দাঁতের ব্যথায় ঘরোয়া সমাধান

298011206_0ed615bd82_bমাঝরাতে আচমকা ঘুম ভেঙ্গে গেল, প্রচণ্ড দাঁত ব্যথা। এত রাতে আপনার ডেন্টিস্টের কাছে যাওয়ার সুযোগ নেই, বাসায় নেই কোন ওষুধ-পত্রও। এদিকে দাঁতের ব্যথায় প্রাণ যাবার উপক্রম। কী করবেন? উপশমের উপায় কিন্তু হাতের কাছেই পেয়ে যেতে পারেন একটু খুঁজলে। কিভাবে? আসুন, জেনে রাখি।

প্রথমেই হালকা করে ব্রাশ করে নিন, চাইলে ফ্লসও করতে পারেন। অনেকসময় দাঁতের ফাঁকে আটকে থাকা খাদ্যকণাই কারণ হতে পারে আপনার যন্ত্রণার। সেক্ষেত্রে উপকার পাবেন। এবার সুবিধা মত অনুসরণ করুন নিচের পদ্ধতিগুলোর একটি।

১)লবণ পানিতে কুলকুচি করুন
দাঁতের ব্যাথায় দারুণ কাজ করে লবণ পানি। এমনকি ডাক্তা্ররাও এটি ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন প্রায়ই। এক গ্লাস হালকা গরম পানিতে আধা চা চামচ লবণ গুলে নিন। মুখের ভেতরে পানি নিয়ে কিছুক্ষণ রাখুন, কুলিকুচি করে ফেলে দিন। এভাবে করতে থাকুন পরপর কয়েকবার ।

২)লবঙ্গ গুঁড়ো করে ব্যথাযুক্ত দাঁতের উপর দিন
এটি বেশ পুরনো কিন্তু সহজ একটি পদ্ধতি । লবঙ্গ থেঁতলে বা গুঁড়ো করে সামান্য পানি বা অলিভ অয়েল মিশিয়ে পেস্টের মত করে যে দাঁতে ব্যথা করে সেটার উপর লাগিয়ে রাখুন ।

৩)ভ্যানিলা এক্সট্র্যাক্ট ব্যবহার করুন
কেক বা মিষ্টি জাতীয় খাবার তৈরির জন্য অনেকেই আমরা ভ্যানিলা এক্সট্র্যাক্ট বাসায় রাখি। এটিই আপনাকে বাঁচিয়ে দিতে পারে চরম যন্ত্রণা সহ্য করার হাত থেকে। একটি কটন বাড কিংবা তুলোর বল ডুবিয়ে নিন এক্সট্র্যাক্টের শিশিতে। এরপর ব্যাথাযুক্ত দাঁতের ওপরে চেপে ধরে রাখুন ।

৪)কর্পূরে মিলবে ব্যথামুক্তি
কিছুটা কর্পূর তুলোয় লাগিয়ে আক্রান্ত স্থানে ব্যাবহার করুন। তবে সতর্ক থাকুন। বেশি পরিমাণে কর্পূর অসাবধানতাবশত গিলে ফেললে ক্ষতি হতে পারে ।

৫)ভিনেগার ব্যবহার করুন
তুলোর বল বা কটন বাডে ভিনেগার লাগিয়ে আগের মতই (উপরোক্ত পদ্ধতিতে) ব্যবহার করুন ।

৬) দাঁতের ফাঁকে কিছুক্ষণ ধরে রাখুন আদার টুকরো
এক টুকরো আদা ভাল করে ধুয়ে মুখের যে পাশের দাঁত ব্যথা সে পাশে রেখে চিবুতে থাকুন ।

৭) পুদিনা পাতার উপকার গ্রহণ করুন
ফ্রিজ থেকে ফ্রেশ পুদিনা বের করে ধুয়ে নিন। এরপর চিবিয়ে নিন কিছুক্ষণ ।

৮) শসা টুকরো করে দাঁতের উপর রাখুন
শুধু সালাদের জন্যই নয়, শসার ন্যনহার উপযোগিতা বুঝতে পারবেন দাঁতের ব্যথাতেও। ঠান্ডা শসা টুকরো করে রাখুন দাঁতের উপর। ঠাণ্ডায় দাঁত শিরশির করার সমস্যা থাকলে ফ্রিজ থেকে বের করার পর কিছুটা সময় অপেক্ষা করে ব্যবহার করতে পারেন ।

৯)বেকিং সোডা ব্যবহার করুন
একটি কটন বাড পানিতে ভিজিয়ে নিয়ে সোডার কৌটায় ডুবিয়ে নিন। খুব সহজেই বেকিং সোডা লেগে যাবে কটন বাডটিতে । এবার দাঁতের উপর লাগিয়ে নিন। আরাম পাবেন।

১০) গরম চা পান করুন
এক কাপ চা বানিয়ে আস্তে আস্তে খেয়ে নিন । গরম চা দাঁতের ব্যথায় উপকার তো দিবেই, উপকারে আসবে অব্যবহৃত থাকা টি-ব্যাগ কিংবা চা পাতাটুকুও। পাতলা পরিষ্কার একটুকরো কাপড়ে মুড়িয়ে নিন অবশিষ্ট চা পাতা, নয়তো সরাসরি ব্যবহার করুন টি-ব্যাগটিকেই । দাঁতের ফাঁকে রেখে দিন বেশ কিছুটা সময় ।

**** উপরোক্ত সবগুলো পদ্ধতিই আপনার সাময়িক আরামের জন্য । সম্পূর্ণ নিরাময় এসব থেকে পাওয়ার আশা করবেন না কিন্তু! মনে রাখবেন,দাঁত ব্যথা মানেই কোন একটি বিশেষ কারণে সমস্যা। সেই কারণটি খুঁজে বের করে উপযুক্ত চিকিৎসা দিতে পারেন একজন ডাক্তারই। যন্ত্রণাময় সময়টুকু কাটিয়ে খুব তাড়াতাড়ি যোগাযোগ করুন একজন ডেন্টিস্টের সাথে। দাঁত থাকতে দাঁতের মর্যাদা বুঝুন, সুস্থ দাঁতে হাসুন প্রাণ খুলে ।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইস বুক, টুইটার ,গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে