রাগ নিয়ন্ত্রণ করুন ১১ টি উপায়ে

anger
রাগ মানুষের খুব স্বাভাবিক একটা অনুভূতি। বিভিন্ন কারণেই মানুষ রেগে যেতে পারে। তবে অতিরিক্ত রাগ থাকাও কিন্তু ভালো নয়। বলা হয়ে থাকে, রাগের মাথায় কোনো কাজ বা সিদ্ধান্ত নেয়া হলে তার ফলাফল কখনোই ভালো হয় না। এছাড়া রাগ মানুষের শরীরের জন্য ক্ষতির কারণ। আসুন জেনে নিই, কিভাবে রাগকে নিয়ন্ত্রণে রাখা যেতে পারে।

(১) প্রথমেই চিন্তা করুন যে, আপনার রেগে যাবার কারণ আপনি নিজেই কি না। সেটা হলে মাথা ঠান্ডা করে নিজেই ভাবুন কিভাবে এর সমাধান করবেন।

(২) যে ব্যক্তি বা বিষয়গুলো আপনাকে রাগিয়ে দেয়, সেগুলোর একটি তালিকা তৈরি করুন। এর ফলে এসব রাগ উদ্রেককারী ব্যাপারগুলোকে এড়িয়ে চলার পরিকল্পনা করতে আপনার জন্য সহজ হবে।

(৩) নিজের রাগ কমাতে কাছের মানুষদের সাহায্য নিন। হতে পারে তারা পরিবার, বন্ধু কিংবা আত্মীয়-স্বজন। যারা আপনার শুভাকাঙ্খী তাদেরকে আপনার সমস্যার কথাটি খুলে বলুন। আপনি যে আপনার হঠাৎ করেই রেগে যাওয়াটা কমাতে চাইছেন সেটা তাদেরকে জানান। অবশ্যই তারা সহযোগিতা করবেন।

(৪) যদি কোন ব্যক্তি আপনার রাগের কারণ হয়, তবে তার দিক থেকেও ঘটনাটি বুঝতে চেষ্টা করুন। কোন প্রেক্ষাপটে তিনি ওরকম আচরণ করতে বাধ্য হয়েছেন সেটা বুঝতে চেষ্টা করুন। ভুল সবাই করে। ভুল থেকে শিক্ষা নিয়েই নিজের আচরণগত উন্নতি করা সম্ভব।

(৫) যে বিষয়টির উপর আপনি রেগে গিয়েছেন সেটার মজার কোন দিক ভাবার চেষ্টা করুন। অথবা রেগে গেলে আপনার চেহারার অভিব্যক্তি কেমন হাস্যকর হয়ে যায় সেটা কল্পনা করুন। তুচ্ছ বিষয়গুলোকে গুরত্বের সাথে নিবেন না। ভালো থাকতে পারবেন অনেক।

(৬) নিয়মিত ব্যায়াম ও বিশ্রাম নিতে চেষ্টা করুন। যখন আপনার মনে হবে যে আপনি রেগে যাচ্ছেন তখন চুপচাপ লম্বা করে শ্বাস নিন। এতে আপনার রাগ নিয়ন্ত্রণে চলে আসবে।

(৭) আমরা অনেক সময় অন্যরা আমাদেরকে নিয়ে কি ভাবছে সেটা নিয়ে বেশ চিন্তিত হয়ে পড়ি। এছাড়া কারণে-অকারণে মানুষকে সন্দেহ করতে শুরু করি। এর ফলে আমাদের মেজাজও হয়ে পড়ে খিটখিটে। কিন্তু সত্যটা হচ্ছে, মানুষ আসলে নিজেদের সমস্যা নিয়ে এতো বেশি ব্যস্ত থাকে যে আপনার দিকে তাকানোর বা আপনাকে নিয়ে ভাবার তাদের সময়ই নেই।

(৮) সবার কথা মনোযোগ দিয়ে শুনুন। মাঝপথেই প্রতিক্রিয়া দেখাবেন না। অনেক সময়ই আমরা মানুষের পুরো কথা না শুনেই রেগে যাই। এটা খুবই খারাপ একটা অভ্যাস।

(৯) সবার প্রতি আগ্রাসী নয়, সহযোগী মনোভাবাপন্ন হোন। অন্যের চাওয়া ও অনুভূতিকে সম্মান করুন। তাহলে অন্যরাও আপনাকে সম্মান করবে।

(১০) জীবন খুব ছোট। তাই প্রতিটি দিনকেই উপভোগ করতে শিখুন।

(১১) রাগ নিয়ন্ত্রণ করার সবচেয়ে বড় উপায় হচ্ছে ‘ক্ষমা করুন ও ভুলে যান’।