কাপড়ে লেগে যাওয়া বিরক্তিকর দাগ তুলে ফেলবেন যেভাবে

Capture.gggJPGকাপড় ধুতে গেলে এক কাপড়ের রঙ আরেক কাপড়ে লেগে যাওয়া খুব সাধারণ একটি ঘটনা। এছাড়া আরো নানা ভাবেই কাপড়ে লেগে যায় অনাকাঙ্খিত রঙ, যা পুরো পোশাক বা কাপড়টিকে ব্যবহার অনুপযোগী করে ফেলে। তাই আসুন জেনে নিই, কিভাবে কাপড়ে লেগে যাওয়া বিরক্তিকর রঙের দাগ সহজে দূর করা যায়।

(১) কাপড়ে যদি আঠালো ধরণের রঙ লেগে যায়, তবে তা সাথে সাথে পানি দিয়ে ধুয়ে ফেলুন। আঠালো বা লেটেক্স পেইন্ট মূলত পানি ও এক্রিলিকের মিশ্রণ, তাই সহজেই পানি দিয়ে পরিষ্কার করে ফেলা যায়।

(২) যদি কাপড়ে রঙের ফোঁটা পড়ে শুকিয়ে যায়, সেক্ষেত্রে পানিতে ধোয়ার আগে যতটুকু সম্ভব চামচ/ কাঠি দিয়ে ঘষে রঙটি তুলে ফেলতে চেষ্টা করুন।

(৩) এরপর একটি পাত্রে সমান অনুপাতে হাত ধোয়ার সাবান (লিকুইড হ্যান্ড ওয়াশ) ও ডিটারজেন্ট মিশিয়ে নিন।

(৪) এই তরল মিশ্রণটি স্পঞ্জের মাধ্যমে কাপড়ের যেখানে রঙ লেগেছে সেখানে প্রয়োগ করুন। যেখানে রঙ লেগেছে সে জায়গাটি অন্তত এক মিনিট স্পঞ্জ দিয়ে ঘষুন।

(৫) এরপর গরম পানি দিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন, যতক্ষণ না রঙটি পুরোপুরি মুছে যায়।

এই পদ্ধতিতে মূলত অল্প কিছুক্ষণ আগে কাপড়ে লেগে যাওয়া রঙ মুছে ফেলা যায়। এছাড়া শুকিয়ে যাওয়া রঙ বা তেলতেলে রঙের ক্ষেত্রে প্রয়োগ করতে হবে ভিন্ন পদ্ধতি। সেটা পরে আলোচনা করা হবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইস বুক, টুইটার ,গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।