বিরক্তিকর কোন বিষয়ে পড়তে ভাল লাগছে না? ফিরিয়ে নিয়ে আসুন আগ্রহ

Ways To Motivate Yourself To Study A Boring Subjectস্বাভাবিকভাবেই পড়াশোনার ব্যাপারে আমাদের অজান্তেই কিছু কিছু পড়ার বিষয়ের প্রতি যেমন বেশ আগ্রহ মনোযোগ তৈরি হয়ে যায়, ঠিক একইভাবে আবার কিছু কিছু পড়ার বিষয়ের প্রতি অনীহা বা বিতৃষ্ণার সীমা থাকে না। কিন্তু পড়াশোনার ক্ষেত্রে আমাদের কোন বিষয়ের প্রতি আগ্রহ ছিল আর কোনটির প্রতি আগ্রহ ছিল না এসব বিচার বিবেচনা করে কিন্তু পার পাওয়া যাবে না। তাই ভালো হয় যদি আমরা জানতে পারি কিভাবে বিরক্তিকর কোন বিষয়ে পড়তে নিজেকে উদ্বুদ্ধ করবেন।

  • মনে মনে এটা ভেবে নিন যে পড়তে বসছেন বলে এমনটা নয় যে আপনাকে অনন্ত কালের জন্য শুধু পড়েই যেতে হবে। বরং এভাবে ভাবুন এই পড়াটা আয়ত্ব করতে পারলে আপনার মাথা থেকে বড় একটা দুশ্চিন্তা নেমে যাবে। দেখুন আপনার পড়তে বসার ইচ্ছে তৈরি হয়ে যাবে।
  • আপনার শিক্ষা প্রতিষ্ঠানের এমন কারো কথা মনে করতে চেষ্টা করুন যে কিনা সেইসব বিষয়গুলোতে সবচেয়ে বেশি পারদর্শী যেগুলো আপনি মোটেও পড়তে পছন্দ করেন না। সাথে এটাও নিজেকে প্রশ্ন করুন যে শুধুমাত্র পড়ার জন্য আপনি অন্যের কাছে নিজেকে ছোট করে রাখবেন? আপনার এই চিন্তাটুকুই  আপনাকে পড়তে উদ্বুদ্ধ করবে।
  • যে বিষয়টা পড়তে সবচেয়ে বেশি বিরক্ত বোধ করেন সেই বিষয়টা মুখস্থ করবেন- এরকম উদ্দেশ্য নিয়ে না পড়ে একবার গল্প আকারে পড়তে চেষ্টা করুন। অনেক সময় গল্পচ্ছলেই অনেকটা পড়া নিজের কাছে সহজ হয়ে যায়। আর একবার যদি পড়া সহজ এটা বিশ্বাস ভেতরে আনতে পারেন তাহলে আর সেই বিষয় পড়তে বিরক্ত বোধ হবে না।
  • কোনভাবে যদি আপনার বিরক্তিকর বিষয় পড়তে সফল হয়ে যান তাহলে সেটার জন্য অবশ্যই নিজেকে পুরস্কৃত করুন। একটু বাইরে থেকে বেড়িয়ে আসুন বা বন্ধুদের সাথে সময় কাটান। দেখবেন আপনি যে আপনার অপছন্দের বিষয় পড়ছেন বা আরও পড়তে হবে এই ভাবনা আপনাকে ক্লান্ত করবে না।
  • বিরক্তিকর কোন বিষয়ে পড়তে বসার আগে নিশ্চিত করুন যে আপনার পড়ার টেবিল থেকে শুরু করে আপনার পরনের পোশাক সবটা আপনার জন্য উপযুক্ত আছে কিনা। যাতে করে আপনাকে এমন কোন অজুহাত মন থেকে বানাতে হবে না যার জন্য আপনি আর পড়তে বসবেন না।
  • হ্যাঁ আপনি আপনার অপছন্দের বিষয়টি পড়তে নিজেকে উদ্বুদ্ধ করতে আপনার বন্ধুর সাহায্য নিতেই পারেন। জেনে নিন কি উপায়ে সে পড়তে শুরু করে আর কিভাবেই বা সে এই বিষয়ে এতো ভালো দক্ষতা অর্জন করলো। আপনার বন্ধুর থেকে পাওয়া প্রশ্নের উত্তর ও আপনাকে পড়তে সাহায্য করতে পারে।

বিরক্তিকর বিষয় নিয়ে পড়তে বসার আগে খুব বেশি আকাশ কুসুম ভাবনা চিন্তা করবেন না। শুধু এক মনে পড়তে বসে যান। পড়তে বসলে আপনার ভালো লাগবে না এই চিন্তা মাথায় আসার আগেই আপনাকে পড়তে বসে যেতে হবে।

মনে রাখুন পৃথিবীতে এমন সহজ কোন উপায় নেই যা আপনাকে এক নিমেষে অপছন্দের বিষয়ে পড়তে উদ্বুদ্ধ করবে। সত্যি বলতে পড়া দ্রুত শেষ করার কোন শটকাট রাস্তা হয় না। বরং আপনাকেই এই দীর্ঘ যাত্রা পথটিকে সহজ সরল ও প্রাঞ্জল করে তুলতে হয়। তাই বেশি বেশি না ভেবে কেবল নিজেকে যতোটা পারা যায় নিজেই অনুপ্রাণিত করতে সচেষ্ট হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।