৫ দিনের ঈদের ছুটি হোক পরিকল্পিত ও আনন্দময়

eid mubarakঈদ এর বাকী মাত্র ২ দিন। কিভাবে নিবেন ঈদ এর প্রস্তুতি।

  • পরিকল্পনা : কোরবানি ঈদ মানেই অনেক কাজ। তাই গুছিয়ে নিতে হবে ঈদ এর আগের দিন থেকে ঈদের দিন পর্যন্ত কি কি কাজ করতে হবে সেগুলোকে। বাজারের লিস্ট তৈরি করা শুরু করুন এখন থেকেই। কি কি রান্না করবেন সেই অনুযায়ী উপাদান এবং রান্নার সরঞ্জাম এর লিস্ট ও তৈরি করে নিতে হবে। দিন হিসেবে ঘর পরিষ্কার এর কাজ ও ভাগ করে নিতে হবে।
  • বাজারঃ ঈদে প্রয়োজনীয় জিনিসগুলো একটি খসড়া তালিকা তৈরি করে কিনে নিন। যেহেতু ঈদ মৌসুম, ঈদ এর আগের দিনের অপেক্ষা না করে আগেই করে রাখতে পারেন বাজার।
  • রান্নার মেনুঃ ঈদ এর দিনের মেনু ঠিক করে সেই অনুযায়ী রেসিপি তৈরি রাখুন। এছাড়া ঈদ এর আগের রাতে তৈরি করে রাখতে পারেন ডেসার্ট আইটেম অথবা মিষ্টি জাতীয় আইটেম। মাংস গুছানো আবার রান্নাও করতে হবে, সব মিলিয়ে কাজ একটু এগিয়ে রাখা।
  • কোরবানির সরঞ্জামঃ কোরবানির মাংস কাটার সরঞ্জাম,পাটি, মাংস সংরক্ষণ এর জন্যে কাগজ,বক্স ইত্যাদি ঈদ এর দুএকদিন আগেই গুছিয়ে রাখুন।
  • ঘরবাড়ি পরিষ্কারঃ ঈদের আগে করে নিন ঘরের পরিষ্কার পরিচ্ছন্নের কাজটি। এটি শুরু করতে হবে ঈদ এর দুতিন আগে থেকে। আর ঈদের আগের দিন সাজিয়ে নিতে পারেন তাজা ফুল দিয়ে নিজের ঘরকে।
  • কসাইয়ের সন্ধানঃ অনেকে কোরবানির পশুটি কেনা হলে কসাইয়ের সন্ধান করা শুরু করেন। ততক্ষণে হয়ত দেরি হয়ে যেতে পারে। তাই সময় মত কসাইয়ের সাথে যোগাযোগ করে নেয়া উত্তম।
  • দাওয়াত দেয়া নেয়াঃ আত্মীয়স্বজন প্রতিবেশী ও বন্ধুদের দাওয়াত দেয়ার পরিকল্পনা থাকলে, এটাই উপযুক্ত সময় দাওয়াতের কাজ সেরে ফেলার।

তাড়াহুড়োর মধ্যে অনেক কাজই ভুলে যাওয়ার সম্ভাবনা থাকে তাই নিজের প্রয়োজন অনুযায়ী সব কাজ গুছিয়ে নিতে হবে সময়ের মধ্যে।

আরো পড়ুন
আপনার কুরবানির পশু নির্বাচন করবেন কিভাবে?
কুরবানির পশুর যত্ন নিন সঠিকভাবে
কুরবানির পশু জবাইয়ের আগে ও পরে যে কাজগুলো করা খুব গুরত্বপূর্ণ
কিভাবে বুঝবেন আপনার হাতের টাকাটি আসল নাকি জাল
লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।