বিষন্নতা কাটিয়ে উঠার কিছু সহজ পদ্ধতি

Tips for Recovering From Depression“বিষণ্ণতা” এবং “মন খারাপ” একই জিনিস নয়। মন খারাপ অনুভূতিটি কাটিয়ে ওঠা তেমন কঠিন নয়, কিন্তু বিষণ্ণতা একবার পেয়ে বসলে তা থেকে মুক্তি পাওয়া বেশ কঠিন হয়ে পড়ে (recovering from depression) । বিভিন্ন কারণে মানুষ বিষণ্ণতায় ভুগতে পারে। হতে পারে তা প্রিয় কাউকে হারানোর পর, চাকরী বা ব্যবসায়ে কোন বড় সমস্যা হলে, মাদক বা নেশা জাতীয় দ্রব্যের কারণে, কোন ওষুধের প্রতিক্রিয়ায়, এমনকি ঋতু পরিবর্তনের কারণেও অনেকে বিষণ্ণতায় ভোগেন। বিষণ্ণতা থেকে মুক্তি পাওয়ার কিছু সহজ পদ্ধতি আপনাদের জানাচ্ছি, তবে যদি এতেও কাজ না হয় তবে একজন চিকিৎসকের সাথে যোগাযোগ করুন। কারণ এই বিষণ্ণতার অনুভূতি (depression) আপনার জীবনের স্বাভাবিক গতি পরিবর্তন করে দিতে পারে।

১. আপনার শরীর ও মন ভাল রাখে এমন খাবার নির্বাচন করুন (choose food to boost your mood):

আমাদের শরীরের সাথে মনের সংযোগ রয়েছে। আর শরীর ভাল রাখার জন্য পুষ্টিকর খাবার আবশ্যক। তাই প্রতিদিনের খাবারে যেন প্রচুর সবজি এবং ফল থাকে তা নিশ্চিত করুন। গবেষণায় জানা গেছে, ওমেগা-৩ ফ্যাটি এসিড এবং ভিটামিন বি-১২ আমাদের বিষণ্ণতা কাটাতে সাহায্য করে। আর এই জিনিসগুলো প্রচুর থাকে সামুদ্রিক মাছে।

২. অতিরিক্ত ক্যাফিন পান করবেন না (drink less caffeine to improve mood):

চা বা কফি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী, তবে অতিরিক্ত নয়। চা এবং কফিতে ক্যাফিন নামের একটি উপাদান আছে যা প্রয়োজনের চেয়ে বেশি শরীরে প্রবেশ করলে মানুষ সহজেই নার্ভাস এবং দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ে যা বিষণ্ণতার (depression) জন্ম দেয়। তাই প্রতিদিন ২ কাপের বেশি চা বা কফি পান থেকে বিরত থাকুন।

৩. ব্যায়াম আপনার বিষণ্ণতা কাটাবে (exercise to change):

  • বিষণ্ণতা কাটানোর অমোঘ অস্ত্র হচ্ছে ব্যায়াম। যদিও এই অবস্থায় ব্যায়ামের প্রতি আগ্রহ থাকে না। তারপরেও নিজেকে জোর করে একটি জিমনেশিয়াম ক্লাবে ভর্তি হয়ে যান, বা হালকা কিছু সরঞ্জাম কিনে বাসাতেই শুরু করে দিন।
  • সাথে ফুল ভলিউমে গান বাজাতে ভুলবেন না। হালকা গানের পরিবর্তে হেভি মেটাল রক গানগুলো শুনুন, এগুলো আপনাকে বিষণ্ণতা কাটাতে বেশ সাহায্য করবে (dealing with depression)

৪. সূর্যস্নান করুন (get enough sunlight):

  • সূর্যের আলো বিষণ্ণতা কাটাতে জাদুর মত কাজ করে। নিজের এলাকায় বা কোন পার্কে বা রাস্তায় সূর্যের আলোয় কিছুক্ষণ ঘুরে বেড়ান। প্রতিদিন কিছু সময় এই কাজটি করলে বিষণ্ণতার ভাব কেটে যাবে অনেকটাই।
  • বৃষ্টির দিনগুলোর প্রথম দিকে বেশ রোমান্টিক মুড থাকলেও একটানা দীর্ঘ বৃষ্টি আমাদের বিষণ্ণ করে তোলে। একই ব্যাপার ঘটে শীতের সময়ে যখন বেশ কিছুদিন সূর্যের মুখ দেখা যায় না। তাই এই দিনগুলোর মাঝে যদি কোন একদিন সূর্যের দেখা পান তবে দেরি না করে বেরিয়ে পড়ুন রাস্তায় বা বাসার ছাদে, প্রাণ ভরে ভিটামিন ডি গ্রহণ করুন।

এছাড়া এধরণের সমস্যার ক্ষেত্রে চিকিৎসক বা মনোবিজ্ঞানীর সহযোগিতা নেয়া জরুরি।

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।