কাপড়ে লেগে যাওয়া তেল কিংবা ডাবের কষের দাগ তুলে ফেলবেন কিভাবে?

oil based stainদৈনন্দিন জীবনে কাপড় চোপড় মানুষের ব্যক্তিত্বের পরিচায়ক। স্কুল-কলেজ, অফিস-আদালত, সামাজিক ও ধর্মীয় আচার অনুষ্ঠানাদি সর্বত্র আমাদেরকে রঙ বেরঙের কাপড় পরতে হয়। কিন্তু এই রঙ বেরঙের কাপড়ের মধ্যে যখন অনাকাঙ্খিতভাবে নতুন কোন রঙ বা দাগ (spots) এসে জুটে যায় তখন পছন্দের কাপড়ের দাগের পাশাপাশি মনেও একটু দাগ পড়ে যায়, যার কারণে আমাদের সেই দাগ বা আস্তরণ উঠানোর জন্য উপায় বের করতে হয় বা কারো কাছ থেকে পরামর্শ নিতে হয়। এখানে আজ তেলের আস্তরণ এবং ডাবের কষের দাগ পড়লে কি করবেন সেই বিষয়ে পরামর্শ দেয়া হল।

তেলের আস্তরণ(oil based stains)

তেল বা চর্বি জাতীয় খাবার বেশি খাওয়া হয় কোথায় বলুন তো? বিয়ে, সামাজিক কোন অনুষ্ঠানাদিতে অথবা আমাদের নিত্য নৈমিত্তিক সংসার জীবনে। সেই তেল যদি খাবার সময় অথবা অপ্রত্যাশিতভাবে আপনার সুসজ্জিত জামায় পড়ে তাহলে কি করবেন?

  • তাৎক্ষণিকভাবে টিস্যুপেপার ও পানি দিয়ে জায়গাটা ঘষবেন? কোন দরকার নেই। তেলদাগ যেভাবে আছে সেভাবে থাকতে দিন জামার উপর। ১-২ ঘণ্টা পর দাগটা শুকিয়ে যাবে। রোদে শুকাতে পারলে আরও ভাল।
  • এবার কি করবেন? কথায় আছে কাঁটা দিয়ে কাঁটা তুলতে হয়। থালাবাসনের তেল চর্বি দূর করার জন্য আমরা অনেকেই ডিশ ওয়াশিং লিকুইড বোতল ব্যবহার করি। সেই বোতলের কয়েক ফোঁটা লিকুইড জামার তৈলাক্ত জায়গায় দিয়ে ভালভাবে ঘষে একটু রেখে দিন। লিকুইডটা দিয়ে তৈলাক্ত জায়গাটা মোটামুটি ভেজা ভেজা রাখতে হবে।
  • তারপর ৩০ মিনিট পরে সেই তৈলাক্ত জামাটি স্বাভাবিক নিয়মে সাবান দিয়ে ঘষে ধুয়ে ফেলুন। তেলের দাগ উঠে যাবে পুরোপুরি আর আপনার জামাটিও হবে পরিস্কার ও তেলমুক্ত।

ডাবের পানি/কষের দাগ(coconut water spot)

ডাবের পানি কার না প্রিয়। তৃষ্ণার্ত গলা একেবারে শীতল করে দেয়। আবার সেই পানি খেতে গিয়ে যদি জামায় পড়ে অদ্ভুত বাদামী রঙের একটা দাগ সৃষ্টি করে তাহলে মেজাজ হয়ে যায় গরম। গরম মাথায় দুশ্চিন্তা করে লাভ নেই।

  • জামার দাগটা অতিরিক্ত বা গাঢ় বাদামী হবার আগেই সেই জায়গাটা ঘষে ফেলুন এবং দাগ কিছুটা উঠানোর জন্য পর্যাপ্ত পরিমাণ ঠাণ্ডা পানি সেই জায়গাটায় ঢালুন।
  • তারপর গরম পানিতে আপনার কাপড়ের জন্য সহনীয় মাত্রায় ব্লিচিং পাউডার মিশিয়ে কাপড়টিকে ভালভাবে ধুয়ে রোদে শুকোতে দিন। দাগ চলে যাবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।