বের হয়ে আসুন ভালোবাসার মানুষটির কাছ থেকে প্রতারিত হওয়ার যন্ত্রণা থেকে

COUPLEপ্রতারণা জিনিসটা অনেকটা বিষের মতো। বিষ শরীরে প্রবেশ করায় আমাদের শারীরিক মৃত্যু হয় আর অন্যদিকে প্রতারিত হওয়ার পর আমাদের মানসিক মৃত্যু হয়। আর সেই প্রতারিত হওয়াটা যদি আপনার ভালোবাসার মানুষের কাছে থেকে হয়ে থাকে তাহলে এর যন্ত্রণাটা কয়েকশগুন বেশী বেড়ে যায়।

এটা সত্যি প্রিয় মানুষটি প্রতারণা করলে বেঁচে থাকাটা মূল্যহীন মনে হয় তবে এটা ভুললে চলবে না আমাদের জীবনটা ও কম মূল্যবান নয়। তাই প্রতারিত হওয়ার হতাশা থেকে বের হয়ে এসে নতুন করে জীবন গুছিয়ে নিতে জানতে হবে, জানতে হবে কিভাবে সামান্য একজন মানুষ যে আপনাকে বোকা বানিয়ে নিজে দূরে সরে গেছে তার চোখের সামনে নিজের জীবনটা আবার হাসি আনন্দে ভরিয়ে তুলতে হবে।

ভালোবাসার মানুষের প্রতারণা থেকে যেভাবে বের হয়ে আসবেন

সত্যটা মেনে নিন (acceptance)

অযথা একজন প্রতারকের জন্য নিজেকে কষ্ট না দিয়ে যতো দ্রুত পারেন এই সত্যটা মেনে নিন। মনকে বোঝান যে আপনার ভালোবাসার মানুষটি আপনার সব বিশ্বাস আর আপনার উপস্থিতিকে অগ্রাহ্য করে আপনাকে ঠকিয়েছে। যতো তাড়াতাড়ি এই সত্যটা গ্রহণ করতে পারবেন একজন প্রতারকের জন্য আপনার হতাশা কমতে থাকবে।

ব্যথা সহ্য করতে শিখুন (savor the pain)

প্রতারিত হওয়ার যে যন্ত্রণা সেটা উপেক্ষা না করে বরং সেই ব্যথার স্বাদ গ্রহণ করুন। আপনার শরীরের কিছু অংশ কেটে গেলেও তো ব্যথা হয় যন্ত্রণা হয় তাই বলে কি আমরা সেই ব্যথার হাত থেকে পালাতে পারি? তাই প্রতারণা মেনে মিয়ে ব্যথার স্বাদ গ্রহণ করুন। চিৎকার করে কাঁদতে পারেন নিজের কষ্টটা কান্নার সাথে বের করে দিন। একবার প্রতারিত হওয়ার যন্ত্রণা মেনে নিতে পারলে দেখবেন সেই হতাশা থেকেও ঠিক বের হয়ে আসতে পারবেন।

অন্যদের সাথে সময় কাটান (spend time with other)

আপনার একদিনের সব থেকে প্রিয় মানুষটা আপনার সাথে প্রতারণা করেছে জানি কষ্টটা এতো বেশী তীব্র হবে যে আপনি হয়তো পুরো পৃথিবী থেকে নিজেকে বিচ্ছিন্ন করে রাখবেন, হয়তো বদ্ধ ঘরে নিজের সমস্ত আমিত্বটাকে আটকে রাখতে চাইবেন। যদি আপনার মনে এমন ভাবনাই আসে তবে বলতে হয় এই ভুলটা করবেন না। নিজেকে একা করে না ফেলে যতবেশি পারেন বাইরের মানুষের সাথে সময় কাটান, পরিবারের মানুষগুলোর সাথে সময় কাটান। দেখবেন হতাশা আপনার কাছে দীর্ঘস্থায়ী হতে পারবেনা।

দায়িত্ব নিন (take responsibility)

প্রতারনার জন্য অন্যকে দোষ দেওয়া বন্ধ করে নিজে দায়িত্ব নিন। এটা ভাবুন যে আপনার কোন দুর্বলতাটার সুযোগটাই সে গ্রহণ করেছে আপনাকে বোকা বানিয়েছে। এই দায়িত্বটা যদি নিজে নিতে পারেন তাহলে হতাশা আপনাকে কাবু করতে পারবে না। আপনি এই ভুল থেকে শিক্ষা নিতে পারেন যাতে পরবর্তীতে এমন কোন অবস্থার সামনাসামনি আপনাকে না হতে হয়।

ক্ষমা করুন এবং ভুলে যান (forgive and forget)

প্রতারণার হতাশা থেকে বের হয়ে আসতে প্রথমে নিজে নিজেকে ক্ষমা করুন। এমন ভুল কেন করিছিলেন এটা ভেবে নিজেকে দোষারোপ না করে একজন ভুল মানুষ আপনার জীবন থেকে আপনাআপনি বের হয়ে গেছে এটা ভেবে নিজেকে ক্ষমা করে দিন। এরপর ক্ষমা করুন সেই মানুষটিকে যে আপনাকে আপনার জীবনের একটি অপরিচিত দিক সম্পর্কে ধারণা দিয়ে গেলো, আপনার সহ্য শক্তি, আপনার হতাশাকে জয় করার আত্মবিশ্বাস বাড়িয়ে তুলতে প্রতারকের কাছে কৃতজ্ঞ হয়ে তাকে ক্ষমা করুন। সময় বদলেছে তাই সবটা ভুলে গিয়ে নতুন করে আবার জীবনটা ধাপে ধাপে গোছাতে লেগে পড়ুন।

জীবন সংগ্রাম চালু রাখতে আপনার এই অভিজ্ঞতাটির দরকার ছিল। এই একটি অভিজ্ঞতা আপনাকে আগামীতে এই সংক্রান্ত আর কোন ভুল করতে দেবেনা। আগামীতে কেউ আর আপনার মানুষীর সুযোগ নিয়ে আপনাকে ঠকাতে পারবে না।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।