তীব্র মাথা ব্যথার সমস্যা দূর করার জন্য কিছু পরামর্শ

Headacheরোগ হিসেবে আমরা মাথা ব্যথাকে (headache) তেমন গুরুত্ব না দিলেও আমাদের ভোগাতে এই ছোট্ট শব্দের জুড়ি নেই। প্রায় সব বয়সী মানুষই এই মাথা ব্যথা সমস্যায় কম বেশী ভুগে থাকেন। সাধারণত ঘুমের ঘাটতি, ক্লান্তি, দুশ্চিন্তা, মাইগ্রেন ইত্যাদি কারণে মাথা ব্যথা হয়ে থাকে। যেহেতু মাথা ব্যথা খুবই সাধারণ একটি রোগের নাম তাই আমাদের সবার এর ঘরোয়া প্রতিকার সম্পর্কে জানা দরকার।

  • লেবু (Lemon): ঝটপট মাথা ব্যথা সারিয়ে তুলতে লেবুর তুলনা হয়না। মাথা ব্যথা শুরু হওয়ার সাথে সাথে আপনি যদি গরম পানির সাথে লেবু মিশিয়ে খান তাহলে মাথা ব্যথা দ্রুত কমে আসবে। আপনি যদি লেবু পেস্ট করে কপালে লাগান তাতেও মাথা ব্যথা কমবে আর সাথে খেতে পারেন এক কাপ লেবু চা।
  • আদা (Ginger): আদার অ্যান্টিইনফ্লামেটরি(anti-inflammatory) উপাদান মাথা ব্যথা কমাতে ভূমিকা রাখে। আদার উপকারী উপাদান সমূহ রক্ত প্রবাহ ঠিক রেখে মাথা ব্যথায় দ্রুত আরাম দেয়। মাথা ব্যথা শুরুর সাথে সাথে আদা চা খেতে পারেন, ব্যথা কমে যাবে।
  • পান পাতা (Betel Leaves): পান পাতার প্রাকৃতিক মাথা ঠাণ্ডাকারী উপাদান মুহূর্তেই মাথা ব্যথা সারিয়ে তুলতে কার্যকারী অবদান রাখে। মাথা ব্যথা সারাতে ঘরোয়া চিকিৎসা হিসেবে তাজা দেখে তিন থেকে চারটি পান পাতা নিয়ে মোলায়েম করে ছেঁচে কপালে লাগিয়ে রাখুন। আধা ঘণ্টার মধ্যে এটি আপনাকে মাথা ব্যথা থেকে মুক্তি দেবে।
  • আপেল (apple): যখন সকালের ঘুম ভাঙ্গে আপনার একরাশ মাথা ব্যথা নিয়ে তখন দেরি না করে একটি আপেল কেটে কিছুটা লবণ মিশিয়ে খান আর সাথে গরম কিছু পানীয় পান করতে ভুলবেন না। আপনি চাইলে আপেলসিডারভিনেগার(apple cider vinegar) দিয়েও মাথা ব্যথা সারিয়ে তুলতে পারেন। একটি গামলায় গরম পানি নিন আর ৩ থেকে ৪ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার সেই গরম পানিতে মিশিয়ে একটি টাওয়েল সেই পানিতে চুবিয়ে মাথায় ধরুন দেখবেন মাথা ব্যথা সেরে যাবে।
  • পেপারমিন্ট (Peppermint): মাথা ব্যথা সারিয়ে তোলার আরো একটি কার্যকরী উপায় হল মাথা ব্যথা হলে কপালে পেপারমিন্ট মালিশ করা আর ঘাড়ে সামান্য পেপারমিণ্ট মালিশ করা। এরূপে করেই দেখুন মাথা ব্যথা একদম সেরে যাবে।

মাথা ব্যথায় (headache) হুটহাট করে ওষুধ না খেয়ে ঘরোয়াভাবে মাথা ব্যথা সারিয়ে তোলার একটু চেষ্টা করেই দেখুন। এতে আপনি শারীরিকভাবে সুস্থ থাকবেন আর মাথা ব্যথাও দূর হবে।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।