লেখালেখির ক্ষেত্রে যেভাবে নিজের ভুলগুলো কাটিয়ে উঠবেন

Hand of woman who writes inkনিজের লেখাগুলো পৃথিবীর সব লেখকের (writers) কাছেই প্রিয়। কিন্তু আপনার কাছে যে লেখাটি ভাল লাগছে তা অন্যের কাছে ভাল লাগবে এমন কোন নিশ্চয়তা নেই। লেখালেখির ক্ষেত্রে কিছু ভুল প্রায় সবারই হয়ে থাকে, আর সে সব ভুলগুলো (mistakes) শুধরে নিয়ে কিভাবে নিজের লেখাকে মানসম্মত করা যায় তাই নিয়েই কিছু পরামর্শ রয়েছে এই লেখাটিতে।

১. লিখতে লিখতে হঠাৎ আটকে গেছেন (writers block)। অনেক চেষ্টার পরেও কোনভাবেই লিখতে পারছেন না? এমন অবস্থায় পড়লে নিজের উপর জোর খাটাবেন না। কাগজপত্র গুছিয়ে উঠে পড়ুন। বাইরে থেকে খানিকটা ঘুরে আসুন, খেয়ে নিন হালকা কিছু।

২. আগে যা লেখার লিখে ফেলুন। সংশোধন (edit) করবেন সব লেখা শেষে।

৩. অন্য কোন লেখক বা সম্পাদক আপনার লেখার সমালোচনা করলে তা মন দিয়ে শুনুন। তাদের সমালোচনাকে নিজের লেখার উন্নতিতে (writing skills) কাজে লাগান।

৪. নিজের লেখা উচ্চস্বরে পড়ে শোনান নিজেকেই। এতে করে ভুলগুলো বের হয়ে আসবে , সেই সাথে পেয়ে যেতে পারেন নতুন কোন লেখার আইডিয়াও।

৫. লেখালেখিতে যারা নতুন, তাদের প্রাথমিক লক্ষ্য হতে হবে লেখার প্রতি পাঠককে আকর্ষণ (draw people) নয় বরং লেখা সামান্য পড়ে পাঠক যাতে চলে না যান তা নিশ্চিত করা।

৬. লেখাকে এমনভাবে সাজান যেন যে কেউ একবার পড়ে সহজেই লেখার মূল বক্তব্য বুঝতে পারে।

৭. মাঝে মাঝে ব্যবহার করুন অপ্রচলিত বা নতুন কোন শব্দ। তবে এর বহুল ব্যবহার আপনার লেখাকে কঠিন করে তুলতে পারে।

৮. প্রচুর বই পড়ুন। লেখকদের জন্য এটি অপরিহার্য। যত বেশি অন্য লেখকদের বই পড়বেন ততই আপনার জ্ঞান বাড়বে, সা সমৃদ্ধ করে তুলবে আপনার লেখাকে।

লেখালেখি নিয়ে পরামর্শ.কম এর আরও লেখা পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।