যেভাবে কমাবেন ওয়ার্ড ডকুমেন্টের সাইজ

how to shrink a word documentঅনেক ছবি , স্টাইলিশ ফন্ট ব্যবহার ইত্যাদি কারণে ওয়ার্ড ডকুমেন্টের সাইজ বড় হয়ে যায়। অনেক ক্ষেত্রে সিভি (curriculum vitae) এবং ব্যবসায়িক কোন কাজে নির্দিষ্ট সাইজের ওয়ার্ড ডকুমেন্ট চাওয়া হয়। ফাইলের সাইজ এর চেয়ে বড় হয়ে গেলে তা আর গ্রহণ করা হয় না। তাই জেনে নিন কিভাবে কমাবেন ওয়ার্ড ডকুমেন্টের সাইজ ( shrink a word document)

১. ‘ইনসার্ট পিকচার’ ব্যবহার করুন (insert picture):

ওয়ার্ড ডকুমেন্টে কোন ছবি কম্পিউটার থেকে কপি-পেস্ট করার পরিবর্তে ‘ ইনসার্ট পিকচার’ অপশনটি ব্যবহার করুন। এতে ছবির সাইজ প্রায় ৮০% কমে যাবে কিন্তু কোয়ালিটি থাকবে আগের মতই। কোন ছবি ওয়ার্ড ফাইলে যুক্ত করুন এভাবে Insert > Picture > আপনার নির্ধারিত ছবি ।

২. ছবি কমপ্রেস (সংকুচিত) করে ফেলুন (compress pictures):

ওয়ার্ড ডকুমেন্টের সাইজ কমানোর এটি অন্যতম পদ্ধতি। আপনার ওয়ার্ড ফাইলে একাধিক ছবি থাকলে ছবিগুলো সিলেক্ট করুন। এর পর Format> Compress Picture> Options> E-mail (96 ppi) নির্বাচন করে Ok করুন।Compress picture

৩. ফাস্ট সেইভস অপশনটি বন্ধ করে দিন (Disable fast saves):

ফাস্ট সেইভ অপশনটি বন্ধ করার জন্য ওয়ার্ড ফাইলের বাম পাশে সবার উপরে Office Button এ ক্লিক করুন। এর পর ক্লিক করুন Word Options লেখাটিতে। এবার ছবিতে যেভাবে দেখানো হয়েছে সেভাবে Advanced এ গিয়ে Allow background saves এর উপর থেকে টিক চিহ্নটি তুলে দিন।fast save

৪. ‘সেইভ’ এর পরিবর্তে ‘সেইভ এজ’ ব্যবহার করুন ( SAVE AS instead of as SAVE):

ওয়ার্ড ডকুমেন্টের সব কাজ শেষ হয়ে যাবার পর আমরা সাধারণ SAVE বাটনে ক্লিক করি। এর পরিবর্তে Save As বাটনে ক্লিক করে নির্দিষ্ট কোন ফরম্যাট সিলেক্ট করে দিলেও ওয়ার্ড ডকুমেন্টের (ms word) সাইজ ছোট রাখা যায়।

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।