নিজের যে নেতিবাচক চিন্তাগুলো আপনাকেই করে তুলছে অসুখী

 

These-Little-Things-Are-Making-You-Unhappy-compressorনিজে নিজেকে অসুখী ভাবার চেয়ে যন্ত্রণাকর কষ্ট মনে হয় পৃথিবীতে আর দ্বিতীয়টি হয় না। যেখানে আমরা সবাই জানি নিজে নিজেকে অসুখী ভাবা মোটেই ভালো কোন কাজ নয় তারপরও প্রতিনিয়ত আমরা এই কাজটিই নিজের অজান্তেই করে চলছি।

যার ফলাফল হতাশা আর অবসাদ গ্রস্থ একটি জীবন যাপন। আর অদ্ভুত ব্যাপার হচ্ছে আমরা অনেকে না বুঝেই এমন অনেক চিন্তা ভাবনা করে চলেছি যেগুলো আমাদের স্বাভাবিক জীবন যাপনে বাধা প্রদান করে চলছে।

আসুন আজ আপনাদের সাথে পরিচয় করে দিই এমন কিছু চিন্তাধারা যা আমাদের প্রতিনিয়ত অসুখী করে তুলছে

নিজেকে মূল্যহীন ভাবা

আমার কোন ভালো গুণ নেই, আমি খুব সামান্য একজন মানুষ! কথাটা ভীষণ ছোট কিন্তু আমাদের জীবনে এই ছোট্ট কথাটার প্রভাব অনেক বেশী। আপনি যখনই নিজেকে মন থেকে মূল্যহীন ভাবা শুরু করবেন তখন আপনি আর কখনোই সুখী হতে পারবেন না। তাই আজ থেকেই নিজেকে মূল্যহীন বা ছোট ভাবার প্রবণতা ত্যাগ করুন। দেখবেন জীবনে সুখের অভাব হবেনা।

অন্যের সাথে নিজের তুলনা

এই পৃথিবীতে কেউ কারো মতো নয়। আপনি যদি নিজেকে সব সময় অন্যের সাথে তুলনা করতে থাকেন তাহলে কখনই সুখী হতে পারবেন না। নিজেকে যতবেশি অন্যের সাথে তুলনা করবেন আপনার আত্মবিশ্বাস এর ততবেশি ঘাটতি হতে থাকবে। তবে কেন শুধু শুধু নিজের উপর থেকে আত্মবিশ্বাস কমিয়ে ফেলবেন। তাই নিজে সুখী রাখতে আজই নিজের তুলনা অন্যর সাথে করা বন্ধ করুন।

নিজেকে একা ভাবা

অসুখী হওয়ার সবচেয়ে সহজ উপায় হল নিজেকে নিঃসঙ্গ বা একা ভাবা। আমরা সবাই একটি পরিবারের মধ্যে জন্ম নেয় এবং বড় হতে থাকি। আর আমাদের বড় হওয়ার সাথে সাথে আমাদের চারপাশের মানুষের পরিধি ও বাড়তে থাকে। কিন্তু কিছু মানুষ আছে যারা তাদের চারপাশে অসংখ্য প্রিয় মানুষ থাকা সত্ত্বেও নিজেকে একা ভাবতে ভালবাসে। যার কারণে সে আস্তে আস্তে অসুখী মানুষে পরিণত হয়। তাই নিজেকে একা ভাবার অভ্যাস বাদ দিন। তাহলে আর নিজেকে অসুখী মনে হবেনা।

নেতিবাচক চিন্তাভাবনা বেশী করা

আমাদের অসুখী হওয়ার আরও একটু অন্যতম কারণ হল সব সময় নেতিবাচক চিন্তা ভাবনা করা। সব সময় যদি আমরা কেবল খারাপ আর মন্দ নিয়ে ভাবতে থাকি এক সময় শুভচিন্তা আমাদের ভেতর থেকে চলে যাবে। সুখী হতে চাইলে সবার আগে ইতিবাচক চিন্তাভাবনা করতে শিখুন।

নিজেকে নিখুঁত ভাবার চেষ্টা করা

পৃথিবীর কেউ নিখুঁত নয়। এই সত্যটা যতো তাড়াতাড়ি আপনি গ্রহণ করতে পারবেন আপনার জীবনের কষ্ট আর না পাওয়ার যন্ত্রণাগুলো ততো তাড়াতাড়ি আপনার কাছথেকে দূরে সরে যাবে। তাই নিজেকে নিখুঁত ভাবার বা নিখুঁত করার চেষ্টা আপনাকে অসুখী করে তোলে।

নিজেকে দুর্বল ভাবা

অসুখী হতে আপনাকে কোন কিছুই করতে হবে না। কেবল একবার ভেবে নিন আপনি দুর্বল, আপনি অন্যের থেকে ছোট।  আপনার পৃথিবী ভরা কেবল দুঃখ আর কষ্ট ঘিরে আসবে। যদি চান সুখী হবেন তাহলে নিজেকে কখনো দুর্বল আর ছোট ভাববেন না।

পরনির্ভরশীল স্বভাব

অসুখী অনুভব হওয়ার জন্য দায়ী আরেকটি কারণ হল পরনির্ভরশীল স্বভাব। আপনি যদি সব সময় নিজেকে অন্যের উপর নির্ভর করে রাখেন তাহলে কখনোই সুখী হতে পারবেন না। তাই যদি সুখী হতে চান সবার আগে নিজের উপর নির্ভর করতে শিখুন।

নিজের যা আছে যতোটুকু আছে সেটুকু নিয়েই সুখী আর খুশি থাকতে চেষ্টা করুন। দেখবেন আপনার জীবনে কোন কষ্ট আর দুঃখ ছুঁতে পারছেনা।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।