বাড়িয়ে তুলুন ইংরেজিতে লেখার দক্ষতা

englishআমাদের মধ্যে অনেকেই আছেন, বেশ ভালো বাংলা লিখতে পারেন। লেখার হাত অনেক ভালো। কিন্তু ইংরেজিতে লিখতে গেলেই হয়তো তার লেখা আসে না। কলম থেমে যায়। অথবা এমনও হতে পারে, একজন ইংরেজিতে বেশ স্বচ্ছন্দে কথা বলতে পারেন। কিন্তু লিখতে গেলেই দেখা যায় তাকে অনেকগুলো মোটা মোটা গ্রামার এর বই নিয়ে বসতে হয়।

অন্যান্য গুণের মতোই ইংরেজিতে ভালো লিখতে পারাও কিন্তু একটা গুণ। এটা এমন একটা গুণ, যা আপনাকে আপনার আশেপাশের সবার থেকে অনেক উঁচুতে উঠিয়ে নিয়ে যেতে পারে অবলীলায়। যেকোন গুনেরই চর্চা প্রয়োজন। ইংরেজিতে ভালো লেখার জন্যও প্রয়োজন প্রচুর Practice আর সাধনা। সেইসাথে কিছু Tips যদি আপনি অনুসরণ করতে পারেন, আপনার ইংরেজিতে লেখার হাত খুব দ্রুতই হয়ে উঠবে অনেক ভালো।

তো কি সেই টিপস গুলো? আসুন, দেখে নেওয়া যাক-

  • নিয়মিত ইংরেজিতে কিছু না কিছু লিখুনঃ Practice makes a man perfect.——বহুল প্রচলিত এই কথাটা আমরা সবাই জানি। যেকোন জিনিসই আয়ত্ব করতে গেলে সাধনার বিকল্প নেই। ইংরেজিতে ভালো লিখতে গেলেও প্রয়োজন প্রচুর Practice. বিভিন্ন বিষয়ে নিয়মিত কিছু না কিছু লেখার অভ্যাস করুন। আপনার ইংরেজিতে লেখার হাত ক্রমেই ভালো হয়ে উঠবে।
  •  সব লেখাগুলো একসাথে রাখুনঃ প্রতিদিন আপনি যা যা লিখছেন, সেগুলো সব একসাথে রাখার চেষ্টা করুন। হতে পারে একটিমাত্র ডাইরিতে, অথবা আপনার কম্পিউটারের একই ফোল্ডারে আপনার প্রতিদিনের লেখাগুলো রাখুন। এতে করে যেটা হবে, আপনি আপনার নিজের লেখার তুলনামূলক সমালোচনা নিজেই করতে পারবেন। নিজেই বুঝতে পারবেন, আপনার লেখা আসলেই কতটুকু Improve হচ্ছে।
  • যেকোন একটি বিষয় বেছে নিয়ে লিখতে শুরু করুনঃ আপনার এই মুহূর্তে কোন কাজ নেই? অলস বসে আছেন? এক কাজ করুন, যেকোন একটা বিষয় নিয়ে ইংরেজিতে লিখতে শুরু করে দিন। বিষয় খুজে পাচ্ছেন না? Google এ সার্চ করে নিজেই কোন একটা বিষয় বেছে নিন। অথবা আজকের বাংলা পত্রিকায় প্রকাশিত একটা মজার ঘটনা নিয়েই লিখে ফেলুন না কিছু একটা! আপনার লেখার হাত আস্তে আস্তে খুলতে শুরু করবে।
  • নিজের লেখার একাধিক Draft করুনঃ চূড়ান্ত লেখার আগে আমরা প্রত্যেকেই খসড়া বা Draft করি। চেষ্টা করুন, একাধিক খসড়া লেখা লিখতে। এভাবে বারবার লিখতে থাকলে আপনার লেখা ক্রমান্বয়ে উন্নত হতে থাকবে। তাহলে আপনার চূড়ান্ত লেখার মান আরো ভালো হবে।
  • Grammar এ উন্নতির জন্য Online Resources ব্যবহার করুনঃ ইংরেজিতে অনেকেই যে লিখতে চান না অথবা আগ্রহ পান না, তার একটা মূল কারণ Grammar ভালো না জানা। তাদের ধারণা, Grammar না জানলে ইংরেজিতে কিছু লেখাই যাবে না। এই ধারণা নিয়ে বসে থাকলে জীবনেও আপনি ইংরেজিতে কিছু লিখতে পারবেন না। মনের আনন্দে লিখুন। লিখতে গিয়ে Grammar নিয়ে কোন Problem যদি Face করেন, তাহলে বিভিন্ন Site যেমনঃ Grammarly, GrammarCheck or GrammarBook.com ইত্যাদি সাইটে গিয়ে Grammar চেক করে দেখুন। অথবা MS Word, iPad কিংবা Google Doc এও Grammar অথবা Spelling আপনি দেখে নিতে পারবেন।
  • বৃত্তের বাইরে চিন্তা করতে শিখুনঃ নিজের লেখা নিয়ে সবসময় ভাবুন। কীভাবে নিজের লেখাকে সবার চেয়ে আলাদা করা যায়, চিন্তা করুন। অন্যরা যেভাবে লেখা শুরু করে, আপনি সেভাবে না করে একটু ভিন্নভাবে শুরু করুন। নতুনত্ব আনুন লেখার শুরুতে, শেষে কিংবা লেখার বিষয়-বৈচিত্রে। আপনি নিজেও বুঝবেন না, কীভাবে আপনি সবার থেকে আরো বেশি ভালো লিখতে শুরু করেছেন।
  • আপনার লেখাগুলো Edit করার জন্য একজন বন্ধুকে বেছে নিনঃ শুরুর দিকে অনেক কাজই সম্পূর্ণ নিজে নিজে করা যায় না। অন্যের সাহায্য লাগে। ইংরেজিতে লেখাও ঠিক তেমনই একটা বিষয়। এমন একজন বন্ধুকে বেঁছে নিন, যার ইংরেজিতে ভালো দক্ষতা রয়েছে। আপনার লেখাগুলো তাকে দিয়ে Check করিয়ে নিন। প্রয়োজনীয় Edit করিয়ে নিতে পারেন। অনেক সময় নিজের চোখে যে ভুল ধরা পরবে না, তা অন্যের চোখে ঠিকই ধরা পরবে।
  • লেখার জন্য উপযুক্ত জায়গা নির্বাচন করুনঃ বিখ্যাত লেখকেরা লেখার জায়গার ব্যাপারে বেশ খুঁতখুঁতে ছিলেন। নিজের পছন্দের জায়গা ছাড়া তাদের লেখার মুড আসতো না। এর বৈজ্ঞানিক কিছু ব্যখাও আছে। লেখা অনেকটা মানসিক অবস্থার উপরও নির্ভর করে। আপনি হয়তো কবি-সাহিত্যিক নাও হতে পারেন, কিন্তু আপনার নিজের লেখার জন্যও আপনার পছন্দের একটি জায়গা নির্বাচন করুন। যেখানে গিয়ে বসলে আপনার ভালো লাগবে, মানসিক শান্তি আসবে। হতে পারে, সেটি আপনার বাসার বারান্দা। কিংবা নিরিবিলি কোন ঘর। অথবা আপনার বাড়ির কাছেই কোন সবুজ খোলা মাঠ। হাতে একটা খাতা আর কলম নিয়ে চলে যান সেখানে। দেখুন চারপাশ, ভাবুন, অনুভব করুন। লিখুন। হয়তোবা কোন কালজয়ী লেখাও আপনি লিখে ফেলতে পারেন।

হ্যাঁ, আপনিই পারবেন! তো শুরু করে দিন আজ থেকেই।

আরো পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।