রাতে ঘুমাতে যাওয়ার আগে রান্নাঘরের যে কাজগুলো করতে ভুলবেন না

things  To  Do  In  The  Kitchen  Before  You  Go  To  Bedপ্রতিটি বাড়ির গৃহিণীরা সারাদিন খেটেখুটে রাতে যেন বিছানায় শরীর এলিয়ে না দেওয়া পর্যন্ত শান্তি পান না। একবার ভাবুন তো রাতের শেষে আপনার সকালের শুরুটা হবে কোথায়? রান্না ঘরতো। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনার এই রান্নাঘরটিতে একবার উঁকি মারতে ভুলবেন না। সামান্য ২০ থেকে ২৫ মিনিটের কাজ আপনাকে সকালে একটি সুন্দর ও পরিচ্ছন্ন রান্নাঘর উপহার দেবে। যেখানে ঢুকেই আপনার মন ভালো হয়ে যাবে।

থালাবাসন ধুয়ে সরিয়ে রাখা (wash and put away the dishes)

রান্নাঘরে আপনার প্রথম কাজ হবে নোংরা থালাবাসনগুলো সুন্দর করে ধুয়ে অন্যত্র সরিয়ে রাখা। যাতে সকালে উঠে আপনাকে রান্নাঘরে ঢুকেই ময়লা বাসনকোসন পরিষ্কার করতে বসে যেতে না হয়। তাছাড়া নোংরা থালা সারারাত এভাবে ফেলে রাখলে তাতে জীবাণু ছাড়াও পোকামাকড় চলাচল করবে যা স্বাস্থ্যর জন্য বড়ই হানিকর।

মেঝে ঝাড়ু দেওয়া (sweep the floor)

থালাবাসন ধোয়া শেষে রান্নাঘরটি পরিষ্কার করে ঝাড়ু দিতে ভুলবেন না। মেঝে যদি নোংরা অবস্থায় রেখে দেন তাহলে তাতে তেলাপোকা সহ অন্যান্য পোকামাকড় আনাগোনা করবে। আবার এমনটাও হতে পারে যে সকালে উঠে দেখবেন আপনার পুরো রান্নাঘরের দায়িত্ব পিঁপড়ারা নিয়ে নিয়েছে।

ময়লা আবর্জনা ময়লা রাখার ঝুড়ি থেকে ফেলে দেওয়া (empty the trash, compost, or recycling bin)

রাতে শোবার আগে আপনার রান্নাঘরের ময়লার ঝুড়ি থেকে ময়লা ফেলতে ভুলবেন না একদম। আপনি যদি সারারাত এভাবেই ময়লা রান্নাঘরে পুরে রাখেন তাতে ময়লা পচে রান্নাঘরে দুর্গন্ধ ছড়াবে ও রান্নাঘরের পরিবেশ দূষিত হবে।

সকালের নাশতার জন্য জিনিস গুছিয়ে রাখা(set up your breakfast)

রাতে রান্নাঘরে আপনার সর্বশেষ কাজ হবে সকালের নাশতার জন্য প্রয়োজনীয় জিনিস পত্র গুছিয়ে রাখা। যাতে সকালে আপনাকে সময়ের সাথে যুদ্ধ করতে না হয়। সবকিছু গোছানো থাকলে সময় বাঁচার সাথে সাথে আপনি রান্নার প্রতিও মনোযোগ দিতে পারবেন।

সামান্যই তো কাজ, কিন্তু এর সুবিধা অনেক। তাই অলসতা না করে রাতে ঘুমাতে যাওয়ার আগে কিছুটা সময় আপনার রান্নাঘরে কাটান। দেখবেন সারাদিনে আপনার কাজগুলো কেমন সাজানো গোছানোভাবে শুরু হবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।