ঈদের আগেই রান্না ঘরটা গুছিয়ে ফেলবেন যেভাবে

How To Prepare Kitchen Before Eid

kitchen
ঈদ (eid) মানেই মজার মজার খাবার আর সারা রান্নাঘরটি জুড়ে আপনার রাশি রাশি ব্যস্ততা। কিন্তু আপনার রান্নাঘরটি (kitchen) যদি ঠিকঠাক গোছানো না হয় তাহলে আপনার কষ্টের অন্ত থাকবে না, কাজের সময় সঠিক জিনিসটি খুঁজেই পাবেন না। তাই ঈদের আগে গুছিয়ে ফেলুন আপনার রান্নাঘর।

ঈদের আগে যেভাবে রান্নাঘরটি গোছাবেন (Prepare Kitchen Before Eid)

  • আপনার প্রথম ও সব থেকে প্রয়োজনীয় কাজটি হবে কাপ পিরিচ, থালা বাসন, চামচ, গ্লাস আর খাবার সাজানোর জন্য দরকারি তৈজসপত্রগুলো (utensils) আগেভাগে গুছিয়ে রাখা। যাতে দরকারে খুঁজে বেড়াতে না হয়।
  • রান্নাঘরটি সুন্দররূপে পরিষ্কার করে নিন, দরকারি জিনিসপত্র রেখে অব্যবহৃত আর বাতিল জানিসগুলো সরিয়ে ফেলুন। এতে রান্নাঘরটি পরিপাটি থাকবে আর জায়গাজনিত(space-shortage) অভাব পূরণ হবে।
  • ঈদের রান্নার জন্য লাগতে পারে এমন মসলার কৌটাগুলো(spice-jar) তাকে সাজিয়ে রাখুন। আরো একটু বেশী সুবিধার জন্য আপনি মসলার কৌটাগুলোর গায়ে নাম লিখে রাখতে পারেন।
  • যেসব মসলাগুলো না বাটলে বা ব্লেন্ড না করলেই নয় সেগুলো আগে থেকেই বেঁটে বা ব্লেড করে রেখে দিন। আলাদা আলাদা জারে রাখবেন এতে করে একটার গন্ধ আরেকটাই মিশবে না।
  • ঈদে আপনার সব থেকে বেশী দরকার হবে ফ্রিজটিকে (freeze)। আপনি কাজের সুবিধার জন্য ফ্রিজটিকে বরং রান্না ঘরে আনিয়ে নিন। দ্রুত কাজে এই জিনিসটি আপনাকে সাহায্য আর স্বাচ্ছন্দ্য দুইই দেবে।
  • রান্নাঘরের বেসিন, সিঙ্ক, চপিং বোর্ড, ছুরি কাঁচি, আর কেবিনেট গুলো যত্ন করে পরিষ্কার আর গুছিয়ে রাখুন।
  • ঈদ মানেই মেহমানের আনাগোনা আর তাই রান্নার তালিকায় কি কি রাখতে চান সেই হিসেবটি ঈদের আগেই করে ফেলুন আর একটি চার্ট বানিয়ে ফেলুন। এতে রান্না নিয়ে ও রান্নাঘর (kitchen)দুশ্চিন্তা থাকবে না।

ঈদের গোছগাছ ইতোমধ্যেই যে যার মতো করতে শুরু করে দিয়েছে, লেখাটি আপনাদের কাজে সহায়তা করার ছোট্ট একটি প্রয়াস মাত্র।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।