কোন কাজে বাইরে যাচ্ছেন? প্রস্তুত করে নিন নিজেকে

Prepare  Yourself Before Going Out for Workপ্রতিদিন নানা কারণে আমাদের ঘর থেকে বের হতে হয়। কেউ বের হয় স্কুল-কলেজ-ইউনিভার্সিটিতে যাবার জন্য, কেউ বের হয় অফিসের উদ্দেশ্যে, কেউ বা চাকরীর ইন্টার্ভিউ দিতে, আবার কেউ ভবঘুরে- ঘুরে বেড়ানোর জন্যই বের হয়। প্রস্তুতি ছাড়া বের হলে পথে নানা দূর্ঘটনার আশঙ্কা থাকে। সাধারণ কিছু ব্যাপার মাথায় রাখলে এইসব দূর্ঘটনা আপনি এড়াতে পারেন।

ঘর থেকে বের হওয়ার আগে যেভাবে নিজেকে প্রস্তুত করবেন

  • যে কাজের জন্য বের হচ্ছেন, সে কাজের জন্য দরকারি সব কিছু সাথে নিচ্ছেন কিনা দেখে নিন। কাজটা খুব জরুরি কিছু হলে প্রয়োজনীয় ব্যাগেজ আগের রাতে গুছিয়ে রাখতে পারেন।
  • প্রখ্যাত চিকিৎসা বিজ্ঞানী ইবনে সিনা বলেছিলেন- প্রতিদিন আমাদের ফুসফুসে যদি চারপাশের ধূলি-বালি না ঢুকত তবে আমরা কয়েকশ বছর বাঁচতাম। কয়েকশ বছর বাঁচা এখন হয়ত সম্ভব না। তারপরও বাসা থেকে বের হবার সময় একটি মাস্ক সঙ্গে রাখুন, শ্বাসকষ্টসহ ফুসফুসের নানা রোগ থেকে এটি আপনাকে বাঁচাবে।
  • একটি রোদ চশমা রাখুন। সূর্যালোকের তেজ, রাস্তাঘাটের ধূলো, উড়ন্ত পোকামাকড় থেকে এটি আপনার চোখকে বাঁচাবে।
  • যদি ব্যাগ নিয়ে বের হন, বৃষ্টির আশংকা না থাকলেও ব্যাগে একটি ছাতা রাখুন সবসময়। অনেকেই মাইগ্রেনের সমস্যায় ভোগেন। কড়া রোদ তারা সহ্য করতে পারেন না। এটি তাদের জন্য খুব বেশি দরকার।
  • হেডফোন ব্যবহারে সাবধানী হোন। জ্যামে আটকে থাকলে তখন হয়ত কানে হেডফোন গুঁজে দিতে পারেন। কিন্তু রাস্তায় হাঁটার সময় কখনো হেডফোন ব্যবহার করবেন না।
  • কোন বিপদে পড়লে দেখা যায় হয় আপনার ফোনে চার্জ নেই কিংবা ব্যালেন্স খালি ! এমন বিব্রতকর পরিস্থিতি এড়াতে আগের দিন রাতে মোবাইলে চার্জ দিয়ে রাখুন। আর মোবাইল ফোনে সবসময় একটা মিনিমাম ব্যালেন্স রাখুন। সম্ভব হলে মানিব্যাগে সবসময়ই একটা এক্সট্রা কার্ড রাখুন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।