কর্মক্ষেত্রের প্রথম দিনগুলোতে যা করবেন

fday at offcচাকরি পাওয়া বর্তমান সময়ের সবচেয়ে কঠিন কাজগুলোর একটি। আর আপনি নিশ্চয় চাইবেন না, অনেক পরিশ্রম করে পাওয়া চাকরিটির প্রথম দিনেই আপনার সম্পর্কে নেতিবাচক ধারণা জন্মে যাক সবার মনে। প্রথম দিনেই যদি কারো মনে আপনার সম্পর্কে নেতিবাচক ধারণা জন্মে যায় তবে পরবর্তীতে যতই চেষ্টা করুন না কেন সেটা পরিবর্তন করা কঠিন হয়ে পড়ে। ইংরেজিতে একটা কথা আছে,

‘YOU NEVER GET A SECOND CHANCE TO MAKE A FIRST IMPRESSION’

তাই কর্মক্ষেত্রের প্রথম দিকের দিনগুলোতে কিছু বিষয় আপনাকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে। কারণ সদ্যই পাশ করে বের হওয়া শিক্ষার্থীদের পাশাপাশি অন্য আরো অনেকেই এ বিষয়টি নিয়ে বেশ দ্বিধাতে ভোগেন।

সঠিক সময়ে অফিসে যানঃ
চাকরির প্রথম দিনই যদি আপনি ১৫ মিনিট দেরি করে অফিসে পৌঁছান তবে এর পর থেকে সবার প্রথমে আসলেও আপনার সম্পর্কে কারো ধারণা বদলানো যাবে না। তাই সময়ের দিকে লক্ষ্য রাখুন, যথা সময়ে অফিসে পৌঁছান। যে দিন আপনাকে কাজে যোগদান করতে হবে তার আগেই অফিসের রাস্তা, যাওয়ার সময় কি পরিমাণ ট্রাফিক রাস্তায় থাকে, কোন ধরণের পরিবহনে আপনি অফিসে যাবেন তার সম্পর্কে সঠিক ধারণা নিয়ে নিন। সম্ভব হলে কাজে যোগদান করার কয়েকদিন আগে থেকেই নির্ধারিত সময়ে কর্মস্থলের সামনে থেকে ঘুরে আসুন।

শালীন পোশাক পরুনঃ
যদি কর্মক্ষেত্রের নির্ধারিত কোন পোশাক থাকে তবে তা পরুন আর যদি না থাকে তাহলে যতটুকু সম্ভব শালীন এবং দৃষ্টি নন্দন পোশাক পড়ে যান। কারণ কেউ আপনার সাথে কথা বলা আগেই তাকাবে আপনি কেমন পোশাক পরেছেন তার দিকে। যদি বুঝতে না পারেন কি ধরণের পোশাক পড়া উচিত সে ক্ষেত্রে আপনার প্রতিষ্ঠানের হিউম্যান রিসোর্স রিপ্রেজেন্টেটিভ এর সাথে যোগাযোগ করে জেনে নিন।

আত্মবিশ্বাসী হোনঃ
অফিসের প্রথম দিন খুব স্বাভাবিকভাবেই অনেকে নার্ভাস হয়ে পড়েন। দেখা যায় আপনি খুব ভাল জানেন এমন অনেক কাজেও ভুল হয়ে যাচ্ছে। তাই আত্মবিশ্বাসী হওয়াটা খুব জরুরি। যে কাজটি আপনাকে দেয়া হয়েছে বা যেসব কথা আপনি বলছেন তা সাহসের সাথে বলুন। আপনার নতুন সহকর্মীরা আপনাকে সাহায্য করবে।

নোট রাখুনঃ
প্রথম দিন আপনাকে পরিচয় করিয়ে দেয়া হল সহকর্মীদের সাথে। বাসায় এসেই সবার নাম ভুলে গেলেন। পরদিন এ নিয়ে আপনাকে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হতে পারে। তাই লিখে রাখতে পারেন সবার নাম গুলো। আপনাকে যেসব কাজ দেয়া হচ্ছে সেগুলোও নোট করে রাখতে পারেন। তাতে সবচেয়ে জটিল কাজগুলো চিহ্নিত করা সহজ হবে এবং কোন কাজ ভুলে যাওয়ার সম্ভাবনা থাকবে না।

প্রশ্ন করুনঃ
আপনি নতুন, অবশ্যই এমন অনেক কাজ আপনাকে দেয়া হবে যার সম্বন্ধে আপনার স্বচ্ছ ধারণা নেই। তাই আপনার সহকর্মী বা ঊর্ধ্বতন যিনি আছেন তার কাছে জিজ্ঞেস করে জেনে নিন। কারণ একবার ভুল কাজ করার চেয়ে কয়েকবার জেনে নিয়ে সঠিক কাজটি করা উচিত। আপনাকে কি বলা হচ্ছে তা মন দিয়ে শুনুন। সিনিয়র বা জুনিয়র যে কথাই বলুক না কেন তা মন দিয়ে শুনুন এবং বুঝে নেয়ার চেষ্টা করুন। কারণ তাদের কথায় এমন অনেক কিছুই লুকিয়ে থাকতে পারে যা আপনাকে পরবর্তীতে নিজের অবস্থান দৃঢ় করতে সাহায্য করবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।