সোশাল মিডিয়ায় করা কিছু ক্ষতিকর ভুল শুধরে নিন এখনই

social-media-mistakesইন্টারনেট ব্যবহার করেন কিন্তু সোশাল মিডিয়াতে আনাগোনা নেই এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। সোশাল মিডিয়া যেমন উপকারী তেমনি ব্যবহারকারীর কিছু ভুলের কারণে এটিই হয়ে উঠতে পারে তার সবচেয়ে বড় শত্রু। সোশাল মিডিয়ায় করা ভুলের (social media mistakes) ক্ষতিকর প্রভাব পরে আমাদের বাস্তব জীবনেও। আর এই কারণেই সেই ভুলগুলো থেকে সতর্কতা অবলম্বন করা খুবই জরুরী।

১. প্রাইভেট মেসেজ শেয়ার করবেন না (making private messages public)

অনেক সময় দেখা যায় শুধুমাত্র মজা করার উদ্দেশ্যে বা কাউকে হেয় করার উদ্দেশ্যে ইনবক্সের স্ক্রিনশট (screenshot) শেয়ার করছেন বন্ধুদের সাথে। এই কাজটি করলে আপনি পাবেন একজন শত্রু যে কোন একভাবে এর প্রতিশোধ নেয়ার চেষ্টা করবে, এবং হারাবেন সকল বন্ধুদের বিশ্বাস। কারণ যে একজনের গোপনীয়তা ফাঁস করে দেয়, সে সকলেরই গোপনীয়তা (privacy) ফাঁস করতে পারে। তাই অহেতুক মজা বা হেয় করার উদ্দেশ্যে ব্যক্তিগত মেসেজের স্ক্রিনশট শেয়ার করবেন না।

২. কু-তর্ককারীদের উত্তর দিবেন না (engaging the haters)

কিছু মানুষ সোশাল মিডিয়াতে শুধুমাত্র তর্ক করার আশাতেই বসে থাকে।যখনই আপনি তাদের মন্তব্যে সাড়া দিবেন বা প্রতিবাদ করতে যাবেন তারা জিতে যাবে। বিনা কারণে এদের সাথে তর্ক করে কোন লাভই হবে না, কারণ এদের সামাজিক মূল্য খুবই কম। এদের সাথে তর্কে সময় নষ্ট না করে ব্লক করে দিন বা অন্য কোনদিকে মনোযোগ দিন।

৩. ব্যক্তিগত আইডি থেকে ব্যবসার প্রচারণা চালাবেন না ( using social media to drum up business)

সোশাল মিডিয়া ব্যবসার প্রচারণা চালানোর জন্য খুবই ভাল একটি মাধ্যম, কিন্তু তা ব্যক্তিগত আইডি থেকে নয়। এ থেকে আপনি শুধু লোকের বিরক্তিই অর্জন করবেন। ব্যবসার প্রচারণা চালানোর জন্য ফেসবুক পেইজ, টুইটারের স্পনসরড লিংক ব্যবহার করুন।

৪. রাজনৈতিক ও ধর্মীয় সংঘাতে জড়াবেন না (offering extremist views)

ইদানীং সোশাল মিডিয়াতে প্রচুর ধর্মপ্রচারকারী দেখা যায়, দেখা যায় রাজনীতি সচেতন ব্যক্তিত্বও। বাংলাদেশের মানুষ সোশাল মিডিয়া ব্যবহার করেন দুটি মূল উদ্দেশ্যে – বিনোদন ও যোগাযোগ রক্ষায়। তাই ধর্ম ও রাজনীতি ব্যবসায়ীদের সোশাল মিডিয়া থেকে খুব বড় কোন সাফল্য অর্জনের সম্ভাবনা নেই। তাই এ ধরনের মানসিকতা থেকে থাকলে আজই পরিত্যাগ করুন।

৫. প্রয়োজনের চেয়ে বেশি তথ্য শেয়ার করবেন না (oversharing)

সোশাল মিডিয়া এমন একটি মাধ্যম যেখানে কোন বিষয়ই খুব বেশি দিন গোপন থাকে না। অনেক অনাকাঙ্ক্ষিত ব্যক্তির কাছেও আপনার খুব গোপনীয় কোন সংবাদ পৌঁছে যেতে পারে যা পরবর্তীতে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই প্রয়োজনের চেয়ে বেশি তথ্য বা এমন কোন তথ্য যা আপনার বন্ধুদের না জানালেও চলে শেয়ার করা থেকে নিজেকে সংযত রাখুন।

এ ধরণের আরও লেখা পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।