেন খেয়াল রাখুন সেটা যেন স্বাস্থ্যকর আর ভালো মানের হয়।

সোর্সঃ http://www.stylecraze.com/articles/10-amazing-beauty-benefits-of-yogurt-for-skin-and-hair/