দীর্ঘক্ষণ চেয়ারে বসে কাজ করেও শরীরকে রাখুন ক্লান্তিমুক্ত

Ways To Stay Healthy When You Sit At A Desk All Dayঅফিস আদালতে, বিভিন্ন কর্মক্ষেত্রে চেয়ার টেবিলে বসে যারা কাজ দীর্ঘ সময় ধরে কাজ ধরেন তারা অনেকেই অল্প সময়ে ক্লান্তি অনুভব করেন। এমনকি কেউ কেউ শরীরে বিভিন্ন জায়গায় ব্যথাও অনুভব করেন। অথচ অল্প কিছু নিয়ম ও ব্যায়াম অনুসরণ করলেই শরীরকে রাখা যায় ক্লান্ত ও ব্যথামুক্ত। আসুন তাহলে জেনে নিই-

  • আপনার চেয়ার টেবিল বা কর্মস্থলের আসবাবপত্র কর্ম ও স্বাস্থ্য উপযোগী এবং নিরাপদ করে পরিকল্পনা, নকশা বাস্তবায়নের ব্যপারে অকুপেশনাল থেরাপিসট এর সাহায্য নিন যাতে কাজের সময় আপনি আরাম ও প্রফুল্লতা অনুভব করেন।
  • একটানা বসে কাজ না করে স্বল্প বিরতি দিয়ে কাজ করুন।
  • ১ ঘণ্টা পরপর নিচের ব্যায়ামগুলো ১০-১৫ মিনিট করে করুন-

sitting fitক) দাঁড়ানো অবস্থায়-সোজা দাঁড়িয়ে দুইহাত মাথার উপরের দিকে তুলে আঙ্গুলগুলো মিলান। এক হাত আরেক হাতের উপরে রেখে উপরের দিকে টান দিন যাতে আপনার আড়ষ্ট ভাব চলে যায় (চিত্র ১), এবার দুপা দুদিকে ফাঁক করে মাথার উপরে দুহাত দিয়ে দুহাতের কনুইয়ে স্পর্শ করুন এবং কোমর থেকে উপরের অংশকে তিনবার ডানে ও তিনবার বামে মোচড় দিন (চিত্র ২) ,দুহাত নিচে নামিয়ে ফেলুন এবং কাঁধ দুটিকে তিনবার উপরে ও তিনবার নিচে নামান (চিত্র ৩), এবার হাত দুটিকে পিছনে ‘আরামে দাঁড়ানো’ অবস্থায় রেখে ঘাড়কে তিনবার ডানে ও তিনবার বামে নাড়ান (চিত্র ৪),এবার দুহাতকে সামনে বুকের দিকে নিয়ে আসেন, দুহাতের প্রত্যেকটি আঙ্গুলকে পরস্পর মিলিয়ে তিনবার উপরের দিকে ও তিনবার নিচের দিকে নাড়ান (চিত্র ৬ ও ৭)

খ) বসা অবস্থায়- দুহাত সোজা সামনের দিকে নিয়ে একহাত দিয়ে আরেক হাতের আঙ্গুলগুলোকে ধরে পিছনের দিকে টান দিন। একইভাবে অপর হাত দিয়েও কাজটি তিনবার করে করুন (চিত্র ৫),তারপর সোজা বসে একহাত উপরের দিকে এবং অপর হাত নিচের দিকে রাখুন। হাত বদল করে একই কাজ আবার করুন। তিনবার করে করবেন (চিত্র ৮), এবার চেয়ারের ব্যাকরেস্ট এ এক হাত দিয়ে ধরুন, অপর হাত দিয়ে বিপরীত পাশের পাকে অপর পায়ের উপর উঠিয়ে ধরে রাখুন। যে হাত দিয়ে ব্যাকরেস্ট এ সাপোর্ট নিয়েছেন সে পাশে ঘাড় ঘুরানো থাকবে। একইভাবে বিপরীতদিক থেকেও হাত-পা বদল করে কাজটি মোট তিনবার করে করুন (চিত্র ৯),এবার আপনি চেয়ারের ব্যাকরেস্ট থেকে একটু সামনের দিকে এসে দুপাশের কোমরে হাত দিন। তারপর কোমর ভিতরের দিকে ভাঁজ করে ঘাড়টিকে পিছনের দিকে বিস্তৃত করুন (চিত্র ১০)।

গ) কম্পিউটারের সামনে- কম্পিউটারের সামনে যারা দীর্ঘক্ষণ ধরে কাজ করেন তারা এই ব্যায়ামগুলোর পাশাপাশি চোখ উপরে, নিচে, ডানে, বামে তিনবার করে সরিয়ে অনুশীলন করুন।

এভাবে আপনি নিয়মিত বিশ্রাম ও ব্যায়াম অনুশীলন করলে চেয়ারে টেবিলে বসে দীর্ঘক্ষণ ক্লান্তিমুক্তভাবে কাজ করতে পারবেন।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।