জিন্সের প্যান্ট অল্টার করার জন্য ৫টি পরামর্শ

5 Tips for Altering Jeans Pant

jeans
জিন্স প্যান্ট(jeans pant) অল্টার করা নিয়ে প্রায়ই ঝামেলায় পড়তে হয় আমাদের। দেখা যায় অল্টার(alter) করে আনার পর তা খাটো হয়ে যাচ্ছে বা টাইট হয়ে যাচ্ছে। আবার অনেক সময় দেখা যায় প্যান্টটি আবার আগের সাইজে নিয়ে আসার প্রয়োজন হচ্ছে কিন্তু পারছেন না। এসব সমস্যা থেকে রক্ষা পেতে জিন্স প্যান্ট অল্টার করার আগেই কিছু পদ্ধতি অনুসরণ করুন।

১. নতুন জিন্স প্যান্ট কেনার পর তা কয়েকবার ধুয়ে নিন। কমপক্ষে ৩-৪ বার ধুয়ে শুকানোর পর তা অল্টার করতে নিয়ে যান। এতে প্যান্টটি সঙ্কুচিত(shrink) হয়ে যাবে। ফলে অল্টার করার পর তা আর সংকোচনের আশঙ্কা থাকবে না।

২. যখন লম্বা জিন্স প্যান্ট কেটে ছোট করতে যাবেন, সাথে আপনি প্রতিদিন প্যান্টের সাথে যে জুতা বা স্যান্ডেল পরেন তা নিয়ে যান। দর্জির সামনে প্যান্ট পরে তারপর মাপ নিতে বলুন। এতে একদম সঠিক সাইজে প্যান্টটি কাটা যাবে।

৩. যদি লম্বা প্যান্ট খাটো করার সময় আপনার সন্দেহ থাকে যে পরবর্তীতে তা আবার লম্বা করার প্রয়োজন হতে পারে তবে তা দর্জিকে বলুন। পুনরায় লম্বা করার প্রয়োজন হবে এমন প্যান্ট সাধারণত না কেটে ভেতরের দিকে ভাজ করে সেলাই করে দেয়া হয়। এ ক্ষেত্রে দর্জিকে অরিজিনাল হেম বা ইউরোপিয়ান হেম করতে বলুন।

৪. জিন্স প্যান্টের কোমরের সাইজ কেটে ছোট করতে চাইলে লক্ষ্য রাখুন তা যেন আপনার কোমরের মাপের চেয়ে অন্তত ১.৫ ইঞ্চি বড় থাকে। নাহলে চলাফেরা বা বসতে সমস্যা হবে।

৫. ইদানীং স্কিনি জিন্স(skinny jeans) (খুব টাইট জিন্স) পরার ট্রেন্ড চালু হয়েছে। আপনার পুরানো ব্যাগি জিন্সগুলো(baggy jeans) স্কিনি করতে চাইলে প্যান্ট পরার পর দর্জিকে মাপ নিতে বলুন। তবে অতিরিক্ত টাইট জিন্স ছেলেদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। টাইট জিন্স পরার ফলে মূত্রনালির সংক্রমণ, মূত্রথলীর দৌর্বল্য, পুরুষত্ব হারানোর মত মারাত্মক সমস্যা হতে পারে।

জিন্স প্যান্টের সঠিক যত্ন নিতে এই লেখাটি পড়ুনঃ
শখের জিন্স প্যান্ট যেভাবে উজ্জ্বল রাখবেন দীর্ঘদিন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক,টুইটার,গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।