কাউকে সান্ত্বনা দিতে গিয়ে অজান্তেই বলছেন না তো এই ভুল কথাগুলো?

depressionআপনার প্রিয় মানুষটি প্রায় সময়ই হতাশাগ্রস্থ অবস্থায় থাকেন? কিংবা আপনার কোন পরিচিত কেউ? স্বাভাবিকভাবেই হতাশাগ্রস্থ কাউকে হতাশা থেকে বের করে আনার জন্য আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করি। আর শুধু চেষ্টাই নয় বরং নানাভাবে আমরা হতাশাগ্রস্থ মানুষটাকে আবার স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে চাই।

কিন্তু আমরা কি জানি কোন কথার কি প্রভাব পড়তে পারে হতাশাগ্রস্থ মানুষের মনে? দেখা গেলো সান্ত্বনা দিতে গিয়ে এমন কথা বলে ফেললেন যার ফলে সে আরও বেশী হতাশায় নিমজ্জিত হয়ে পড়লো। তাই কাউকে হতাশা থেকে বের করে নিয়ে আসতে চাইলে আগে বুঝুন কি বললে সে হতাশা কাটিয়ে বের হয়ে আসতে পারবে।

এই ফিচারে থাকবে তেমনই কিছু পরামর্শ যেগুলো কোন হতাশাগ্রস্থ কাউকে সান্ত্বনা দিতে গিয়ে বলা উচিৎ হবে না।

“শুধু নিজেকে নিয়ে ভাবছো কেন?”

হতাশাগ্রস্থ মানুষগুলো এমনিতেই নিজেদের খানিকটা অসহায় আর দুর্বলভাবে। এই সময় আপনার করণীয় হবে চেষ্টা করা এই হতাশাগ্রস্থ মানুষটাকে হতাশা থেকে টেনে বের করা, নতুন করে হতাশার মধ্যে নিপতিত করা নয়। তাই আপনি তাকে সান্ত্বনা দিতে গিয়ে উল্টো করে তাকে আত্মকেন্দ্রিক উপাধি দিয়ে আরও বেশী হতাশ করবেন না।

“তুমি মানসিকভাবে দুর্বল”

সান্ত্বনা বাণী কখনোই এমন হওয়া উচিৎ নয় যাতে যাকে সান্ত্বনা দিচ্ছেন তার মন ভেঙ্গে যায় কিংবা সে নিজের কাছে আরও ছোট বা দুর্বল হয়ে পড়ে। যদি হতাশাগ্রস্থ মানুষটি মানসিকভাবে দুর্বল হয় ও তবুও তাকে দুর্বল বলে আখ্যায়িত করবেন না। এতে করে সে আরও বেশী হতাশাগ্রস্থ হয়ে পড়বে।

“তুমি হীনমন্যতায় ভুগছো কেন?”

এটা সত্যি যদি হতাশাগ্রস্থ মানুষের অন্যতম একটি সাধারণ সমস্যা হল হীনমন্যতায় ভোগা। কিন্তু এই সত্যি কথাটি যদি আপনি হতাশাগ্রস্থ কোন মানুষকে সান্ত্বনা দিতে গিয়ে তাকে বলে ফেলেন তাহলে ব্যাপারটি ভীষণ অন্যায় করা হবে। আপনি এই একই কথা কিন্তু অন্যভাবেও বলতে পারেন। তাই সরাসরি সবটা না বলে খানিকটা ঘুরিয়ে বলুন। এর ফলে আপনার কথা বলাও হবে আবার হতাশাগ্রস্থ মানুষটিও নিজেকে ছোট অনিভব করবে না।

“তোমার দায়িত্ববোধ এত কম কেন?”

সবার দায়িত্ব জ্ঞান সমান হবেনা এটা আগে উপলব্ধি করুন তারপর হতাশাগ্রস্থ কাউকে সান্ত্বনা দিতে যান। কারণ সান্ত্বনা দিতে গিয়ে যদি আপনি হতাশাগ্রস্থ মানুষটাকে দায়িত্ববোধহীন বলে আখ্যায়িত করেন তাহলে সেই বেচারা আরও হতাশাগ্রস্থ হয়ে পড়বে। আপনি বড়জোর তাকে দায়িত্ব কর্তব্য সম্পর্কে বলতে পারেন দায়িত্ব জ্ঞানহীন বলতে পারেন না।

আরো পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।