এসএসসি পরীক্ষা-২০১৫’র প্রস্তুতিঃগণিত

ssc mathএসএসসি পরিক্ষার্থী বন্ধুদের শুভেচ্ছা আরো একবার। আজ আলোচনা করব গণিতের প্রস্তুতি নিয়ে। গুরুত্বপূর্ণ এই বিষয়ে পরীক্ষায় যাতে ভালো উত্তর লিখতে পার এবং ভালো নম্বর পেতে পার,সে বিষয়ে কিছু পরামর্শ রয়েছে তোমাদের জন্য।

পরীক্ষাটি সৃজনশীল (৬০ নম্বর) ও বহুনির্বচনি অভীক্ষা (৪০ নম্বর)– এই দুই অংশে বিভক্ত। মোট নম্বর ১০০।

বহু নির্বচনি অভীক্ষা অংশের প্রস্তুতি

তোমাদের পাঠ্যবইয়ে মোট অধ্যায় ১৭টি। বহুনির্বচনি অভীক্ষায় ভালো করতে হলে প্রত্যেকটি অধ্যায়ের অনুশীলনীর পূর্ব পর্যন্ত বর্ণনাসমূহ খুব ভালো করে পড়তে হবে। বিশেষ করে বিভিন্ন মান, সূত্রসমূহ, জ্যামিতিক চিত্র ইত্যাদি দাগিয়ে পড়া ভালো। এছাড়া লগারিদমকে সংক্ষেপে log লেখা হয়-এই ধরনের লাইনগুলো দাগিয়ে পড়তে হবে। সৃজনশীল অংশের প্রস্তুতি নিলে বাকী প্রস্তুতি হয়ে যাবে। মনে রাখতে হবে ন্যূনতম A+ বা এর চেয়ে বেশি নম্বর তুলতে হলে বহুনির্বচনি অভীক্ষা অংশে ৩৫+ নম্বর পাওয়া জরুরী।

সৃজনশীল অংশের প্রস্তুতি

সৃজনশীল অংশে বীজগণিত অংশে ৩টি থেকে ২টি, জ্যামিতি অংশে ৩টি থেকে ২টি, ত্রিকোনমিতি অংশে ২টি থেকে ১টি এবং পরিসংখ্যান অংশে ১টি থেকে ১টি- মোট ৯টি প্রশ্ন থেকে মোট ৬টি প্রশ্নের উত্তর দিতে হয়। প্রতিটি প্রশ্নের নম্বর ১০ (২+৪+৪)।

বীজগণিত অংশের জন্য প্রযোজ্য অধ্যায়সমূহ ১ম-৫ম,১১শ-১৩শ। এর মধ্যে ২য়,৩য়,১১শ এবং ১৩শ অধ্যায় অধিক গুরুত্বপূর্ণ। উদাহরণ ও অনুশীলনীতে প্রদত্ত সৃজনশীল প্রশ্নসমূহে বিশেষ নজর দিতে হবে।

জ্যামিতি অংশের জন্য প্রযোজ্য অধ্যায়সমূহ ৬ষ্ঠ-৮ম,১৪শ-১৬শ। এর মধ্যে ৮ম,১৫শ এবং ১৬শ অধিক গুরুত্বপূর্ণ।

অনুশীলনী-৬.৩(১২,১৩,১৮),অনুশীলনী-৮.২(৩,৪,৬),অনুশীলনী-৮.৩(৫),অনুশীলনী-৮.৫(১৫,১৬);অনুশীলনী-১৫(৯,১২,১৪,১৫,১৭),অনুশীলনী-১৬.২, অনুশীলনী-১৬.৪ বেশি অনুশীলন করতে হবে।এছাড়া উদাহরণ ও প্রতিটি অনুশীলনীতে প্রদত্ত সৃজনশীল প্রশ্নসমূহে বিশেষ নজর দিতে হবে।

ত্রিকোণমিতি অংশের জন্য প্রযোজ্য অধ্যায়সমূহ ৯ম ও ১০ম।সূত্র এবং ত্রিকোণমিতিক অনুপাতগুলোর মান মনে রাখতে পারলে ৯ম অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন উত্তর করা সহজ হবে।১০ম অধ্যায়ের সৃজনশীল প্রশ্নে ভালো করার জন্য উদ্দীপকের আলোকে চিত্র অংকন পূর্বশর্ত। উন্নতি কোণ ও অবনতি কোণের পার্থক্য জানতে হবে।

পরিসংখ্যান অংশ ১৭শ অধ্যায়। সৃজনশীল প্রশ্নের উত্তর ভালোভাবে দেওয়ার জন্য অনুশীলনী-১৭ এর অংক আর উদাহরণ যথেষ্ট বলে আশা রাখি।

যারা গণিতে দুর্বল

অনুশীলনী-২.১,২.২,৩.১,৩.২,৪.১,৪.২,৫.১,৬.৩,৮.২,৮.৫,৯.২,১০,১১.১,১২.৪,১৩.১,১৫,১৬.২,১৬.৪,১৭ অনুশীলন করলে আশা করি ইতিবাচক ফল পাবে।

পরীক্ষায় প্রশ্ন উত্তর করার সময় আগে ভাগ করে নিবে যাতে প্রশ্নোত্তর শেষে আবার একটু পড়ে নেওয়া যায়।

সর্বোপরি, টেস্ট পেপার থেকে ভালো স্কুলসমূহের টেস্ট পরীক্ষার প্রশ্ন বেশি বেশি সমাধান করবে।কারণ, কঠোর অনুশীলন প্রতিভার ঘাটতিকে দূর করে কাঙ্খিত সাফল্য অর্জনে ভূমিকা রাখে।

তোমাদের জন্য শুভ কামনা রইল।

আরো পড়ুন
এসএসসি পরীক্ষা-২০১৫ এর প্রস্তুতি-পদার্থবিজ্ঞান

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।