গল্প- দুই শিকারী বক ও ফরমালিন

Two-Egrets-and-Formalin-compressorএক বক একদিন শিকার করতে নদীতে, জলাধারে ঘুরে বেড়াচ্ছে। কোথাও কোন শিকার না পেয়ে খুব মন খারাপ করে বাড়ির দিকে ফিরছে। এমন সময় প্রতিবেশী এক বকের সাথে তার দেখা। প্রতিবেশী বক এক ঝুড়ি মাছ নিয়ে যাচ্ছে দেখে প্রথম বক বলল , “ভাই তুমি এত মাছ কই পেলে?”

তখন উত্তরে প্রতিবেশী বক দাঁত কেলিয়ে হেসে বলল ‘মাছের বাজার থেকে কম দামে কিনে আনলাম’। প্রথম বক খুব অবাক হল এই ভেবে যে বক নিজেই যেখানে মাছ ধরতে পারে সে বাজার থেকে সস্তায় মাছ কিনে আনল তাও এত্তগুলো। এই ভাবতে ভাবতে সে বাড়ি ফিরে আসল। নিজেও ক্ষুধার্ত এবং তার একটা সন্তান ছিল সেটাও কতক্ষণ চেঁচাতে চেঁচাতে ঘুমিয়ে পড়ল।

পরের দিন সকালে বকটি ঘুম থেকে উঠে যথারীতি মাছ ধরতে গেল। যাওয়ার পথে হট্টগোল শুনে এগিয়ে গিয়ে দেখল গতকাল যে বকটি ঝুড়ি ভর্তি মাছ নিয়ে বাড়ি গিয়েছিল সে মারা গেছে আর তার পরিবারের সবাই অসুস্থ হয়ে মৃতপ্রায়। দেখে বকটি খুব ঘাবড়ে গেল। পাশেই একজন কানা বকের নানা ছিল। সে তাকে জিজ্ঞেস করায় বকটি বলল ‘সস্তায় ফরমালিন যুক্ত মাছ কিনে এ অবস্থা।’ বকটি এ কথা শুনে নিজের ও তার পরিবারের জন্য সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া আদায় করল।

শিক্ষা: নিজের যোগ্যতায় অর্জন না করে সহজলভ্য উপায়ে অতিরিক্ত আয় করা আর নিজের ভবিষ্যত নষ্ট করা একই কথা।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।