এই শীতে আপনার ছোট্ট শিশুর ত্বকের যত্ন নিন সঠিকভাবে

Winter Skin Care Tips for Your Babyস্বাভাবিকভাবেই সেই শীতের সময়টাতে মায়েরা তাদের ছোট্ট সোনামণির ত্বকের যত্ন নিয়ে বেশ চিন্তিত হয়ে পড়েন। কেননা বড়দের তুলনায় বাচ্চাদের ত্বক খুব নাজুক ও স্পর্শকাতর হয়ে থাকে যার দরুন এই শীতের আর্দ্র আবহাওয়াতে বাচ্চাদের ত্বক শুষ্ক ও নিষ্প্রাণ হয়ে পড়ে। শুষ্ক চামড়া বাচ্চাদের বিভিন্ন সমস্যার জন্ম দেয়। আর সেকারণেই এই শীতের সময়টাই বাচ্চাদের ত্বকের যত্নের ব্যাপারে হতে হবে সতর্ক ও মনোযোগী।

শীতে আপনার ছোট্ট শিশুর ত্বকের যত্ন

গোসল ও গোসলের পরের যত্ন (care during and after bath)

আপনার বাচ্চার শরীরের তেল ও ময়লা ধুয়ে ফেলতে গোসল করানো জরুরী। গোসল করানোর সময় সুগন্ধিবিহীন বাচ্চাদের সাবান ব্যবহার করুন। খেয়াল রাখবেন শীতে যেন বাচ্চাদের শরীরে বড়দের সাবান লাগানো না হয়। গোসলের জন্য কুসুম গরম পানি ব্যবহার করুন। বাচ্চার গোসলের সময় ১০ মিনিটের বেশি সময় অতিবাহিত করবেন না। গোসল শেষে দ্রুত শরীর ও মাথা ভালোভাবে মুছে ফেলতে হবে।

ময়েশ্চারাইজ(moisturize)

শীতে আপনার বাচ্চার ত্বকের যত্নে সব থেকে যেটি বেশি জরুরী সেটা হল মশ্চারাইজার। বাচ্চাকে গোসল করানোর পর কোমল কোন টাওয়েল দিয়ে শরীর মুছিয়ে তারপর মশ্চারাইজার লাগান। তবে এটি লাগানোর আগে নিশ্চিত হোন সেটি যাতে সুগন্ধি, অ্যালকোহল ও অন্যান্য কেমিক্যাল বিহীন হয়। আপনি শীতে বাচ্চার ত্বকের যত্নে অলিভ অয়েল ও ভিটামিন ই সমৃদ্ধ তেল ব্যবহার করতে পারেন।

ঘন ঘন ডায়পার পরিবর্তন (frequent diaper change)

শীতের আদ্রতা থেকে আপনার শিশুর ত্বক বাঁচাতে ঘন ঘন ডায়পার পরিবর্তন করুন। ভেজা ডায়পার যতবেশি আপনার শিশুর ত্বকের সংস্পর্শে থাকবে ত্বকে ততবেশি বুটি ফুসকুড়ি হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। তাই শিশুর ডায়পার ভেজা অবস্থায় বেশিক্ষণ পড়িয়ে রাখবে না।

সুতি কাপড় ব্যবহার (using cotton clothing)

আপনার শিশুর ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে ও ত্বকের অভ্যন্তরে বাতাস চলাচল করতে সুতি কাপড় ব্যবহার করুন। এমনকি আপনার শিশুর ত্বক নরম রাখতেও সুতি কাপড় খুব কাজের।

পেট্রোলিয়াম জেলি ব্যবহার (using petroleum jelly)

আপনার ছোট্ট সোনামণির ত্বকের আদ্রতা বজায় রাখতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন। গোসলের পর সামান্য পরিমাণ পেট্রোলিয়াম জেলি হাতে নিয়ে হালকা করে শিশুর ত্বকে লাগিয়ে দিন।

অ্যালোভেরা জেল (using aloe vera)

শিশুর ত্বক শীতে সুরক্ষা দিতে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা কাণ্ড ভেঙ্গে সেখান থেকে জেল নিয়ে ত্বকের শুষ্ক জায়গায় লাগিয়ে দেখুন ত্বক নরম ও কোমল থাকবে।

শীতে যদি আপার শিশুর ত্বক অ্যাজমাতে লাল আকার ধারণ করে তাহলে আর দেরি না করে ডাক্তারের শরণাপন্ন হোন।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।