কর্মজীবী নারীদের জন্য পরামর্শ- অফিস ও ঘরের কাজের সময় ভাগ করুন পরিকল্পিতভাবে

ok 2
ছবি কৃতজ্ঞতা-রিমি শারমিন, আরিফুল ইসলাম, হাসনা হেনা বাঁধন ও অন্যান্য
ফটোগ্রাফার- শাহরিয়ার মার্শেল

নারীদের একটি বিরাট অংশ বর্তমান সময়ে ঘর ছেড়ে বাইরে কাজে যাচ্ছেন (working women)। নারীরা তাদের সময়ের কিছু অংশ বাইরের কাজে আর বাকী কিছু অংশ ঘরের কাজে ভাগ করে নেন। তবে বেশিভাগ নারীরা এই সময় ব্যবস্থাপনার (time management) ক্ষেত্রে জটিলতায় ভোগেন। তার জন্য ঘর আর কাজ সামলানো বেশ কঠিন হয়ে পড়ে। কিছু পরামর্শ মেনে চললে খুব সহজে নারীরা ঘর আর কাজ সামলানোর এই চ্যালেঞ্জটা গ্রহণ করতে পারেন।

একটি সময়সূচি তৈরি করুন

একসাথে ঘর আর কাজ সামলাতে চাইলে আপনাকে প্রথমেই একটি কাজ করার সময়সূচি বানিয়ে নিতে হবে। যদি আপনি আপনার সময়ের পুরোটাই বাইরের কাজে খরচ করে ফেলেন তবে পরিবারে এর বিরূপ প্রভাব পড়বে। আপনার কাজ করার চেষ্টাটাকে হয়তো “টাইমপাসের” অজুহাত বলে গণ্য করা হতে পারে। আর এজন্যই ঘর আর কাজের মধ্যে সামঞ্জস্য বজায় রাখুন

আপনার কাজের সফলতা আলোচনা করুন

আপনার পরিবার আর কাজ সামলানোর অন্যতম উপায় হলো কর্মস্থলে আপনার প্রাপ্তিগুলো নিয়ে পরিবারের সদস্যদের সাথে আলোচনা করুন। এটি আপনার আর আপনার কাজ সম্পর্কে পরিবারের মানুষের কাছে ভালো ভাবমূর্তি তৈরিতে ভূমিকা রাখবে।

মনে রাখুন, জীবনের জন্য কাজ, কাজের জন্য জীবন নয়

নিজেকে কাজে এতো বেশী বিলিয়ে দেবেন না যাতে করে কাজই আপনার জীবন পরিচালিত করে। কাজের পাশাপাশি পরিবারের সাথে সময় কাটান, ঘরের ছোটখাটো কাজে হাত লাগান, ঘরের মানুষগুলোর খোঁজ খবর রাখুন। তবেই আপনি আপনার কাজের মূল্যায়ন পাবেন।

নিজের নমনীয়তা বজায় রাখুন

ঘর আর কাজ একসাথে সামলে চলা সহজ কোন কাজ নয়। হয়তো এমন সময় আসবে বাইরের কাজের চাপ আপনার পারিবারিক জীবনকে প্রভাবিত করছে। এসব ক্ষেত্রে নিজের নমনীয়তা বজায় রেখে চলুন। অফিসের বা বাইরের কাজের চাপ ঘরে আনার চেষ্টা করবেন না, এই দুই ক্ষেত্রকে দুইভাবে বিবেচনা করুন।

সপ্তাহের একটি দিন পরিকল্পনার জন্য রাখুন

সপ্তাহের একটি দিন একটু স্থির হয়ে ভাবুন আপনার পেশাদারী জীবন বা আপনার ব্যক্তিগত জীবনে কোন জিনিসগুলো অনুপস্থিত থাকছে আর কোন কোন বিষয়গুলো মেনে চললে আপনি আপনার সময়গুলো আরো বেশী করে কাজে লাগাতে পারবেন। আপনার এই ছোট্ট চেষ্টাটুকু আপনার জীবন যাপন সহজ করে তুলবে।

কর্মজীবী নারীদের উচিৎ তাদের সময়ের সুষম বণ্টন নিশ্চিত করার। খেয়াল রাখতে হবে তার কাজ যাতে করে ঘর পরিবারের জন্য সহায়তা বা সাহায্যের উৎস হয়, কেননা পরিবারের পূর্ণ সম্মতি আর সহযোগিতা ছাড়া নারীর কর্মজীবন ভীষণ কষ্টকর হবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।