চুলের বিভিন্ন সমস্যা সমাধানে ব্যবহার করুন আলু

Potato Beauty Tips For Hair Problemআলু (potato) আমাদের মৌলিক খাবারগুলোর মধ্যে অন্যতম। আলুর পুষ্টিমানের কারণে চাল, গম ও ভুট্টার পর চতুর্থ খাদ্য হিসেবে আলুকে ধরা হয়। আলু সবজি হিসেবে বেশ জনপ্রিয়। কিন্তু চুলের যত্নে আলুর ব্যবহারের কথা আমরা কয়জন জানি? হ্যাঁ আলু চুলের যত্নের একটি বিশেষ উপাদান। আসুন আলু দিয়ে চুলের যত্ন (potato for hair care) সম্পর্কে কিছু পরামর্শ দেওয়া যাক।

  • একটি আলু নিয়ে এটির খোসা ছাড়িয়ে নিয়ে পেস্ট করুন। এরপর একটি ডিম ও খানিকটা দই নিয়ে এক সাথে একটি মিহি প্যাক বানান। এরপর এই প্যাকটি চুলের গোড়া সহ পুরো চুলে লাগিয়ে ২০ মিনিট রেখে শ্যাম্পু ও হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি আপনাকে সুস্থ ও ঝলমলে চুল উপহার দেবে। প্রতি ২০ দিনে এই প্যাকটি একবার ব্যবহার করুন।
  • আলুর খোসা ছাড়িয়ে আলুর খোসাগুলো একটি পাত্রে নিয়ে পানি সহ জ্বাল দিন। এরপর সেই পানি একটি মগে সংরক্ষণ করুন। অতঃপর শ্যাম্পু করার পর এই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি আপনাকে প্রাকৃতিক কালো চুল পাএয়া সাহায্য করবে। যাদের চুল ধূসর ধরণের তারা নিশ্চিন্তে এই পদ্ধতি অনুসরণ করতে পারেন।
  • আপনি কি চুল পড়া সমস্যায় (hair fall problem) ভুগছেন? তাহলে আর দেরি না করে তিন চা চামচ আলুর রস, তিন চা চামচ অ্যালোভেরা রস ও এক চা চামচ মধু নিয়ে একটি প্যাক বানিয়ে ফেলুন। এই প্যাকটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে ২ ঘণ্টা রেখে রেগুলার শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে দুই বার এই প্যাক ব্যবহার করুন।

চুলের যত্নে (hair care) আলুর এই অসাধারণ টিপস গুলো অনুসরণ করুন, আশা করি চুল নিয়ে আপনাকে আর সমস্যায় ভুগতে হবেনা।

পরামর্শ.কম এ স্বাস্থ্য/রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য বিষয়ক পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/রূপচর্চা  সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।