নতুন জায়গায় সবার সাথে মানিয়ে নিন, গড়ে তুলুন বন্ধুত্ব

Top Tips for Making Friendsআমরা সবাই প্রথম পর্যায়ে কোন জায়গায় গিয়ে বন্ধুহীন অবস্থার মধ্যে পড়ি। হতে পারে সেটা, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এমনকি কর্মস্থল। বন্ধুহীন কোন স্থানে গিয়ে নতুন বন্ধু বানানো অনেকটা যুদ্ধ জেতার মতোই। কারণ যেখানে সবাই আপনার অপরিচিত সেখানে নিজের সমস্ত অনুভূতি ও সুখ দুঃখের কথা বলার মতো কাউকে নির্বাচন করা চাট্টিখানি কথা নয়। তাই বন্ধুহীন কোন জায়গায় নতুন বন্ধু বানানোর উপায় জেনে রাখা ভালো।

দ্রুত বন্ধু বানানোর কিছু টিপস

  • আপনার আত্মবিশ্বাস ধরে রেখে নতুন জায়গার মানুষগুলোর সাথে মিশতে শুরু করুন। তাদের সাথে আলোচনায় যোগদান করুন আর সাথে সাহায্য করার মন মানসিকতা বজায় রাখুন।
  • আপনার চারপাশের মানুষগুলোর আলোচনায় যোগ দিয়ে প্রশ্ন উত্তর শুরু করুন। তবে মনে রাখতে হবে আপনি যদি সত্যিকার অর্থে বন্ধুত্ব গড়ে তুলতে চান তাহলে ভেবে চিন্তে আলোচনায় অংশগ্রহণ করুন। কেননা আপনার এই কথোপকথনই সেখানকার মানুষদের মনে আপনার সম্পর্কে রেখাপাত করবে।
  • আপনার আশেপাশের মানুষের সাথে বন্ধুত্বপূর্ণ আচরণ বজায় রাখুন। কিন্তু কাউকে বন্ধু বানাতে উঠে পড়ে লাগবেন না। জোর করে বন্ধুত্ব হয়না। আর যদি কেউ আপনার বন্ধুত্তের আহ্বানে সাড়া না দেয় তবে এটিকে ব্যক্তিগতভাবে নিয়ে হতাশ হবেন না। হতেই পারে তার নিজের অনেক বন্ধু রয়েছে এবং সেই সব বন্ধুদের সাথে সময় কাটাতেই তিনি হিমশিম খান।
  • নিয়মিত সেই সব জায়গাগুলোতে যাওয়ার চেষ্টা করুন যেখানকার পরিবেশ সাথে মানুষগুলো কে আপনি বন্ধুতে রূপান্তরিত করতে চান। নিয়মিত যাওয়া আসা চললে সেখানকার মানুষগুলো যেমন আপনার পরিচিত হয়ে উঠবে একইভাবে আপনিও তাদের সুপরিচিত হয়ে উঠবেন। আর এভাবেই বন্ধুত্তের বীজ বপন হবে।
  • যেকোন আনুষ্ঠানিকতাই অংশগ্রহণ করুন। আপনার কলিগ বা সহপাঠীদের বিভিন্ন ইভেন্টে যাওয়া আসা শুরু করুন। দেখবেন খুব অল্প সময়ের মধ্যেই আপনার বেশ কিছু বন্ধু জুটে যাবে।

বন্ধু বানানোর সব থেকে সহজ উপায় হল আপনার ইতিবাচক দৃষ্টি ভঙ্গীর প্রসার ঘটানো। আর সদা হাসিখুশি থাকা। আপনার এই দুইটি গুণে আকৃষ্ট হয়েই অনেকেই আপনার বন্ধুত্ব কামনা করবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।