এই শীতে নিজেকে কর্মক্ষম রাখুন খুব সহজেই

Tips For Caring For Your Hair This Winterআবার দেখতে দেখতে চারিদিকটা কুয়াশার চাদর জড়িয়ে শীত আমাদের মাঝে এসেছে। শীত আমাদের জন্য সুন্দর প্রকৃতির আবরণ নিয়ে আসলেও শীতের দাপট থেকে নিজেদের শরীর চাঙ্গা রেখে প্রতিদিনের কাজগুলো করে তোলা হয়ে যায় অসম্ভব।

ভীষণ আলসেমি আমাদের উপর ভর করে বলে শীতের সময়টা আমরা কাজ ফেলে এক জায়গায় শীতের পোশাকআশাক জড়িয়েই প্রায় পার করে দিই। কিন্তু শীত বলে আমাদের সব কাজ ও দায়িত্ব বন্ধ থাকে তা তো নয়। তাই শীতের সময়টাই নিজেদের সমস্ত কাজকর্ম সঠিক উপায়ে পরিচালনা করার জন্য নিজেকে কর্মক্ষম রাখাটা খুব জরুরী।

আসুন জেনে নেই এই শীতে কিভাবে নিজেকে কর্মক্ষম রাখবেন।

ঘরের কাজ (household chores)

এই শীতে নিজেকে কর্মক্ষম ও ফিট রাখতে ঘরের কাজগুলো নিজে করার চেষ্টা করুন। সকালে উঠে নিজেকে গুটিয়ে না রেখে ঘরের ছোট খাটো কাজগুলোতে হাত লাগান। দেখবেন শীত আপনাকে আটকে রাখতে পারছেনা। আর আপনার সমস্ত দিনটা খুব সজীবটার মধ্য দিয়ে যাচ্ছে।

অন্যদের সাহায্য করুন (helping)

শীতে শারীরিকভাবে সক্রিয় থাকতে অন্যকে কাজে সাহায্যর হাত বাড়িয়ে দিন। যখন আপনার পরিবারের বা আপনার কর্মস্থল যেখানেই হোক কেউ কাজ করবে তখন নিজে দর্শকের ভূমিকায় না থেকে বরং হাতে হাতে কাজে সাহায্য করুন। এতে করে শীতের আলসেমি আপনার উপর জেকে বসতে পারবেনা।

ব্যায়াম (exercise)

আপনার শীতের পুরো দিনটা কর্মক্ষম করে তুলতে সকালটা একটু হালকা ব্যায়াম দিয়ে শুরু করুন। ঘুম থেকে উঠে খানিকটা পথ দৌড়ান। দেখবেন এইটুকুতেই আপনার দিনের শুরুটা কতখানি চনমনে হয়ে উঠবে।

জিমে যান (go gym)

হাতে সময় থাকলে খানিকটা সময় জিমে গিয়ে কাটান। শীতের দিনে নিজেকে ফিট আর কর্মক্ষম রাখতে জিম হলো সব থেকে মোক্ষম জায়গা। আপনি স্পিনিং, কিকবক্সিং ইত্যাদি চর্চা করেও শীতে নিজেকে ফিট রাখতে পারেন।

বাইরে গিয়ে খেলুন (go out and play)

শীতের দিনগুলো উপভোগ্য করে তুলতে নিজেকে ঘরে বন্দী না রেখে বাইরে বেড়িয়ে আসুন। হালকা খেলা ধুলায় অংশগ্রহণ করুন। আপনার পরিবারের ছোট সদস্যদেরও বাইরে নিয়ে আসুন। এবং তাদের সাথেই চাইলে শীতে আপনার ফিটনেস ধরে ও কর্মক্ষম থাকতে খেলতে শুরু করুন।

শীতের সময়টাতে আমাদের প্রকৃতি অপরূপভাবে সেজে উঠে। আর তাই শীতের পূর্ণ মজা উপভোগ করতে ও শীতের কর্মমুখর থাকতে উপরের উপায়গুলো অনুসরণ করুন।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।