জেনে নিন যে ৩ টি কাজের পর হাত ধোয়া উচিত, কিন্তু আমরা তা করি না

10370646_710189985693711_342461701_n‘খাবার আগে আর টয়লেট থেকে ফিরে হাত সাবান দিয়ে ভাল করে ধুয়ে নিতে হবে।’
ছোটবেলার স্মৃতি মনে পড়ে যাচ্ছে, তাই না? নিশ্চয় বাবা-মা, শিক্ষক সবার থেকেই এই উপদেশটি পেয়ে এসেছেন এবং তা মেনে যাচ্ছেন। কিন্তু অনেকেই জানেন না, এমন কয়েকটি কাজ আছে যেসবের পর হাত ভাল করে ধুয়ে নেয়া উচিৎ। পুরো ব্যাপারটা জানলে আপনি সত্যিই অবাক হবেন। তো আসুন, জেনে নিই।

১) হাত মেলানোর পরঃ

পুরনো বন্ধু, অফিসের সহকর্মী, আত্মীয়স্বজন যে কারো সাথে দেখা হলেই আমরা হাত মেলাই। এটা খুবই স্বাভাবিক। কিন্তু যার সাথে হাত মেলাচ্ছেন তার হাতে কোন জীবাণু আছে নাকি সেটি আপনি যেমন জানেন না, ঐ ব্যক্তি নিজেও জানেন না। আর হাত মিলিয়ে আপনি ঐ হাত মনের অজান্তে হয়তো নাকে, চোখে, মুখে লাগাচ্ছেন। যার দ্বারা ছড়িয়ে পড়ছে জীবাণু।

২) টাকা গুনে নেয়ার পরঃ
একটি দুই টাকার নোটের জীবন কাহিনী পড়েছেন? বাংলাদেশ ব্যাংক থেকে বের হয়ে টাকাটা কত জায়গা থেকে ঘুরে আসে। মুদি দোকানদার, রিকশাওয়ালা, মাছ বিক্রেতা, ভিক্ষুক, বাস কন্ডাক্টর, মার্কেট, খুজলি মলম বিক্রেতা। এরপর ধরুন টাকাটা আপনার হাতে এল। এই রকম প্রায় সব নোটেই থাকে অনেকের হাতের স্পর্শ, অনেক জীবাণু। টাকা গুনে নেয়ার পর হাত না ধুয়েই আপনি হয়তো স্পর্শ করছেন আপনার বাসার কোন শিশুকে। ভেবে দেখুন কত সহজে কত জীবাণু ছড়িয়ে পড়ছে। Money is Honey ঠিক আছে, কিন্তু ওটা নিয়ে নাড়াচাড়ার পর হাত সাবান দিয়ে ভাল করে ধুয়ে নিন।

৩) পাবলিক স্থানগুলো থেকে এসেঃ
পাবলিক বাসের যে হ্যান্ডেল ধরে আপনি ঝুলে আছেন, সেই হ্যান্ডেলটা একটু আগেই কোন লোক হাঁচি দেয়ার পর নাক মুছে যে ধরেনি তার নিশ্চয়তা আছে? কোন দোকানে ঢোকার সময় দরজার যে হ্যান্ডেলটা ধরে ঢুকলেন বা সাইবার ক্যাফেতে যে মাউসটা এতক্ষণ ব্যবহার করলেন। এই সব কিছুতে জীবাণু ছড়িয়ে ছিটিয়ে আছে। তাই এই স্থান সমূহ থেকে ফিরে যত তাড়াতাড়ি পারেন হাত ভাল করে ধুয়ে ফেলুন।

আপনার জেনে রাখা উচিৎ এইসব থেকে ভাইরাস জ্বর, সর্দি ছাড়াও বিভিন্ন জটিল ধরণের চর্ম রোগ হতে পারে। তাই খাওয়ার আগে ও টয়লেট থেকে ফেরার পাশাপাশি এইসব কাজের পর অবশ্যই হাত ভাল করে ধুয়ে নিন। আর অন্যকে জানিয়েও সতর্ক করে দিন। সুস্থ থাকুন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।