ইন্টারভিউতে ছেলেদের যা পরা ও ব্যবহার করা উচিত নয়

imageসকাল দেখে যেমন সারাদিনের সম্ভাব্য ভবিষ্যত বাণী করা যায়। তেমন ইন্টারভিউতে আপনার সাজসজ্জা আপনার সম্পর্কে আগাম অনেক কিছু বলে দিবে। আপনি যদি ইন্টারভিউ বোর্ডের দৃষ্টি আকর্ষণ করতে গিয়ে বিয়ে বাড়ীর ড্রেস-আপ করে যান, তবে আপনার চাকরীর অভাবে হয়তো বিয়েটাই করা হবে না।

তাই যেন তেন নয় বরং যত্নের সাথে চারপাশ বিবেচনা করেই কাপড় পরিধান করতে হবে। যা আপনার ব্যক্তিত্বকে সুন্দর করে ফুটিয়ে তুলতে সহায়ক হবে। সাথে সাথে আপনার মধ্যে একটা আত্মবিশ্বাস আনবে এবং যারা ইন্টারভিউ নিবেন তাদেরও মনযোগ অর্জন করা যাবে।

শরীর প্রদর্শন

এমন কোন কিছু পরিধান করা উচিত না যাতে মনে হয় আপনি শরীর প্রদর্শন করছেন। যেমনঃ জিন্স আর বডি ফিট পলো শার্ট পড়ে গেলেন। এছাড়া আপনি যখন ব্লেজার পড়ার সিদ্ধান্ত নিবেন, তখন অবশ্যই  ভিতরে যা পড়বেন সেটির উপর বেশি নজর দিতে হবে। কেননা দেখা গেল এমন কিছু পড়লেন যার ফলে গলা থেকে বুকের লোম পর্যন্ত দেখা যাচ্ছে। অর্থাৎ এমন কিছু বেছে নিন যা আপনাকে ভালোভাবে ঢেকে রাখবে এবং খুব আঁট-শাট হবে না।

হেডফোন রাখা

ইন্টারভিউ দিতে বের হলে সাথে হেড ফোন না রাখাই নিরাপদ। দেখা গেল  ইন্টাভিউ দিতে আপনি নিজেকে টাই-স্যুট পড়িয়ে সুন্দর করে পরিপাটি করে সাজালেন। আর অপেক্ষমান সময় গুলো পার করতে পকেট থেকে হেডফোন বের করে দিলেন কানে ঝুলিয়ে। আপনার পর্ব আসল আর আপনি বেখেয়ালি হয়ে সেটি সঙ্গে করে ঢুকে পড়লেন। তখন আপনার টাই-স্যুট এর জায়গায় কানে ঝুলানো তারে সকলের চোখ আটকে যাবে। সাথে আপনার চাকরীও।

কড়া সুগন্ধি

আপনি পা থেকে মাথা পর্যন্ত খুব ভালোভাবে ইন্টারভিউর উপযুক্ত কাপড়টি পড়েছেন। কিন্তু পারফিউম দিয়েছেন কড়া। এতে করে আপনার উপর নেতিবাচক প্রভাব পড়বে। কেননা সামনে বসা মানুষ গুলো কড়া গন্ধে বিরক্ত বোধ করবেন। হতে পারে কারো কড়া সুগন্ধির এল্যর্জি আছে। যা আপনার সকল প্রস্তুতিকে মাটি করে দিতে পারে খুব সহজেই।

জুতা নির্বাচন

হতে পারেন আপনি পাঠ্য বইয়ের আদ্য-পান্ত জানা মানুষ। কিন্তু পোশাকের ক্ষেত্রে কিসের সাথে কি যায়। তা নিয়ে তেমন আগ্রহী নন বা অল্প কাঁচা। আর ইন্টারভিউ দিতে গিয়ে আপনি কালো প্যান্ট- সাদা ফুল হাতা শার্ট এর সাথে সকাল বেলার জগিং পাদুকা পড়ে চলে গেলেন। এ নিয়ে ইন্টারভিউ দিতে আসা অন্যরা যেমন কানাকানি করবে। তেমন চাকরী প্রদানকারীও একটু কটু নজরে তাকাবে। অর্থাৎ আপনাকে উদ্ভট করে তুলবে। তাই সে বিষয়েও যত্নবান হতে হবে।

বিচ ড্রেস-আপ

খুব গরম পড়ছে আর আপনাকে ইন্টাভিউ দিতে যেতে হবে। তাই বলে আপনি ফুরফুরে আর বাতাস লাগার জন্য বিচের অনুভূতি নিয়ে ভিতরে চে টি-শার্ট আর উপরে বোতাম খোলা হাফ হাতা শার্ট পড়লেন। তবে ইন্টারভিউ বোর্ড ভাববে আপনি নানার বাড়ী না গিয়ে পথ ভুলে চলে এসেছেন!

তাই ইন্টারভিউতে যে পোশাক পরে যাবেন সেটার জন্য সেটার জন্য সতর্কতা অবলম্বন করা জরুরী।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।