দ্য নাইন্থ গেইট – একটি অসাধারণ থ্রিলার মুভি, যা আপনার অবসরকে অর্থপূর্ণ করে তুলবে

the ninth gateডীন করসো নিউ ইয়র্কের একজন পুস্তক ব্যবসায়ী। পুরানো ও দূর্লভ বই কম দামে কিনে নিয়ে পরে বেশি দামে বিক্রয় করাটাই তার পেশা।

একদিন বরিস বালকান নামের একজন পুরানো বই সাংগ্রাহকের ডাক পেয়ে তার সংগ্রহ দেখতে যান ডীন করসো। ডীন করসোকে বরিস বালকান একটা বই দেখান, নাম “দ্য নাইন্থ গেইট”। বইটা দেখেই তিনি বুঝতে পারেন এটাই সেই বিখ্যাত বই যেটা সতেরশো শতাব্দীতে আরিস্টাইড টরচিয়া নামের একজন লেখকের উপর ভর করে স্বয়ং শয়তান নিজে লিখেছে বলে ধারণা করা হয়। এই বইটাতেই লুকিয়ে রাখা আছে অমর হওয়ার, শয়তানের সমান শক্তিধর হওয়ার কৌশল।

বইটি লেখার কারণে লেখক এবং তার সমস্ত কাজকে পুড়িয়ে ফেলা হয়। কিন্তু ঘটনাক্রমে মাত্র তিনটা বই টিকে যায়। তিনটা কপি যথাক্রমে – টেলফার কপি, ফারগাস কপি এবং কেসলার কপি। টেলফার কপিটা এনড্রিউ টেলফা আত্মহত্যার আগের দিন বিক্রি করে যান, বরিস বালকানের কাছে। বরিস বলকান করসোকে জানান যে– বইটার তিনটা কপির মধ্যে মাত্র একটাই আসল, অন্য দুটো নকল। করসোর কাজ হল পর্তুগাল আর প্যারিস গিয়ে অন্যদুটো কপির সাথে মিলিয়ে বের করা কোনটা আসল কপি আর কোনটা নকল ? যদি তার নিজের কপিটাই আসল হয়, তাহলে করসোর মিশন কমপ্লিট, আর যদি অন্য কোনটা আসল হয়– তবে সেটা যেন সে কোন মুল্যে সংগ্রহ করে নেয়।

কাজটা তেমন কঠিন না। কিন্তু আসলেই কি সহজ ? টেলফার বিধবা স্ত্রী কেন বইটা হাতে পাওয়ার জন্য এত উঠে পড়ে লেগেছে ? সবসময় ছায়ার মত অনুসরণই বা করছে কে ? নিগ্রোর মত কালো লোকটাই বা কাজ করছে কার সাথে ? মুভিটি দেখার সময় এমন হাজারো প্রশ্নের মুখামুখি হতে হবে আপনাকে।

ডীন করসো চরিত্রে জনি ডেপ, বরিস বলকান চরিত্রে ফ্র্যাঙ্ক ল্যাঙ্গেলা আর টেলফারের বিধবা স্ত্রী লিয়ানা টেলফার চরিত্রে লেনা অলিনের অসাধারণ অভিনয় মুভিটির কাহিনীতে অন্য মাত্রা যোগ করেছে। ১৯৯৩ সালে Arturo Perez Reverts-এর লেখা উপন্যাস “দ্যা ক্লাব দুমাস”-এর উপর ভিত্তি করে “দ্য নাইন্থ গেইট” মুভিটি বানানো হয়েছে। বিতর্কিত পরিচালক রোমান পোলানস্কি মুভিটি পরিচালনা করেছেন।

এক নজরে “দ্য নাইন্থ গেইট”-

  • নামঃ দ্য নাইন্থ গেইট
  • ব্যপ্তিঃ ১৩৩ মিনিট
  • মুক্তির তারিখঃ ১০ মার্চ, ২০০০
  • ধরণঃ থ্রিলার
  • পরিচালকঃ রোমান পোলান্সকি
  • দেশঃ ফ্রান্স, স্পেন, যুক্তরাষ্ট্র
  • ভাষাঃ ইংরেজি, ফ্রেঞ্চ, ল্যাটিন, পর্তুগীজ, স্প্যানিস
  • অভিনয়েঃ জনি ডেপ, লিনা ওলিন প্রমুখ
  • IMDb রেটিংঃ ৬.৭/১০

আশা করি মুভিটি ভাল লাগবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।