স্কুলে যাওয়ার আগে যে ৫টি বিষয় আপনার সন্তানকে অবশ্যই শেখাবেন

rasing-Handsপ্রথম স্কুলে যাওয়া আপনার সন্তানের জন্যে এবং আপনার জন্যে বিশাল একটি মাইলফলক। কিন্তু প্রথম স্কুলের অভিজ্ঞতা অনেক বাচ্চার কাছেই সুখকর হয় না। যার অনেকটা দায় অভিভাবকের উপরও বর্তায়। কেননা স্কুলে পাঠানোর আগে মৌলিক কিছু শিক্ষা দেয়া বাঞ্ছনীয়, যার ফলে স্কুলে গিয়ে আপনার সন্তান কোন অস্বস্তি বোধ করবে না। আসুন দেখি শিক্ষার জন্যে স্কুলে পাঠানোর আগে পড়ালেখা ছাড়াও কোন কোন ব্যাপারে প্রাথমিক শিক্ষা তাকে দেয়া জরুরি।

১) সন্তানের দায়িত্ববোধ বাড়ান (give the sense of responsibility):

টিফিন খাওয়া, টয়লেটে যাওয়া, বই খাতা ঠিকঠাক ব্যাগে ঢুকানো এই ধরণের অনেক কাজ স্কুলে গিয়ে আপনার সন্তানকে নিজে নিজে করতে হবে। তাই এইসব দায়িত্ব আগে থেকেই তাকে এই ধরণের কিছু কাজ নিজে নিজে করতে শেখান।

২) নিয়মকানুন মেনে চলতে শেখান (teach to follow the rules and regulations)

স্কুলে গিয়ে হাজার হাজার নিয়মকানুনের বেড়াজালে বন্দী হয়ে যে কোন বাচ্চাই দিশেহারা হয়ে পড়ে। কেননা অনেক বছর ধরে সে বাসায় কোন নিয়মনীতির মধ্যে ছিল না। তাই যখন যা ইচ্ছা তা করতে না দিয়ে তাকে ধীরে ধীরে নিয়মকানুনের ছকে ফেলে দিন।

৩) মার্জিত আচার আচরণের শিক্ষা প্রদান করুন (teach how to behave politely)

শুধু বড়দের সাথেই নয়। তার সমবয়সীদের সাথে কিভাবে মিলেমিশে চলতে হবে, কথাবার্তা কি ধরণের হবে এই ব্যাপারগুলোও অনেক গুরুত্বপূর্ণ। স্কুল থেকে যেন কিছুদিন পর পর আপনার সন্তানের বিরুদ্ধে অভিযোগ না আসে সেই ব্যবস্থা আগে থেকেই করে নেয়া আপনার দায়িত্ব।

৪) খেলাধুলায় অভ্যস্ত করুন (encourage your child in various games):

যে ভুলটি প্রায় বাবা মা করেন তা হল বাচ্চাদের শুধু পড়ালেখা আর নিয়মকানুন শেখান। কিন্তু স্কুলে যে শুধু পড়ালেখা নয়, খেলাধুলাও হয় আর খেলাধুলা শিশুর মানসিক এবং শারীরিক বিকাশের জন্যে উপকারি তা অনেক বাবা মার মনে থাকে না। ঘরে বসে শুধু কম্পিউটার আর মোবাইল গেমস নয়, আপনার সন্তানকে খোলা মাঠে খেলাধুলায় অভ্যস্ত করুন।

৫) নিরাপদে থাকার শিক্ষা দিন (tell your child to stay safe):

Texas Children’s Hospital এর শিশুরোগ চিকিৎসক Dr. Adiaha Spinks-Franklin এর মতে-
“স্কুলে যাওয়ার আগে আগে শিশুদের নিরাপদে থাকার প্রাথমিক বিষয়গুলো জেনে নেয়া উচিৎ। যেমনঃ রাস্তায় না দৌড়ানো, অপরিচিত লোকের সাথে কথা না বলা, ভিড়ের মাঝে মাঝে বাবা মার হাত ধরে হাঁটা, গাড়িতে বসে সিটবেল্ট বেঁধে নেয়া।”
স্কুলে পাঠানোর আগে(before sending school) এই শিক্ষাগুলো ঠিকঠাক দিতে পারলে, আপনার সন্তান অন্যান্য বাচ্চার চেয়ে বিভিন্ন দিকে এগিয়ে থাকবে এই নিয়ে সন্দেহের কোন অবকাশ নেই। তাই আজ থেকেই এই বিষয়গুলো আপনার সন্তানকে শেখাতে শুরু করুন।