খাবার লবণের কিছু অন্যরকম ব্যবহার

Various-Uses-of-Salt-compressor“লবণ” তিন অক্ষরের এই ছোট্ট শব্দটির গুণ আর ব্যাবহারের কথা আমরা কে না জানি। লবণ ছাড়া আমরা আমাদের একটি দিনও কল্পনা করতে পারিনা। শুধু রান্না বলে নয়, লবণের ব্যবহারের ক্ষেত্র আর পরিধি যে কত বিস্তৃত তা আমরা অনেকেই জানিনা।

অদ্ভুত হলেও সত্যি আমাদের মধ্যে এমন লোকের সংখ্যাই বেশী যারা কেবলমাত্র লবণকে তরকারি আর নানা পদের খাবারের স্বাদ বর্ধক হিসেবেই চিনে থাকি। যেখানে কিনা লবণ খাবার ছাড়া ও অন্যান্য নানা কাজে প্রতিদিন ব্যবহার করা হচ্ছে।

আজকের এই ফিচারটি লবণের সেসব ব্যবহার নিয়ে যা আমরা হয়তো অনেকেই জানিনা কিন্তু জেনে রাখলে উপকৃত হতে পারবো।

কৃত্রিম ফুল পরিষ্কার করতে

ঘরের পরিবেশ বদলে দিতে ও সৌন্দর্য বৃদ্ধি করতে কৃত্রিম ফুলের ব্যবহার সেই অনেক আগে থেকে চলে আসছে। এই ফুল ঘরের শোভা বর্ধন করলেও এটি পরিষ্কার পরিচ্ছন্ন রাখা কম ঝামেলার কাজ নয়। লবণ আপনার এই সমস্যার সহজ সমাধান দিতে সক্ষম। আপনার ঘরে নোংরা হয়ে থাকা কৃত্রিম ফুলগুলো একটি প্যাকেটে নিয়ে সাথে কিছু লবণ যোগ করে প্যাকেট ধরে কিছুক্ষণ ঝাঁকি দিন দেখবেন ফুল থেকে ময়লার আস্তরণ পড়ে যাবে।

ঝাড়ু দীর্ঘস্থায়ী করতে

প্রায় দেখা যায় নতুন কেনা ঝাড়ু অল্পকিছুদিন ব্যবহার করার পরই নষ্ট হয়ে যায়। আপনি যদি আপনার ব্যবহার করা ঝাড়ু মাঝে মধ্যে গরম লবণ পানির মধ্যে মিনিট ২০ ডুবিয়ে রেখে ভালো করে শুকিয়ে রাখেন তাহলে ঝাড়ু দীর্ঘদিন ভালো থাকবে।

কার্পেট থেকে দাগ তুলতে

আপনার সুন্দর ঝকঝকে কার্পেটে দাগ লেগেছে? চিন্তার কিছু নেই, সামান্য লবণ ছড়িয়ে একটু ঘষুন দেখবেন দাগ চলে যাবে।

কাঠের আসবাবপত্র থেকে পানির দাগ তুলতে

কাঠের আসবাবপত্রে পানির দাগ লেগে যাওয়া খুব স্বাভাবিক একটি ব্যাপার। কিন্তু দাগ লাগলে আসবাবপত্র ভীষণ বাজে দেখায়। এই সমস্যা সমাধান করতেও লবণের তুলনা হয়না। দাগের উপর একটু লবণ ও পানি মিশিয়ে একটা নরম কাপড় দিয়ে হালকা ঘষে নিন আর দেখুন দাগ কেমন ম্যাজিকের মতো চলে যায়।

 স্পঞ্জ পরিষ্কারে

থালাবাসন পরিষ্কারের স্পঞ্জ আবার নতুনের মতো পরিষ্কার আর জীবাণু মুক্ত রাখতে লবণ খুব ভালো কাজ করে। সারারাত ধরে আপনার ব্যবহার করা স্পঞ্জটি লবণ পানিতে ভিজিয়ে রেখে সকালে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন আর দেখুন স্পঞ্জ কেমন সুন্দর পরিষ্কার হয়ে গেছে।

কেডস পরিষ্কার করতে

নরম সোলের জুতা বা কেডস খুব দ্রুত নোংরা ও উজ্জ্বলতা হারায়। তাই আপনার জুতো পরিষ্কার করার সময় যদি লবণ পানি ব্যবহার করেন তাহলে জুতো সুন্দর পরিষ্কার হওয়ার সাথে সাথে উজ্জ্বলতা ও বৃদ্ধি পাবে।

মাছ দ্রুত পরিষ্কার করতে

মাছের আঁশটে গন্ধ তাড়াতে ও দ্রুত মাছ পরিষ্কার করতে লবণ খুব কাজের জিনিস। এছাড়া কিছু পিচ্ছিল মাছ যেমন, বোয়াল, পাঙ্গাশ, বাইম ও মাগুর মাছ থেকে পিচ্ছিলভাব কমাতে ব্যবহার করতে পারেন লবণ।

পোকামাকড় কামড়ের প্রাথমিক প্রতিষেধক

হুট করে যদি আপনার শরীরের কোথাও পোকামাকড় যেমন বোলতা বা মৌমাছি কামড়ে দেয় তাহলে প্রাথমিক প্রতিষেধক হিসেবে সেখানে লবণ ঘষে দিন অথবা লবণ পানিতে জায়গাটা ডুবিয়ে রাখুন।

চপিং বোর্ড ও ফ্রিজ পরিষ্কারে

আমাদের রান্নাঘরের অন্যতম সাধারণ কাজ হল ফ্রিজ আর চপিং বোর্ড পরিষ্কার রাখা। আর আপনার এই কাজে একজন ভালো সহযোগী হিসেবে আপনার সাহায্য  করবে লবণ। লবণ দিয়ে চপিং বোর্ড আর ফ্রিজ পরিষ্কার করেই দেখুন কষ্ট অনেকখানি কমে যাবে।

হাতের দুর্গন্ধ দূর করতে

প্রায় সময় ই রান্নাঘরে কাঁচা পেঁয়াজ কাটতে গিয়ে অথবা মাছ পরিষ্কার করতে গিয়ে হাতে কটু গন্ধ সৃষ্টি হয়। এই গন্ধ থেকে রেহাই পেতে খানিকটা লবণ হাতে মেখে কিছুক্ষণ অপেক্ষা করে হাত ধুয়ে ফেলুন দুর্গন্ধ চলে যাবে।

দাঁতের হলদেটে ভাব দূর করতে

ঝকঝকে সাদা দাঁতের স্বপ্ন সবার। কিন্তু দাঁত হলদে হয়ে যাওয়া খুব সাধারণ একটি সমস্যা। এক্ষেত্রে দাঁত সাদা করতে ও হলদেটে ভাব কমাতে লবণ আর লেবুর রস মিশিয়ে কিছুদিন দাঁত মাজুন। দেখবেন দাঁত সুন্দর পরিষ্কার হওয়ার পাশাপাশি সুস্থও থাকবে।

লবণের গুণের কথা বলে শেষ করা যাবে না। আর সাথে এই খুব সহজলভ্য ও সাধারণ উপাদানটির বহুল ব্যবহার লিখেও শেষ করা বেশ কঠিন। আশা করছি উপরে দেওয়া লবণের কিছুটা অন্যরকম ব্যবহারগুলো আপনার নিত্যদিনের কাজ কিছুটা হলেও সহজ করে তুলবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।