যে কোন পরীক্ষার আগে খেয়াল রাখুন কিছু গুরত্বপূর্ণ বিষয়

exam tipsজীবন মানেই পরীক্ষাক্ষেত্র। ছোটবেলা থেকেই আমরা বিভিন্ন পরীক্ষার সম্মুখীন হয়ে আসছি। ভবিষ্যতে যে পরীক্ষা আসবে না, তার কোন ইয়ত্তা নেই। আর পরীক্ষার ফলাফলের উপরে নির্ভর করে অনেক কিছু। তাই যে কোন পরীক্ষার আগে থেকেই আমাদের শারীরিক, মানসিক সার্বিক দিক দিয়ে প্রস্তুতি নিতে হয়। আর এজন্য যে বিষয়গুলো অবশ্যই খেয়াল রাখবেন তা হচ্ছে-

পরীক্ষা প্রস্তুতি

যে বিষয়ে আপনি পরীক্ষা দিবেন সে বিষয়ে আপনার প্রস্তুতি কেমন, পরীক্ষার গুরুত্ব বা ব্যপ্তি কতটুকু। এটা কি স্কুলের ফাইনাল পরীক্ষা, নাকি এইচএসসি পরীক্ষা, নাকি বিসিএস পরীক্ষা, নাকি চাকরিতে নিয়োগ পরীক্ষা। সব পরীক্ষারই গুরুত্ব আছে পরীক্ষার্থীর কাছে। পরীক্ষার্থীর প্রস্তুতি পরীক্ষার্থীকে এক ধাপ এগিয়ে দেয়।

পরীক্ষার জন্য প্রয়োজনীয় জিনিসপত্র

আপনার নির্দিষ্ট পরীক্ষার জন্য প্রয়োজনীয় জিনিসপত্র যেমন কলম, পেন্সিল, রাবার, সাইন পেন, স্কেল, কম্পাস, জ্যামিতি বক্স, এডমিট কার্ড বা আইডি কার্ড, জিপার ব্যাগ, ক্যালকুলেটর, ঘড়ি ইত্যাদি ঠিক আছে কিনা দেখে নিন। পরীক্ষার ১ সপ্তাহ আগে থেকে জিনিষগুলো গুছিয়ে রাখুন। ক্যালকুলেটর এবং ঘড়ি কোন কোন পরীক্ষার ক্ষেত্রে বহন করায় সীমাবদ্ধতা বা নিষেধাজ্ঞা আছে। সেক্ষেত্রে অথরিটির বা পরীক্ষার নিয়মাবলী অনুসরণ করুন।

পরীক্ষার হল সম্পর্কে ধারণা

আপনার পরীক্ষা কেন্দ্র বা পরীক্ষা হল সম্পর্কে আগে থেকে জেনে নিন। নির্ধারিত দিনে আসন বিন্যাস দেবার পরে তা ভাল করে জেনে নিন। কেন্দ্র, কেন্দ্রের ঠিকানা, আপনার রোল এই বিষয়গুলো ভাল করে চেক করে নিন। আপনার বাসা থেকে পরীক্ষা কেন্দ্রের দূরত্ব, সময়, অবস্থান সবকিছু ভালভাবে পরখ করে নিন। প্রয়োজনে পরীক্ষা কেন্দ্র আগের দিন পরিদর্শন করে আসতে পারেন।

পরীক্ষার দিন কেন্দ্রে উপস্থিতি

পরীক্ষার দিন চেষ্টা করবেন কেন্দ্রে ১ ঘণ্টা আগেই পৌঁছে যেতে এবং সেই অনুযায়ী সময়ের পরিমাপ করে বাসা থেকে বের হবেন। কারণ ট্র্যাফিক জ্যাম, যে কোন দুর্ঘটনা ইত্যাদি কারণে আপনার পথে সময় নষ্ট হতে পারে। আর তাছাড়া পরীক্ষা কেন্দ্রে আগে উপস্থিত হলে আপনি মানসিকভাবে বাড়তি একটা সাহসও অনুভব করবেন। কেন্দ্রে উপস্থিত হবার পরে রোল নং ও প্রয়োজনীয় তথ্য মিলিয়ে কক্ষ নং বের করুন এবং ৩০ মিনিট আগেই কক্ষে প্রবেশ করুন। মোবাইল বহন করবেন না এবং সেই সাথে পরীক্ষার নিয়মাবলী অনুযায়ী যে যে জিনিষগুলো বহন করা নিষেধ সেগুলো বহন করা থেকে বিরত থাকুন। অনেক সময় দূরদূরান্ত থেকে পরীক্ষা কেন্দ্রে আসতে হয়। সেক্ষেত্রে সাথে মোবাইল এবং ব্যাগ সাথে নিতেই হয়। এক্ষেত্রে আপনি সাথে একজন অভিভাবক নিতে পারেন নতুবা আপনাকে আপনার জিনিসপত্র নিজ দায়িত্বে কেন্দ্রের বাইরে রাখতে হবে।

পরীক্ষার আগে সার্বিক প্রস্তুতি আপনার পরীক্ষার ভালো  ফলাফলের চাবিকাঠি ।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।